artk
রোববার, মে ৩১, ২০১৫ ১০:১৪
কলেজে আসন সংকট

ভালো ফলেও অস্বস্তিতে খুলনার শিক্ষার্থীরা

media

খুলনা: উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে খুলনার কলেজগুলোতে আসনের সংকট নেই। তবে মানসম্পন্ন কলেজে খুব বেশি আসন না থাকায় দুশ্চিন্তায় পড়েছে শিক্ষার্থীরা। সর্বোচ্চ ফলাফল জিপিএ-৫ পেয়েও অনেকেই নিজেদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। আর যেসব শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি তাদের অনেককেই ভর্তি হতে হবে মানহীন কলেজে।

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর খুলনা জেলার ৩৭৪টি স্কুল থেকে ২০ হাজার ৮০২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১৮ হাজার ৪০২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮৩৯ জন। জিপিএ ৪ পেয়েছে আরও প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থী। কিন্তু ভালো ফলাফলকারী এই বিপুল সংখ্যক শিক্ষার্থীদের বিপরীতে খুলনায় ভালো কলেজের সংখ্যা একেবারেই হাতেগোনা। তার ওপর সেগুলোয় রয়েছে আসন সংকট।

সূত্র জানায়, এইচএসসিতে ভর্তির ক্ষেত্রে খুলনায় সরকারি কলেজ রয়েছে মাত্র ছয়টি। এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কলেজগুলোকেই তাদের প্রথম পছন্দ হিসেবে বিবেচনা করে। এছাড়া বেসরকারি পর্যায়ে বেশ কিছু কলেজের এইচএসসিতে ভালো ফলাফলের সুনাম রয়েছে।

এসএসসি উত্তীর্ণদের সাথে কথা বলে জানা যায়, এইচএসসিতে খুলনার শিক্ষার্থীদের প্রথম পছন্দ সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ ও সরকারি মহিলা কলেজ। এর মধ্যে সরকারি মহিলা কলেজে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগে ১৭৫টি করে মোট আসন রয়েছে ৫২৫টি। সিটি কলেজের প্রতি বিভাগে ২৫০টি করে তিন বিভাগে আসন রয়েছে ৭৫০টি। চাহিদা বেশি থাকায় প্রতি বছর কলেজ দু’টিতে জিপিএ-৫ প্রাপ্ত অনেকেই ভর্তি হতে পারে না।

এছাড়া সরকারি সুন্দরবন আদর্শ মহাবিদ্যালয়ে তিনশ’ করে তিন বিভাগে আসন রয়েছে ৯০০, সরকারি পাইওনিয়ার মহিলা কলেজে বিজ্ঞান ও মানবিকে ১৫০ করে এবং বাণিজ্য বিভাগে ১৭০টিসহ মোট ৪৭০টি, আযম খান সরকারি কমার্স কলেজে ৩০০টি ও সরকারি বিএল কলেজে ৪৫০টি আসন রয়েছে।

সরকারি এই ছয়টি কলেজের বাইরে খুলনা পাবলিক কলেজ, নৌ-বাহিনী স্কুল অ্যান্ড কলেজ, খুলনা কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টেনমেন্ট পাবলিক কলেজ শিক্ষার্থীদের কাছে পছন্দের। কিন্তু এই কলেজগুলো তাদের স্কুল শাখা থেকে এসএসসি উত্তীর্ণদের অগ্রাধিকার দেয়। তাই এখানে বাইরের শিক্ষার্থী খুব কমই ভর্তি হতে পারে।

সরকারি ছয়টি কলেজে আসন রয়েছে সর্বমোট ৩ হাজার ৩৯৫টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে আসন রয়েছে মাত্র ১ হাজার ২৫টি। অথচ এসএসসিতে জিপিএ-৫ পাওয়া দেড় হাজার শিক্ষার্থীই বিজ্ঞান বিভাগের। ফলে সর্বোচ্চ ভালো ফলাফল করেও তারা তাদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। এ অবস্থায় বেসরকারি কলেজে শিক্ষার মান বৃদ্ধির দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টদের মতে, রাতারাতি সরকারি কলেজের সংখ্যা বৃদ্ধি সম্ভব নয়। সরকারি কলেজগুলোর পাশাপাশি বেসরকারি কলেজগুলোর লেখাপড়ার মান বাড়ানোর বিষয়ে তারা জোর তাগিদ দেন। এজন্য সরকারের পক্ষ থেকে পাঠদানের বিষয়ে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা ও সরকারি কলেজের মতো বেসরকারি কলেজের শিক্ষকদেরও সুযোগ সুবিধা প্রদানের বিষয়ে অভিমত ব্যক্ত করেন তারা।

নিউজবাংলাদেশ.কম/এসএইচ/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ