artk
শনিবার, মে ৩০, ২০১৫ ১:৫৭

পাস কমেছে ৪.০৩ শতাংশ, জিপিএ-৫ কমেছে ৩০ হাজার ৩৭৫

media

ঢাকা: চলতি বছরের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের সমমানের পরীক্ষায় গড়ে ৮৭ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে একলাখ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী। গতবছরের তুলনায় এবার পাসের হার কমেছে ৪ দশমিক ০৩ শতাংশ। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৩০ হাজার ৩৭৫ জন। এ ফলাফলের জন্য শিক্ষামন্ত্রী অবরোধ-হরতালকে দায়ী করেছেন।

গত বছর ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল আর জিপিএ-৫ পেয়েছিল একলাখ ৪২ হাজার ২৭৬ জন।

শনিবার সকাল ১০টায় এ ফলাফল প্রধান মন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। পরে দুপুর একটায় শিক্ষামন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ১০টি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন। উত্তীর্ণ হয়েছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন।

সাধারণ শিক্ষার আটটি বোর্ডে পরীক্ষার্থী ছিল ১১ লাখ আটট হাজার ৬৮৩ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে নয় লাখ ৬১ হাজার ৪০৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৯৩ হাজার ৬৩১ জন।

শিক্ষামন্ত্রী জানান, “মাদ্রাসা শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল দুই লাখ ৫৪ হাজার ৬২২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে দুই লাখ ২৯ হাজার ৬৬৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৩৩৮ জন। কারিগরি শিক্ষাবোর্ডে  একলাখ ১০ হাজার ২৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৯ হাজার ৯৩২ জন।

শিক্ষামন্ত্রী বলেন, “বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধের কারণে আমাদের উত্তীর্ণ কম হয়েছে। পরীক্ষায় সময় নিরাপত্তাহীনতার কারণে এ ফলাফল হয়েছে।”

তিনি জানান, বিদেশে ২৯৯ জন শিক্ষার্থীর মধ্যে ২৯২ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৭২ জন।
বেলা দুইটার পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে বরে জানান তিনি।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা