artk
রোববার, মে ২৪, ২০১৫ ৫:১৩

‘বেতন কাঠামো পরিবর্তন না করলে কঠোর আন্দোলন’

media

ঢাবি প্রতিনিধি: বর্তমান বেতন কাঠামো পরিবর্তন বিষয়ে শিক্ষকদের ন্যায্য দাবি না মানলে প্রয়োজনে কঠোর আন্দোলনে নামবে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকরা। প্রয়োজনে বাংলাদেশের ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়কে সাথে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. ফরিদ উদ্দিন আহমেদ।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে তিনি এসব কথা বলেন।

প্রস্তাবিত বৈষম্যমূলক জাতীয় বেতন কাঠামো প্রত্যাখ্যান এবং পুনঃনির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “সরকারের আমলারা পদে পদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে অপমাণিত করছে। আমরা অনেক সুযোগ দিয়েছি। অনেক ভদ্রতা দেখিয়েছি। যে কারণে ন্যায্য দাবি আদায়ের জন্য মানববন্ধন করতে হচ্ছে। শিক্ষকদের এ ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবো না।

ড. আখতার হোসেন খান বলেন, “মিন্টু রোড ও সচিবালয় বিশ্ববিদ্যালয়ের জায়গার উপর অবস্থিত। আর এ সচিবালয়ে বসেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপর বৈষম্য করা হচ্ছে। যদি জাতীয় বেতন কাঠামোয় শিক্ষকদেরকে বঞ্চিত করা হয় তাহলে প্রতি মাসে বিশ্ববিদ্যালয়কে সচিবালয়ের ভাড়া দিতে হবে।

টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শফিউল আলম ভূঁইয়া বলেন, “বর্তমানে বেতন কাঠামো আমাদেরকে অপমানিত করেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।”

মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম এম মাকছুদ কামালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আখতার হোসেন খান, কলা অনুষদের ডিন ড. আক্তারুজ্জামান, ইতিহাস বিভাগের ড. মুনতাসির মামুন, উদ্বিদ বিজ্ঞান বিভাগের ড. আনোয়ার হোসেন, সিন্ডিকেট লুৎফর রহমান, অর্থনীতি বিভাগের ড. এম এম আকাশ, ড. কাজী শহিদুল্লাহ, ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ড. গোলাম রব্বানি এবং ড. নাজমা শাহিন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এএইচেকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা