artk
সোমবার, জুন ১, ২০১৫ ২:৪৩

মাদরাসা পড়ুয়াদের জন্য সাংবাদিকতা বিষয়ক কোর্স

media

ঢাকা: মাদরাসা পড়ুয়াদের জন্য শুরু হতে যাচ্ছে সাংবাদিকতা বিষয়ক বুনিয়াদি কোর্স। ১৫ জুন থেকে ২৪ দিনব্যাপী এ কোর্সটি শুরু হবে রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া মুহাম্মদিয়ায়। সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিনির্মাণের আয়োজনে এ কোর্সটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক)।

আয়োজক সূত্রে জানানো হয়, কেবল কওমি মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা এ কোর্সে অংশ নিতে পারবেন। দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষকরা এতে প্রশিক্ষণ দেবেন।

এ কোর্সে প্রিন্ট মিডিয়ার পাশাপাশি রেডিও, টিভি ও অনলাইন মাধ্যমের বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। হাতে কলমে সাংবাদিকতা শেখানো ছাড়াও বিটভিত্তিক সাংবাদিকতা, ফিচার লিখন পদ্ধতি ও ফটোগ্রাফি প্রসঙ্গেও ধারণা দেয়া হবে।

কোর্স প্রসঙ্গে বিনির্মাণের উপদেষ্টা মাওলানা আশরাফ মাসরুর বলেন, “কওমি শিক্ষার্থীদের মূলধারার সাংবাদিক ও সাংবাদিকতার সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্যই এ কোর্সের আয়োজন। এখান থেকে প্রশিক্ষণ শেষে অনেকেই নিজেদেরকে সৎ ও আদর্শিক সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে বলে আমার বিশ্বাস।”

প্রশিক্ষণের বিষয়বস্তুর মধ্যে আরও রয়েছে, সাংবাদিকতার প্রাথমিক পাঠ, তাত্ত্বিক পাঠসহ মিডিয়ার সব শাখার মৌলিক ধারণা। কোর্স ফি দুই হাজার টাকা। নিবন্ধনের শেষ তারিখ ১০ জুন।

কোর্সটির সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন মাওলানা ফয়সান আহমাদ, মুফতি ইসহাক মাহমুদ, বিনির্মাণের আদনান মাসউদ, ইমদাদ আশরাফ, মহিম মাহফুজ ও আব্দুল্লাহ সিদ্দীক।

কোর্সে অংশগ্রহণকারী সবার জন্য সনদ দেবে আয়োজক সংস্থা। কোর্স সেরাদের জন্য বিশেষ পুরস্কার ছাড়াও সাংবাদিকতায় ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে বলে জানান আয়োজকরা। কোর্স সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য জানা যাবে ০১৯১৯-৩১৮০৫০ ও ০১৬৮৮৭০১৮৪৪ নম্বরে। এছাড়াও www.facebook.com/events/1419333958389606 এ লিংকে গেলেও পাওয়া যাবে যাবতীয় তথ্য।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা