artk
রোববার, মে ২৪, ২০১৫ ৭:২৮

দুই কোরিয়ার অসামরিক জোন অতিক্রম করল নারীরা

media

উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিক জোন (ডিমিলিটারাইজড জোন- ডিএমজেড) অতিক্রম করেছেন বিভিন্ন দেশের নারী অধিকার কর্মীদের একটি দল। রোববার ওই দলটি বাসযোগে সীমান্ত অতিক্রম করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, শান্তি ও পুনর্মিলনের দাবিতে ১৫ টি দেশের ওই ৩০ নারী অধিকার কর্মী দুই কোরিয়োর মধ্যবর্তী সীমান্ত অতিক্রম করেন। তাদের মধ্যে দু’জন শান্তিতে নোবেলজয়ী নারী অধাকর কর্মীও ছিলেন বলে জানা গেছে। তবে তাদের পরিচয় এখনো জানা যায়নি।

প্রথমে নারী অধিকার কর্মীর দলটি পায়ে হাঁটার সিদ্ধান্ত নিলেও দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষের বাধার মুখে বাসে করেই তাদের সীমান্ত অতিক্রম করতে হয়।

অসামরিক জোন (ডিমিলিটারাইজড জোন-ডিএমজেড) হল দুই কোরীয় উপত্যকার মধ্যবর্তী সীমান্তরেখা। ৩৮ ডিগ্রি অক্ষাংশ ধরে চিহ্নিত এই সীমান্তরেখা একশ’ ৫০ কিলোমিটার লম্বা। ১৯৫০-৫৩ সালের কোরিয়া যুদ্ধ শেষে যুদ্ধবিরতির প্রস্তাবনা অনুযায়ী ৩৮ ডিগ্রি অক্ষরেখা ধরে সীমানাচিহ্ন নির্ধারিত হয়। এই রেখার উত্তর প্রান্তের উপত্যকা উত্তর কোরিয়া আর দক্ষিণ দিকের উপত্যকা দক্ষিণ কোরিয়া।

আন্তর্জাতিক নারীদিবসে এবারের প্রতিপাদ্য শান্তি ও নিরস্ত্রীকরণ শ্লোগানকে তুলে ধরতেই দুই কোরিয়ার সীমান্ত অতিক্রমের সিদ্ধান্ত নেন ওই নারী অধিকার কর্মীরা। পদযাত্রার প্রথমাংশে নারী অধিকার কর্মীরা উত্তর কোরীয় সীমান্তে অসামরিক জোনে ব্যানারসহ অবস্থান নেন। এসময় তারা একসঙ্গে শান্তির জন্য গান গাইতে থাকেন। এর কিছু পরই উত্তর কোরীয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে একটি দক্ষিণ কোরীয় বাস আসে তাদের নিয়ে যেতে।

অসামরিক জোনের মাঝে ৩৮ ডিগ্রি অক্ষরেখা অতিক্রমের কিছু পরই জাতিসংঘ শান্তিরক্ষি বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা নারী অধিকার কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর তারা নির্বিঘ্নে দক্ষিণ কোরীয় প্রান্তে পৌঁছান।

প্রথমে তারা ‘যুদ্ধবিরতি গ্রাম’ নামে পরিচিত পানমুনজম গ্রাম দিয়ে অসামরিক জোন অতিক্রমের সিদ্ধান্ত নিয়েছিলেন। গ্রামটিতে দুই কোরিয়ার সেনাবাহিনী মাত্র কয়েক মিটার ব্যবধানে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে রয়েছে। কিন্তু দুই কোরিয়ার কর্তৃপক্ষই পানমুনজম গ্রাম দিয়ে অতিক্রমের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণে অপারগতা জানায়। একারণে তারা পরবর্তীতে রুট পরিবর্তন করে বাসযোগে সীমান্ত অতিক্রমের সিদ্ধান্ত নেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা