artk
রোববার, মে ২৪, ২০১৫ ৮:৩৮

বাংলাদেশকে ‘ভয়ঙ্কর’ বলে প্রচার হচ্ছে ভারতে

media

ঢাকা: ছোটদের কৃতিত্ব বড়রা হজম করে ফেলা নিয়ে দুই কবির আলোচনা চলছে। অগ্রজ কবি তরুণ কবিকে সান্ত্বনা দিয়ে বললেন, বড় মাছ ছোটমাছকে গিলে খায়। এটাই প্রকৃতির নিয়ম। নবীন কবি প্রশ্ন করলেন, কিন্তু ছোট মাছটি যদি ট্যাংরা মাছ হয়?

এবার প্রবীণ কবি বিব্রত। তিনি জবাব খুঁজে পান না। শেষে বললেন, তাহলে...তাহলে... আসলে বিষয়টি নিশ্চিত নয়। এক্ষেত্রে ছোট মাছকে হজম করা বিপজ্জনক হয়ে যায় বড় মাছের জন্য।

ঠিক একই অবস্থা যেন বিরাজ করছে এখন বাংলাদেশ-ভারত ক্রিকেট প্রতিদ্বন্দ্বীতার ক্ষেত্রে। একসময় পাকিস্তানের মতো ভারতও ক্রিকেটে অপেক্ষাকৃত নবীন বাংলাদেশকে শিশু, অনভিজ্ঞ, দুর্বল বিশেষণে তুচ্ছ-তাচ্ছিল্য করতো। ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো ক্রিকেটের বড় মাছেরা বাংলাদেশের সব অর্জন, সম্ভাবনা, যোগ্যতাকে উড়িয়ে দিতো, কখনো গিলে খেতো। এভাবেই চলেছে দীর্ঘকাল। কিন্তু সবকিছু যেন বদলে যেতে শুরু করলো গত বিশ্বকাপের আসর থেকে। ‘শিশু’ বাংলাদেশের তরুণ-তুর্কি টাইগাদের ঝলকানো পারফরমেন্সে চমকে যায় ক্রিকেট বিশ্ব। আফগানিস্তান, স্কটল্যান্ড আর ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো চলে যায় নকআউট রাউন্ডে। এরপর আম্পায়ারদের আরসাজিতে কিভাবে বাংলাদেশের কাছে পরাজয় এড়ায় ভারত তা ক্রিকেটবিশ্ব জানে।

বিশ্বকাপের পরে টাইগার বাহিনীর নখরে ক্ষতবিক্ষত হয় বাংলাদেশ সফরকারী পাকিস্তান। সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা বাংলাওয়াশ হয় ওয়ানডেতে, টি-টুয়েন্টির একমাত্র ম্যাচেও নাস্তানাবুঁদ হয় তারা। দুই ম্যাচের টেস্ট সিরিজের একটিতে হারলেও অপরটিতে গৌরবজনক ড্র করে বাংলাদেশ। এই সাফল্যের ধারাবাহিকতায় এখন অনেকেই মনে করছেন- বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ নয়া পরাশক্তি হতে যাচ্ছে। সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া বিশ্বকাপের আসর থেকে বদলে যাওয়া বাংলাদেশকে অন্যদৃষ্টিতে দেখছে পুরো ক্রিকেট দুনিয়া। এই সময়ে ঘটে যায় আরেকটি গুরুত্বপূর্ণ অধ্যায়। বাংলাদশে সফর করতে আসা শক্তিশালী দক্ষিণ আফ্রিকার অনূর্ধ-১৯ দল ৭ ম্যাচের সিরিজে ৬-১ এ বিপর্যস্ত হয় টাইগারদের অনূর্ধ-১৯ দলের কাছে।

আর তাই উজ্জীবিত টাইগারদের বিপক্ষে জুনে বাংলাদেশ সিরিজ নিয়ে পুরো সতর্ক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারতও। টাইগারদের বড় প্রতিপক্ষ ভেবেই পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড়দের বিশ্রামের অজুহাতে বাংলাদেশ সফর এড়ানোর ইচ্ছাকে গলা টিপে মেরেছে বিসিসিআই। অনেকেই বলছেন ‘যদি ভারতকেও বাংলাদেশে হার কিংবা বাংলাওয়াশের লজ্জা হজম করতে হয়’- ভয়ে কোহলি আর ধোনিরা এই সফর এড়াতে চেয়েছিলেন।

এই ধারণা যে অমূলক নয়, তার প্রমাণ দিল বাংলাদেশ-ভারত সিরিজের সম্প্রচার স্বত্ত্ব পাওয়া স্টার স্পোর্টসও। টাইগারদের ভয়ঙ্কর মেনেই তারা আসন্ন সিরিজ নিয়ে তাদের নয়া বিজ্ঞাপন ছেড়েছে। জুনে শূরু হতে যাওয়া বাংলাদেশ সিরিজ নিয়ে স্টার স্পোর্টসের বিজ্ঞাপনে দর্শকদের বোঝানো হয়েছে, বাংলাদেশ আর আগের বাংলাদেশ নেই।

সেখানে বলা হয়েছে ‘বাচ্চা আর বাচ্চা নেই’। বিজ্ঞাপন চিত্রটিতে দেখানো হচ্ছে, ক্রিকেট খেলতে এসে জুনিয়র বলে সিনিয়ররা ছোটদের পাত্তা দিতে চায় না। কিন্তু সেই ম্যাচে জুনিয়ররাই ভালো করে সিনিয়রদের মুখে তালা দিয়ে দেয়।

ভিডিওটিতে আরও দেখানো হয়, ক্রিকেটের সব নিয়ম মেনেই খেলতে চায় জুনিয়র ক্রিকেটাররা। সিনিয়রদের কাছে কোনো রকম হাসি-তামাশার পাত্র হতে চায় না জুনিয়র দলটি।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে টাইগারদের বিপক্ষে আম্পায়ারদের সহায়তা নিয়ে নিয়ে জয় পায় ভারত। কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে আম্পায়াররা বাজে সিদ্ধান্ত না দিলে নিশ্চিত বিশ্বকাপের সেমিফাইনালে খেলতো মাশরাফিরা।

ম্যাচের দায়িত্বে থাকা আম্পায়ারদের বাজে সিদ্ধান্তের প্রতিবাদে পুরো ক্রিকেট দুনিয়াতেই কড়া সমালোচনায় হয়। শুধু তাই নয়, আইসিসি ও আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে আইসিসি প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন বিসিবির সাবেক সভাপতি আ হ ম মুস্তফা কামাল।”

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা