artk
রোববার, মে ৩১, ২০১৫ ৯:১৩

প্রশ্নের ভুলে ফেলের আশঙ্কায় ১৪ ছাত্রী

media

পঞ্চগড়: পঞ্চগড়ে এইচএসসি পরীক্ষায় নতুন ও পুরাতন সিলেবাসের পরীক্ষার্থীদের একই প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ফলে পুরাতন সিলেবাসের মানোন্নয়ন প্রত্যাশী ১৪ জন পরীক্ষার্থী ফেলের আশঙ্কায় ভুগছেন।
 
রোববার পঞ্চগড় এমআর সরকারি কলেজ পরীক্ষা কেন্দ্রে এই ঘটনা ঘটে। এইচএসসির পরীক্ষায় নতুন ও পুরনো শিক্ষার্থীদের একই প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় পুরাতন সিলেবাসের মানোন্নয়ন প্রত্যাশী পরীক্ষার্থীরা বিপাকে পড়েছেন। পরীক্ষা কেন্দ্র থেকে তাদের কাঁদতে কাঁদতে বেরিয়ে যেতে দেখা যায়।

পরীক্ষার্থীরা জানায়, দিনাজপুর বোর্ডের অধীনে ওই কেন্দ্রে ২০১৫ সালের পরীক্ষার্থীদের নতুন সিলেবাস অনুযায়ী উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন (বিষয় কোড ২৮৬) এবং ২০১৪ সালের পরীক্ষার্থীদের পুরনো সিলেবাস অনুযায়ী অর্থায়ণ ও উৎপাদন এবং বিপণন (বিষয় কোড ২৩৩) পরীক্ষা অনুষ্ঠিত হয়। উভয় বিষয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪৪ জন। এর মধ্যে পুরনো সিলেবাসের পরীক্ষার্থী ছিল ১৪ জন। পরীক্ষা শুরু হওয়ার পর গোলযোগ দেখা দেয়। কারণ উভয় বিষয়ের পরীক্ষার্থীদের প্রশ্নপত্রের কোড পৃথক হলেও প্রশ্নগুলো ছিল একই রকম।

পরীক্ষার্থীরা আরও জানায়, প্রশ্নপত্র নিয়ে গোলযোগের কারণে পরীক্ষা নির্ধারিত সময়ের ৪০ মিনিট পর শুরু হলেও নির্দিষ্ট সময়ে খাতা জমা নেওয়া হয়। তাই কোনো পরীক্ষার্থীই ভালো পরীক্ষা দিতে পারেনি।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজ থেকে অংশ নেওয়া বাণিজ্য বিভাগের আরজিনা আক্তার, আনোয়ারা খাতুন, জোহরা খাতুন, আয়েশা সিদ্দিকা, লিপি আক্তার, লাকী আক্তার, জেসমিন আক্তারসহ মানোন্নয়ন প্রত্যাশী পরীক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে জানান, আমরা পুরাতন সিলেবাস অনুযায়ী প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসেছি। কিন্তু নতুন সিলেবাস অনুযায়ী আমাদের প্রশ্ন করা হয়েছে। কমন না পড়ায় তাই ঠিকভাবে উত্তর দিতে পারিনি।
 
পরীক্ষার্থী আরজিনা আক্তার জানান, গত বছরে জিপিএ ৪.৮ পেয়েছিলাম। তাই এবার জিপিএ-৫ পাওয়ার জন্য পুনরায় পরীক্ষা দিচ্ছি। কিন্তু নতুন সিলেবাস অনুযায়ী পরীক্ষা দেওয়ায় আমার জিপিএ-৫ এর আশা অপূর্ণই থেকে গেলো। এমন প্রশ্ন হবে জানলে আর পরীক্ষা দিতাম না।

আগামী ২ জুন অনুষ্ঠিত অর্থায়ণ ও উৎপাদন এবং বিপণন বিষয়ের দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই পরীক্ষায় নতুন সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র হলে ওই সকল পরীক্ষার্থী ফেল করবেন বলে আশঙ্কা করছেন।  

পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আব্দুল খালেক জানান, বিষয়টি দিনাজপুর বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। তারা ওই পরীক্ষার বিষয় কোড ও প্রশ্নপত্রের বিষয় ভিন্ন হলেও সিলেবাস একই বলে জানিয়েছেন।
 
নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা