artk
শনিবার, মে ৩০, ২০১৫ ৩:৪৬

দিনাজপুরে পাসে এগিয়ে মেয়েরা, ছেলেরা জিপিএ-৫ এ

media

দিনাজপুর: এসএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডে পাসের হার গত কয়েক বছরের তুলনায় কমেছে। এবার এ বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৫০ শতাংশ। গতবছর এ হার ছিল ৯৩ দশমিক ২৬ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। এবার এই বোর্ডের অধীনে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮৪২ জন, আর গতবছর এই সংখ্যা ছিল ১৪ হাজার ৮২৭।

দিনাজপুর শিক্ষা বোর্ডের ফলাফলে জানা যায়, এই বোর্ডের অধীনে থেকে চলতি ২০১৫ সালে মোট একলাখ ২৬ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে একলাখ আট হাজার ১৮৯ জন। পাসের হার ৮৫ দশমিক ৫০।

এবারে মানবিক ও বাণিজ্য বিভাগের চেয়ে বিজ্ঞান বিভাগে পাসের হার বেশি। বিজ্ঞান বিভাগে ৫৫ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫২ হাজার ৪৬২ জন। পাসের হার ৯৪ দশমিক ৭৫ শতাংশ।
মানবিক বিভাগে ৬৩ হাজার ৯৬২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৯ হাজার ৪৯০ জন। এ বিভাগে পাসের হার ৭৭ দশমিক ৩৭ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ২০১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ছয় হাজার ২৩৭ জন। পাসের হার ৮৬ দশমিক ৬১ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডের ফলাফলে ছাত্রীদের পাসের হার বেশি হলেও জিপিএ-৫ এ এগিয়ে রয়েছেন ছাত্ররা। ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ আর ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৬২ শতাংশ। আর জিপিএ-৫ এ ছাত্রের সংখ্যা পাঁচ হাজার ৮৭১ এবং ছাত্রীর সংখ্যা চার হাজার ৯৭১ জন।

বোর্ডে প্রথম স্থান দখল করেছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এই প্রতিষ্ঠানের অংশগ্রহণ করা ৩৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৩৯ জন জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় স্থান অধিকার করেছে রংপুর ক্যাডেট কলেজ। এই প্রতিষ্ঠানের মোট ৫৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৩ জনই জিপিএ-৫ পেয়েছে। আর তৃতীয় স্থান অধিকার করেছে রংপুর ক্যান্ট. দি মিলিনিয়াম স্টারর্স স্কুল অ্যান্ড কলেজ। এই প্রতিষ্ঠানে ৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৬ জনই জিপিএ-৫ পেয়েছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবার পাঁচটি স্কুল থেকে কেউ পাস করতে পারেনি। আর শতভাগ পাস করেছে ৩২০টি স্কুল থেকে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ