artk
সোমবার, মে ১৮, ২০১৫ ১০:৪২

রংপুরে ১ বছর সন্ধান নেই ২ ছাত্র নেতার

media

রংপুর: রংপুর শহর থেকে গত ১ বছর আগে দিনে-দুপুরে অপহৃত দুই ছাত্রনেতার সন্ধান আজও মেলেনি। তারা বেঁচে আছেন না কি হত্যা করে তাদের লাশ গুম করা হয়েছে, সে বিষয়টিও নিশ্চিত হতে পারছে না তাদের পরিবার।

একই সময়ে ২৫ জন অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করা হলেও একজনেরও পরিচয় বের করতে পারেনি পুলিশ।

অপহৃত দুই ছাত্রনেতা হলেন-রংপুর সিটি করপোরেশন ১৮ নম্বর ওয়ার্ডের যুবলীগ সাধারণ সম্পাদক জিলানী ফুয়াদ এবং একই ওয়ার্ডের যুবদল সদস্য রিপন মিয়ার। অপহরণের পর দুই নেতার সন্ধান চেয়ে তাদের পরিবার কোতোয়ালী থানায় সাধারণ ডায়েরি করেছিল কিন্তু পুলিশের তরফ থেকে দৃশ্যমান তৎপরতা নেই বলে অভিযোগ অপহৃতদের পরিবারের।

জানা গেছে, গত বছরের ২০ মার্চ বেলা ১ টার দিকে নগরীর ধাপ ইসলামবাগ এলাকার আইডিয়াল মোড় থেকে সাদা পোশাকধারী একদল অস্ত্রধারী মাইক্রোবাসে করে তুলে নিয়ে যায় জিলানী ফুয়াদ ও রিপন মিয়াকে কিন্তু এখন পর্যন্ত অপহৃত ওই ছাত্রনেতদের কোনো সন্ধান কিংবা অপহরণকারীদের শনাক্ত করতে পারেনি পুলিশ।

জিলানী ফুয়াদের মা ফেরদৌসী বেগম ও রিপনের ভগ্নিপতি মাসুদ রানা অভিযোগ করেন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সাদা পোশাকে তাদেরকে তুলে নিয়ে গেছে। আমরা এদের ফিরিয়ে দেওয়ার দাবি জানাই।

উল্লেখ্য, একই সময়ে অপহৃত অন্য চারজনের লাশ উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে গত বছরের ১৩ এপ্রিল কালা ফারুকের গুলিবিদ্ধ লাশ, ২৬ ফেব্রুয়ারি আব্রাহাম লিংকনের লাশ, ২৪ জানুয়ারি টোকাই শাকিরেল লাশ, ২৪ ফেব্রুয়ারি নজমুল হক নজুর লাশ উদ্ধার করে পুলিশ।

এছাড়া ২০১৩ সালের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত জেলার আট উপজেলার বিভিন্ন স্থান থেকে তিনজন নারীসহ ২৫ জন অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করা হয় কিন্তু পুলিশ এই সময়ে একজনেরও পরিচয় বের করতে পারেনি। ফলে এ লাশগুলোর পরিচয় অজ্ঞাতই থেকে যায়।

আইন ও সালিশ কেন্দ্রের রংপুর বিভাগীয় সমন্বয়কারী মীর মাহবুর আলী জানান, অজ্ঞাত লাশের ছবি সংবাদপত্রে প্রকাশের ব্যবস্থা করা হলে অবশ্যই লাশের পরিচয় মিলত। কিন্তু আমাদের পুলিশ বিভাগ সে কাজটি করে না। ফলে অনেক খোঁজাখুঁজির পরও সন্ধান না পেয়ে হাল ছেড়ে দেয় লাশের স্বজনা।

এ বিষয়ে পুলিশ সুপার আবদুর রাজ্জাক জানান, অপহৃত দুই ছাত্রনেতার যথেষ্ট অনুসন্ধান করা হয়েছে, এখনো করা হচ্ছে কিন্তু তাদের সন্ধান পাওয়া যায়নি। তাছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য তাদের তুলে নিয়ে যায়নি।

অজ্ঞাত লাশের বিষয়ে তিনি বলেন, আমরা অজ্ঞাত লাশের ছবি উঠানোর পর তা পত্রিকায় প্রকাশ করে থাকি। এ ছাড়া ছবিসহ লাশের সুরতহাল প্রতিবেদন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং দেশের সব থানায় পাঠানো হয়। এর ফলে অনেক লাশের পরিচয়ও পাওয়া যায়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ
   

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা