artk
রোববার, মে ২৪, ২০১৫ ৯:২৫
মানবপাচার

হবিগঞ্জের ২০ যুবক নিখোঁজ, কারাগারে ২০

media

হবিগঞ্জ: সাগর পথে মালয়েশিয়া যাওয়ার সময় হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বলাকীপুর ও চুনারুঘাটের বালা সীমান্তবর্তী এলাকা গাজিপুর ইউনিয়নের পাঁচ গ্রামের ২০ যুবক নিখোঁজ এবং ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের কারাগারে ২০ যুবক আটক রয়েছেন।  

নিখোঁজদের স্বজনেরা জানান, অল্প টাকায় মালয়েশিয়া যাওয়ার পর আর কোনো অর্থ কষ্ট থাকবে না, এমন প্রলোভন দেখিয়ে ওই উপজেলার গাজিপুর ইউনিয়নের কেদারাকুট গ্রামের প্রধান দালাল হিরাই মিয়া (বর্তমানে মালয়েশিয় বসবাস করে) তার ভাই বাচ্চু মিয়া, তার চাচাত ভাই আব্দুল আলী, রিয়াজ, বোন জামাই মাসুক ও একই ইউনিয়নের মোহাম্মদ আলী, মহিবুর রহমান গত আড়াই মাসের মধ্যে একই ইউনিয়নের টেকেরঘাট গ্রামের সেলু মিয়া, আশরাফ উল্লা, লাভলু মিয়া, ময়না মিয়া, মতলিব মিয়াসহ ১০ জন ও পাশের গ্রাম গোবরখলার মুজিবুর রহমান ও মিনা মুজিবের ছেলে মোজাম্মেল (২২) খেলু মিয়া ও মিনারা খাতুনের ছেলে রাসেল (২০), গাজীপুর গ্রামের দিলু মিয়া ও আফিয়া খাতুনের ছেলে জসিম (২২), একই গ্রামের আঞ্জব আলী ও সামসুনাহারের ছেলে মুক্তাজিল দিঘিরপার গ্রামের আব্দুল হাই ও আফিয়া খাতুনের ছেলে জসিম মিয়া, বর্জুম গ্রামের সাইফুল মিয়া, আলীনগর গ্রামের নয়ন মিয়াসহ  বানিয়াচংয়ের বলাকীপুর গ্রামের দুযুবক মো. জমির আলী ও সমুজ আলীসহ ৩০ যুবককে সাগর পথে মালয়েশিয়া পাঠায়। অভিবাসীদের কাছ থেকে ২ লাখ থেকে ৫ লাখ টাকা নেয় বাচ্চু মিয়া। বাড়ি থেকে বিদায় নেওয়ার পর থেকেই ওই ২০ যুবক নিখোঁজ রয়েছেন। তাদের কোনো খোঁজ খবর দিতে পারছে না বাচ্চু। বাচ্চু প্রভাবশালী হওযায় তার বিরোদ্ধে কোনো মামলা করতে সাহস পাচ্ছেন না অসহায় পরিবারগুলো।

দালাল হিরাই ও বাচ্চু মিয়ার মা রহিমা খাতুন বিষয়টি অস্বীকার করে বলেন, কীভাবে তারা বিদেশ গেছেন, সে ব্যাপারে তিনি কিছুই জানেন না।

চাচী মনোয়ারা খাতুন পাচারের কথা অস্বীকার করলেও তার চাচাত ভাই মইনুল জানান, সেও তাদের সঙ্গে যাওয়ার কথা ছিল কিন্তু কৌশলে তাদের গাড়িতে তুলে দেয়।
 
চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অমুল্য কুমার চক্রবর্তী বলেন,  এ সংক্রান্ত কোনো অভিযোগ পাওয়া যায়নি, তবে অভিযোগ দেওয়া হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় চেয়ারম্যান মওলানা তাজুল ইসলাম সাগর পথে মালয়েশিয়া যাওয়ার কথা স্বীকার করে বলেন, দালালদের বিচার ও তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা প্রয়োজন। এ ব্যাপারে স্থানীয়রা জানান, দালালদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

নিখোঁজ যুবকদের অবিলম্বে উদ্ধার ও  দালাল বাচ্চুর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি করেছেন নিখোঁজদের স্বজনেরা।
     
এদিকে, বানিয়াচঙ্গ উপজেলা সদর দক্ষিণ পশ্চিম ইউনিয়নের শরীফ উদ্দিন রোডের প্রথমরেখ সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বাড়ির মো. সাইফুল ইসলাম জুসেদ (২৭) পিতা রশিদ আহমদ ও মাতা মোছা. সাহিদা আক্তারের দ্বিতীয় সন্তান। তারা দুভাই ও পাঁচবোন। জুসেদ প্রাপ্ত বয়স থেকেই সংসারের ঘানি টানা শুরু করে। আড়াই তিন বছর পূর্বে সাড়ে চার লক্ষ টাকার সিএনজি কিনে নিজে দিন রাত্রি চালিয়ে দেড়/দুহাজার টাকা আয় করে বাধ্য সন্তান পিতা মাতার কাছে জমা দিত। একসন্তানের পিতা জুসেদ কোনোদিন পরমা স্ত্রী শামীমা আক্তারের কাছে আয়ের টাকা দেয়নি। তাদের সংসার সুখের হলেও সোনার হরিণ পাওয়ার নেশা মাথায় চড়ে। সিএনজি চালাতে গিয়ে মানব পাচারকারী দলের সদস্যদের খপ্পরে পড়ে জুসেদ।

প্রলুব্ধ হয়ে কাউকে না জানিয়ে ১ এপ্রিল বাড়ি থেকে উধাও হয়ে যায়। ৭ মে আজমিরীগঞ্জ উপজেলার পশ্চিমভাগ গ্রামের তৈয়ব আলীর পুত্র অলিউর রহমানের ফোন ০১৭২১৯১২৮৩৫ থেকে জুসেদের পিতাকে জানায়, তার ছেলে মালয়েশিয়ার বর্ডারে আছে। ০০৬৬৮০৫৩৯১৪৮৯৩ ফোন নম্বরে যোগাযোগ করলে জুসেদকে পাবেন। জুসেদের পিতা রশিদ আহমদ উক্ত নম্বরে ছেলের সঙ্গে কথা বলেন।

জুসেদ জানায়, তারা থাইল্যান্ড ও মালয়েশিয়ার বর্ডারে অমানবিক কষ্টে জাহাজে আছে। শিবপাশার রহমত আলীর পুত্র ১নম্বর ওয়ার্ড মেম্বার আব্দুল আজিজ ও আলী আকবরের পুত্র মকবুল আলীর মাধ্যমে উদ্ধারের জন্য আকুতি জানায়। আজিজ ও মকবুলের কাছে বারবার ধরনা দিয়েও জুসেদের পিতা-মাতা কোনো কূলকিনারা না পেয়ে ছেলেকে উদ্ধারের আশায় পীর ফকিরের দ্বারে দ্বারে ঘুরছেন। ৫৩ দিন পরও জুসেদ জীবিত না মৃত এমন দোলাচালে পড়ে পরিবারে চলছে নিত্য মাতম।


অপর একটি সুত্র জানায়, আজমিরীগঞ্জের শিবপাশা ইউনিয়নের পশ্চিমভাগের তিনকোশা মহল্লার মো. নোমান চৌধুরী (২১) ও গোপী চন্দ্র চন্দ (২৫) এর পরিবারে। পিতা মৃত নিহার মনির চৌধুরী ও মাতা সুফিয়া খাতুনের ৬ সন্তানের জ্যেষ্ঠ পুত্র নোমান চৌধুরী পিতার মৃত্যুর পর পরিবারের ঘানি টানছিল পশ্চিমভাগ বাজারে ব্যবসার আয় দিয়ে।

নোমানের ছোট ভাই উমান চৌধুরী জানান, পশ্চিমভাগের গোপী চন্দ্র চন্দ ও নোমান ভাই মালয়েশিয়ায় যাওয়ার পথে সাগরের জাহাজে অথবা নৌকায় আটক রয়েছে। পশ্চিমভাগের অলিউরও তাদের সঙ্গে মালয়েশিয়ায় যাওয়ার জন্য চট্টগ্রাম পর্যন্ত সঙ্গে ছিল। সেখান থেকে কৌশলে বাড়িতে ফিরে আসে।

 জানা যায়, চট্টগ্রামের টেকনাফের ফিরুজ নামীয় দালালের সাথে ওরা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যোগাযোগ করে মালয়েশিয়া যেতে গিয়ে পাচারকারীর কবলে পড়েছে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা