artk
রোববার, মে ২৪, ২০১৫ ৮:৫৪

ভারতে তীব্র দাবদাহে তিনদিনে মৃতের সংখ্যা সাড়ে তিনশো

media

ভারতে তীব্র দাবদাহে গত তিনদিনে অন্তত সাড়ে তিনশো লোকের মৃত্যু হয়েছে। দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে এই দাবদাহ সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে। পরিস্থিতি সামলাতে রাজ্য সরকার জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়ে, নিহতদের জন্য ক্ষতিপূরণের ঘোষণাও দিয়েছে। বিবিসি।

রোববার বিবিসি এক প্রতিবেদনে জানায়– অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে শনিবারেই অন্তত ১৩৫ জনের মৃত্যু হয়েছে।  গরমে যারা মারা গেছেন তাদের বেশিরভাগই গরিব দিনমজুর বা শ্রমিক।

ভারতের আবহাওয়া বিভাগ জানায়, গত দু-তিনদিনে দেশের বহু জায়গাতেই তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যা এ দেশে স্বাধীনতার পর মে মাসে কখনও তত বেশি হয়নি। মধ্য, পশ্চিম ও উত্তর ভারতের প্রায় পুরোটা জুড়েই তাপমাত্রা এখন স্বাভাবিকের তুলনায় প্রায় ছ-সাত ডিগ্রি বেশি, খাম্মামে তাপমাত্রা ৪৮ ডিগ্রিতেও পৌঁছায়।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, দিল্লির কাছে পালামে তাপমাত্রা এর মধ্যেই ৪৬ ডিগ্রি ছাড়িয়ে গেছে – এমন কী হিমালয়ের কোলে সাড়ে ছহাজার ফিট উচ্চতায় শৈলশহর মুসৌরিতেও পারদ ৩৬ ডিগ্রি ছুঁয়েছে, যা প্রায় গত সত্তর বছরের মধ্যে রেকর্ড।

অন্ধ্র ও তেলেঙ্গানায় দুর্বিষহ গরমে রোজ বহু লোক মারা যাচ্ছেন। অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বলেছেন, "যত বেশি সম্ভব পানীয় জল বিতরণ কেন্দ্র চালু করতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রচন্ড গরম থেকে বাঁচতে কী করতে হবে ও কী করতে হবে না – সরকার তা নিয়েও প্রচার চালাবে।"

তিনি আরও জানান, ‘গত তিনদিনে শুধু আমাদের রাজ্যেই গরমে শতাধিক মৃত্যুর খবর পেয়েছি, তবে এই সংখ্যা আরও বাড়বে। নিহতদের জন্য আমরা এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিচ্ছি, এবং মৃত্যুর সংখ্যা যত কম করা যায় সেটাই আমাদের লক্ষ্য।’

এদিকে, ভারতের বিভিন্ন রাজ্যে গ্রামীণ এলাকায় একশো দিন কাজের যে নিশ্চয়তা শীর্ষক চলমান প্রকল্প এই গরমেও থেমে নেই। এর ফলে মাটি কোপানো বা রাস্তা বানানোর মতো অনেক কাজই করতে হয় ঠা ঠা রোদের মধ্যে। এতে অন্ধ্র ও তেলেঙ্গানাতে বেশ কয়েকজন শ্রমিক সানস্ট্রোকে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

এ ঘটনায় দুই রাজ্য-সরকারই প্রকল্পে রদবদল করেছে। এর ফলে শ্রমিকদের দুপুররোদে কাজ করতে হবে না আর। এছাড়া বেলা এগারোটা থেকে বিকেল চারটে পর্যন্ত মানুষকে রোদে না-বেরোনোর পরামর্শও দিয়েছে সরকার।

ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের অন্যতম অধিকর্তা বিপি যাদব জানান, গত প্রায় এক সপ্তাহ ধরে ভারতের প্রায় কোনও অংশেই ঝড়বৃষ্টি বা মেঘের কোনও দেখা মেলেনি – ফলে তাপমাত্রা বাড়ছে।

তিনি বরেন, ‘তার ওপর পশ্চিমা বায়ু পশ্চিম রাজস্থানের মরুভূমি বা পাকিস্তানের দিক থেকে আরও উত্তাপ বয়ে আনছে। সেখানে তাপমাত্রা এর মধ্যেই ৪৮-৪৯ ডিগ্রির কাছাকাছি, ফলে গরম জায়গা থেকে আসা হাওয়া আরও তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে’।

আবহাওয়া বিভাগ জানিয়েছে আগামী আরও বেশ কিছুদিন এই মারাত্মক গরম বজায় থাকবে। ভারতের কেরল উপকূলে জুনের প্রথম সপ্তাহে ‘মনসুন’ বা মৌসুমী বায়ু পৌঁছালেই দেশটিতে ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা