artk
শনিবার, মে ৩০, ২০১৫ ১:৫৭

পাস কমেছে ৪.০৩ শতাংশ, জিপিএ-৫ কমেছে ৩০ হাজার ৩৭৫

media

ঢাকা: চলতি বছরের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের সমমানের পরীক্ষায় গড়ে ৮৭ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে একলাখ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী। গতবছরের তুলনায় এবার পাসের হার কমেছে ৪ দশমিক ০৩ শতাংশ। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৩০ হাজার ৩৭৫ জন। এ ফলাফলের জন্য শিক্ষামন্ত্রী অবরোধ-হরতালকে দায়ী করেছেন।

গত বছর ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল আর জিপিএ-৫ পেয়েছিল একলাখ ৪২ হাজার ২৭৬ জন।

শনিবার সকাল ১০টায় এ ফলাফল প্রধান মন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। পরে দুপুর একটায় শিক্ষামন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ১০টি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন। উত্তীর্ণ হয়েছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন।

সাধারণ শিক্ষার আটটি বোর্ডে পরীক্ষার্থী ছিল ১১ লাখ আটট হাজার ৬৮৩ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে নয় লাখ ৬১ হাজার ৪০৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৯৩ হাজার ৬৩১ জন।

শিক্ষামন্ত্রী জানান, “মাদ্রাসা শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল দুই লাখ ৫৪ হাজার ৬২২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে দুই লাখ ২৯ হাজার ৬৬৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৩৩৮ জন। কারিগরি শিক্ষাবোর্ডে  একলাখ ১০ হাজার ২৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৯ হাজার ৯৩২ জন।

শিক্ষামন্ত্রী বলেন, “বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধের কারণে আমাদের উত্তীর্ণ কম হয়েছে। পরীক্ষায় সময় নিরাপত্তাহীনতার কারণে এ ফলাফল হয়েছে।”

তিনি জানান, বিদেশে ২৯৯ জন শিক্ষার্থীর মধ্যে ২৯২ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৭২ জন।
বেলা দুইটার পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে বরে জানান তিনি।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফএ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ