artk
রোববার, মে ২৪, ২০১৫ ৫:১৩

‘বেতন কাঠামো পরিবর্তন না করলে কঠোর আন্দোলন’

media

ঢাবি প্রতিনিধি: বর্তমান বেতন কাঠামো পরিবর্তন বিষয়ে শিক্ষকদের ন্যায্য দাবি না মানলে প্রয়োজনে কঠোর আন্দোলনে নামবে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকরা। প্রয়োজনে বাংলাদেশের ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়কে সাথে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. ফরিদ উদ্দিন আহমেদ।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে তিনি এসব কথা বলেন।

প্রস্তাবিত বৈষম্যমূলক জাতীয় বেতন কাঠামো প্রত্যাখ্যান এবং পুনঃনির্ধারণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “সরকারের আমলারা পদে পদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে অপমাণিত করছে। আমরা অনেক সুযোগ দিয়েছি। অনেক ভদ্রতা দেখিয়েছি। যে কারণে ন্যায্য দাবি আদায়ের জন্য মানববন্ধন করতে হচ্ছে। শিক্ষকদের এ ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবো না।

ড. আখতার হোসেন খান বলেন, “মিন্টু রোড ও সচিবালয় বিশ্ববিদ্যালয়ের জায়গার উপর অবস্থিত। আর এ সচিবালয়ে বসেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপর বৈষম্য করা হচ্ছে। যদি জাতীয় বেতন কাঠামোয় শিক্ষকদেরকে বঞ্চিত করা হয় তাহলে প্রতি মাসে বিশ্ববিদ্যালয়কে সচিবালয়ের ভাড়া দিতে হবে।

টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শফিউল আলম ভূঁইয়া বলেন, “বর্তমানে বেতন কাঠামো আমাদেরকে অপমানিত করেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।”

মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম এম মাকছুদ কামালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. আখতার হোসেন খান, কলা অনুষদের ডিন ড. আক্তারুজ্জামান, ইতিহাস বিভাগের ড. মুনতাসির মামুন, উদ্বিদ বিজ্ঞান বিভাগের ড. আনোয়ার হোসেন, সিন্ডিকেট লুৎফর রহমান, অর্থনীতি বিভাগের ড. এম এম আকাশ, ড. কাজী শহিদুল্লাহ, ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ড. গোলাম রব্বানি এবং ড. নাজমা শাহিন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এএইচেকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ