artk
শুক্রবার, জানুয়ারি ১২, ২০১৮ ৬:২৮

ফেসবুকের নিউজ ফিডে গুরুত্ব পাবে পরিবার ও বন্ধুরা

media

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, সংবাদমাধ্যম বা তারকা ব্যক্তিত্বের পোস্টের কারণে অনেক সময় ফেসবুক ব্যবহারকারী তার নিকটজনেরই তৎপরতা দেখতে পান না তার নিউজফিডে। এ কারণে ঘনিষ্ঠজনদের সঙ্গে তার মিথষ্ক্রিয়ার কমে যায়। অথচ ফেসবুক প্রতিষ্ঠাই হয়েছিল ঘনিষ্ঠজনদের মধ্যে মিথষ্ক্রিয়া তৈরির জন্য। ফলে লক্ষ্য থেকে বিচ্যুত হতে থাকা ফেসবুককে মূলধারায় ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। খবর এএফপি।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন থেকে সংবাদ, সেলিব্রেটি ও পেজের চেয়ে বন্ধু ও পরিবারের সদস্যদের পোস্টকে অগ্রাধিকার দিয়ে তা ব্যবহারকারীর ওয়ালে দেখানো হবে। ধারণা করা হচ্ছে, এতে এই মাধ্যমে মানুষ আগের চেয়ে কম সময় ব্যয় করবে।

ফেসবুকের নিউজ ফিড ব্যবস্থাপক জন হেজেমান জানান, পোস্টের অগ্রাধিকারে এই পরিবর্তনের ফলে সামাজিক মিথষ্ক্রিয়া ও সম্পর্ক বাড়বে। তিনি বলেন, এটা বড় ধরনের পরিবর্তন। মানুষ ফেসবুকে কম সময় ব্যয় করবে সত্যি কিন্তু আমরা এতে আনন্দিত। কারণ এর ফলে মানুষ এই সময়টুকু গুরুত্বপূর্ণ কাজে ব্যয় করতে পারবেন। শেষ পর্যন্ত তা আমাদের ব্যবসার জন্যই ভালো হবে।

এই বিষয়ের ব্যাখ্যা দিতে হেজেমান উদাহরণ দিয়ে জানান, ধরুন পরিবারের একজন সদস্য একটি ভিডিও পোস্ট করলেন। যা কোনও সেলিব্রেটি বা প্রিয় রেস্তোরাঁর পোস্টের চেয়ে বেশি আকৃষ্ট করতে পারবে।

ফেসবুক কর্মকর্তা বলেন, আমরা মনে করি নিষ্ক্রিয় বিষয়বস্তুর চেয়ে মানুষের মিথষ্ক্রিয়া বেশি গুরুত্বপূর্ণ। এ পর্যন্ত যতগুলো আপডেট আমরা করেছি এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলে আসছেন, মানুষকে একত্রিত করা ও বাস্তব পৃথিবীতে সমাজকে শক্তিশালী তাদের সবচেয়ে অগ্রাধিকার।

সপ্তাহখানেকের মধ্যেই বড় ধরনের এ পরিবর্তন দৃশ্যমান হবে বলে জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। তিনি শুক্রবার (১২ জানুয়ারি) একটি পোস্টের মাধ্যমে জানান, সপ্তাহখানেকের মধ্যেই ব্যবহারকারীরা তাদের নিউজফিডে বড় পরিবর্তন দেখতে পাবেন।

জুকারবার্গ তার পোস্টে বলেন, “বিভিন্ন মানুষকে কাছে আনাই ফেসবুকের মূল উদ্দেশ্য। সাধারণ ব্যবহারকারীদের শেয়ার করা পোস্টগুলোই বিভিন্ন মানুষের সঙ্গে সংযোগ স্থাপনে মুখ্য ভূমিকা পালন করে। কিন্তু ব্যবহারকারীরা বহুদিন ধরেই অভিযোগ করে আসছিলেন, ব্যবসা প্রতিষ্ঠান, ব্র্যান্ড ও সংবাদমাধ্যমের পোস্টের ভিড়ে মানুষের ব্যক্তিগত মুহূর্তগুলো উপেক্ষিত হচ্ছে। আর এ অভিযোগটি গুরুত্বের সঙ্গে আমলে নিয়েছে দুই’শ কোটি ব্যবহারকারীর সোশ্যাল মিডিয়া ফেসবুক।”

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের পর ভুয়া খবর প্রচারের জন্য ফেসবুক, গুগল ও টুইটারের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। ফেসবুক এই সমস্যা মোকাবিলায় বেশ কিছু পরিবর্তন এনেছে।

হেজেমান জানান, বাজে বিষয়বস্তু কমাতে আমরা অনেক কাজ করছি। এই আপডেট মানুষের কাছে যা মূল্যবান তা তুলে ধরার চেষ্টা।

গবেষণা প্রতিবেদনের কথা তুলে ধরে এই কর্মকর্তা জানান, সংবাদমাধ্যমের প্রবন্ধ বা অন্যের শেয়ার করা ভিডিও দেখার চেয়ে প্রিয় মানুষের সঙ্গে আদান-প্রদান যে কারও ভালো থাকার জন্য জরুরি। বলেন, সবচেয়ে অর্থবহ বিষয় নির্ধারণের জন্য কোনও নির্দিষ্ট মানদণ্ড নেই। কিন্তু আমরা চেষ্টা করছি যা সবচেয়ে ভালো প্রতিনিধিত্ব তা করে তুলে ধরার।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা