artk
রোববার, মে ৩১, ২০১৫ ১০:১৪
কলেজে আসন সংকট

ভালো ফলেও অস্বস্তিতে খুলনার শিক্ষার্থীরা

media

খুলনা: উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে খুলনার কলেজগুলোতে আসনের সংকট নেই। তবে মানসম্পন্ন কলেজে খুব বেশি আসন না থাকায় দুশ্চিন্তায় পড়েছে শিক্ষার্থীরা। সর্বোচ্চ ফলাফল জিপিএ-৫ পেয়েও অনেকেই নিজেদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। আর যেসব শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি তাদের অনেককেই ভর্তি হতে হবে মানহীন কলেজে।

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর খুলনা জেলার ৩৭৪টি স্কুল থেকে ২০ হাজার ৮০২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১৮ হাজার ৪০২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮৩৯ জন। জিপিএ ৪ পেয়েছে আরও প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থী। কিন্তু ভালো ফলাফলকারী এই বিপুল সংখ্যক শিক্ষার্থীদের বিপরীতে খুলনায় ভালো কলেজের সংখ্যা একেবারেই হাতেগোনা। তার ওপর সেগুলোয় রয়েছে আসন সংকট।

সূত্র জানায়, এইচএসসিতে ভর্তির ক্ষেত্রে খুলনায় সরকারি কলেজ রয়েছে মাত্র ছয়টি। এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কলেজগুলোকেই তাদের প্রথম পছন্দ হিসেবে বিবেচনা করে। এছাড়া বেসরকারি পর্যায়ে বেশ কিছু কলেজের এইচএসসিতে ভালো ফলাফলের সুনাম রয়েছে।

এসএসসি উত্তীর্ণদের সাথে কথা বলে জানা যায়, এইচএসসিতে খুলনার শিক্ষার্থীদের প্রথম পছন্দ সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ ও সরকারি মহিলা কলেজ। এর মধ্যে সরকারি মহিলা কলেজে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগে ১৭৫টি করে মোট আসন রয়েছে ৫২৫টি। সিটি কলেজের প্রতি বিভাগে ২৫০টি করে তিন বিভাগে আসন রয়েছে ৭৫০টি। চাহিদা বেশি থাকায় প্রতি বছর কলেজ দু’টিতে জিপিএ-৫ প্রাপ্ত অনেকেই ভর্তি হতে পারে না।

এছাড়া সরকারি সুন্দরবন আদর্শ মহাবিদ্যালয়ে তিনশ’ করে তিন বিভাগে আসন রয়েছে ৯০০, সরকারি পাইওনিয়ার মহিলা কলেজে বিজ্ঞান ও মানবিকে ১৫০ করে এবং বাণিজ্য বিভাগে ১৭০টিসহ মোট ৪৭০টি, আযম খান সরকারি কমার্স কলেজে ৩০০টি ও সরকারি বিএল কলেজে ৪৫০টি আসন রয়েছে।

সরকারি এই ছয়টি কলেজের বাইরে খুলনা পাবলিক কলেজ, নৌ-বাহিনী স্কুল অ্যান্ড কলেজ, খুলনা কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টেনমেন্ট পাবলিক কলেজ শিক্ষার্থীদের কাছে পছন্দের। কিন্তু এই কলেজগুলো তাদের স্কুল শাখা থেকে এসএসসি উত্তীর্ণদের অগ্রাধিকার দেয়। তাই এখানে বাইরের শিক্ষার্থী খুব কমই ভর্তি হতে পারে।

সরকারি ছয়টি কলেজে আসন রয়েছে সর্বমোট ৩ হাজার ৩৯৫টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে আসন রয়েছে মাত্র ১ হাজার ২৫টি। অথচ এসএসসিতে জিপিএ-৫ পাওয়া দেড় হাজার শিক্ষার্থীই বিজ্ঞান বিভাগের। ফলে সর্বোচ্চ ভালো ফলাফল করেও তারা তাদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। এ অবস্থায় বেসরকারি কলেজে শিক্ষার মান বৃদ্ধির দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টদের মতে, রাতারাতি সরকারি কলেজের সংখ্যা বৃদ্ধি সম্ভব নয়। সরকারি কলেজগুলোর পাশাপাশি বেসরকারি কলেজগুলোর লেখাপড়ার মান বাড়ানোর বিষয়ে তারা জোর তাগিদ দেন। এজন্য সরকারের পক্ষ থেকে পাঠদানের বিষয়ে শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা ও সরকারি কলেজের মতো বেসরকারি কলেজের শিক্ষকদেরও সুযোগ সুবিধা প্রদানের বিষয়ে অভিমত ব্যক্ত করেন তারা।

নিউজবাংলাদেশ.কম/এসএইচ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা