artk
শনিবার, জানুয়ারি ২৭, ২০১৮ ৯:০৯

‘যন্ত্রণা’ থেকে বাঁচাবে গুগল

media

ইন্টারনেটে কোনো সাইটে ঢুকে কিছু খুঁজেছেন বা গুগলেই সার্চ দিয়েছেন। এরপর থেকে সেই জিনিসের বিজ্ঞাপন আপনি যে সাইটেই যাচ্ছেন সেখানেই আপনাকে টার্গেট করছে।

এমন অভিজ্ঞতা নিশ্চয়ই আপনার হয়েছে অন্য ইন্টারনেট ব্যবহারকারীদের মতো।

এই যন্ত্রণা থেকে আপনাকে মুক্তি দিতে গুগল নিজেই এবার একটা অপশন বাতলে দিচ্ছে।

কেউ এখন ইচ্ছে করলে এই বিজ্ঞাপন ‘মিউট’ করে দিতে পারবে।

‘রিমাইন্ডার এড’ নামে পরিচিত এই বিজ্ঞাপনগুলোকে অনেকেই যন্ত্রণা হিসেবে গণ্য করেন। অনলাইনে কোনো পণ্য কেনার জন্য সার্চ করলে সঙ্গে সঙ্গে শুরু হয় এই বিজ্ঞাপনের বিড়ম্বনা।

গুগল অবশ্য দাবি করছে এই ‘রিমাইন্ডার এড’ লোকজনকে তাদের প্রয়োজনটা মনে করিয়ে দিতে সাহায্য করে। তবে তারপরও এসব বিজ্ঞাপন নিয়ন্ত্রণে ইন্টারনেট ব্যবহারকারীদের তারা আরও বেশি সুযোগ করে দিতে চায়।

গুগলের সার্ভিস ব্যবহার করে যেসব সাইট, তারা এখন কোনো ব্যবহারকারীকে টার্গেট করে যে বিজ্ঞাপন পাঠাবে, সেগুলো চাইলেই ‘মিউট’ বা ‘হাইড’ করা যাবে।

তবে এ ধরনের বিজ্ঞাপন পুরো বন্ধ বা ‘অপট আউট’ করার কোনো অপশনের কথা গুগল এখনো ভাবছে না।

যাদের গুগল অ্যাকাউন্ট আছে, তারা তাদের ড্যাশবোর্ডে দেখতে পাবেন কোন কোন কোম্পানি তাদের টার্গেট করে ‘রিমাইন্ডার এড’ পাঠাচ্ছে। সূত্র বিবিসি বাংলা।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা