artk
রোববার, মে ২৪, ২০১৫ ৭:০৭

ডান্ডাবেড়ি নিয়ে ট্রাইব্যুনালের রুলিং

media

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক কক্সবাজার মহেশখালী এলাকার চারজনকে গ্রেফতার করে কেনো ডান্ডাবেড়ি পরানো হয়েছে তা জানতে চেয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
 
গ্রেফতার করার পর ২৪ ঘণ্টার মধ্যে আসামিকে আদালতে হাজির করার বিধান, কিন্তু আদালতে আনার আগে তাদের ডান্ডাবেড়ি পরায় পুলিশ। সাজাপ্রাপ্ত না হওয়ার পরেও কেনো তাদের ডান্ডাবেড়ি পরানো হলো তা আইজি প্রিজনের কাছে জানতে চেয়েছেন আদালত।
 
রোববার একই মামলায় অভিযুক্ত ৭৫ জনের মধ্যে আটক হওয়া চারজনকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। তারা হলেন-জিন্নাত আলী, মৌলভী ওসমান গণি, নুরুল ইসলাম ও বাদশা মিয়া। এদের প্রসিকিউশনের শুনানি শেষে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।
 
রোববার ট্রাইব্যুনাল ২ এর বিচারক ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এদিন প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন রাণাদাস গুপ্ত। এ মামলার আরও এক আসামি শামসুদ্দোহাকে শনিবার গভীর রাতে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। তাকে পরবর্তী সময়ে ট্রাইব্যুনালে সোপর্দ করা হবে বলে জানা গেছে।
 
গ্রেফতারকৃত এ পাঁচজন ছাড়া এর আগে আরও দুজনকে গ্রেফতার করা হয়। ট্রাইব্যুনাল ২ এর মামলায় আসামিদের বিরুদ্ধে পরোয়ানা জারি করলেও গ্রেফতার হয়েছেন সাতজন। তাদের মধ্যে বাকি দুজন হচ্ছেন-এলডিপির নেতা কক্সবাজার চেম্বারের সাবেক সভাপতি সালামত উল্লাহ খান ওরফে আঞ্জুবর ওরফে পঁচাইয়া রাজাকার এবং বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ রশিদ মিয়া।
 
কক্সবাজার জেলার শীর্ষ যুদ্ধাপরাধীদের দুজন সালামত উল্লাহ খান ও মোহাম্মদ রশিদ মিয়ার সঙ্গে অপর আসামি মৌলভী জাকারিয়া সিকদারের বিরুদ্ধে গত ১ মার্চ গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওইদিনই দুপুরে সালামত ও রশিদকে গ্রেফতার করে স্থানীয় পুলিশ। ২ মার্চ তাদের হাজির করা হলে কারাগারে পাঠিয়ে দেন ট্রাইব্যুনাল।
 
এর আগে গত ২১ মে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কক্সবাজারের মহেশখালী উপজেলার ১৬জনের বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল।
 
এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য আগামী ২২ জুলাই তারিখ ধার্য করা হয়েছে। মামলার স্বার্থে ১৬ আসামিদের নাম প্রকাশ করা যাবে না বলে জানিয়েছেন প্রসিকিউটর  রানাদাস গুপ্ত এবং মামলার তদন্ত কর্মকর্তা (আইও) নুরুল ইসলাম।
 
রানাদাস গুপ্ত সাংবাদিকদের বলেন, এ মামলায় এর আগে গত ১মার্চ কক্সবাজারের তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির পরের দিন ২ মার্চ সালামত উল্লাহ খান ও সাবেক এমপি আব্দুর রশিদকে গ্রেফতার করা হয়। পরে তাদের হাজির করার পর ট্রাইব্যুনালের নির্দেশে কারাগারে পাঠানো হয়। কিন্তু পরোয়ানা জারি করার পর থেকে অপর আসামি মৌলভী জাকারিয়া পালাতক রয়েছে।
 
তিনি জানান, “আজ আমরা ওই মামলায় তদন্তের স্বার্থে আরও  ১৬ জনের বিরুদ্ধে গ্রেফতারের আবেদন পেশ করি। ট্রাইবুন্যাল আবেদন মঞ্জুর বরেছেন।”
 
রানাদাস গুপ্ত আরও বলেন, মামলার আইও নুরুল ইসলাম অভিযুক্ত মোহাম্মদ রশিদ মিয়া ও সালামত উল্লাহ খানের মামলার তদন্ত করতে গিয়ে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের সঙ্গে সম্পৃক্ত আরও ৭৫ জনের নাম পায়। তবে এদের মধ্যে ৩২ জন ইতোমধ্যে মারা গেছেন। এরা মারা যাওয়ায় এ মামলায় আসামি করা হতে পারে ৪৩ জনকে।
 
গ্রেফতারি পরোয়ানা জারির পর এখন পর্যন্ত ১৬ জনের মধ্যে আরও ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার চেষ্টা চলছে।
 
 নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ
 
 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা