artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৯:৪১

প্রবীণ সাংবাদিক হাসানুজ্জামান খান আর নেই

media


ঢাকা: বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস ) সাবেক ব্যবস্থাপনা সম্পাদক হাসানুজ্জামান খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

পারিবারিকসূত্রে জানা গেছে, সোমবার বিকেল ৪টা ১০ মিনিটে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছরের বেশি।

হাসানুজ্জামান দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

জাতীয় প্রেস ক্লাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের মরচুয়ারিতে আজ তার লাশ রাখা হবে। শেষ শ্রদ্ধা জানানোর জন্য মরহুমের লাশ আগামীকাল মঙ্গলবার বাদ জোহর জাতীয় প্রেস ক্লাবে আনা হবে। প্রেস ক্লাবে জানাযা শেষে তাকে মীরপুর বুদ্ধিজীবী গোরস্থানে দাফন করা হবে।

বরেণ্য সাংবাদিক হাসান উজ্জামান খান ১৯২৬ সালের ৫ সেপ্টেম্বর ঢাকার কেরানীগঞ্জে কলাতিয়া গ্রামে জন্মগ্রহণ করলেও তার বাবার বাড়ি মানিকগঞ্জ জেলার মূলজান গ্রামে। ১৯৪৫ সালে কলকাতা থেকে প্রকাশিত দৈনিক আজাদ পত্রিকায় তিনি সাংবাদিকতা জীবন শুরু করেন। এরপর তিনি স্বাধীনতা, পাকিস্তান অবজার্ভার, বাসস, বঙ্গবার্তা, নিউ নেশন, বাংলাদেশ টু ডে, ফিনানসিয়াল এক্সপ্রেসসহ বিভিন্ন মিডিয়ায় কাজ করেন। প্রায় ৬০ বছরের সাংবাদিকতা জীবনের বেশিরভাগ সময় তিনি কাজ করেন বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস)। বাসস’র ব্যবস্থাপনা সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

হাসানুজ্জামান ম্যানিলায় সাংবাদিকতার ওপর বিশেষ প্রশিক্ষণ নেন। তিনি প্রেস ইনস্টিটিউটের রিসোর্স পারসন হিসেবে কাজ করেন। জাতীয় প্রেস ক্লাব প্রতিষ্ঠাতাদের অন্যতম সদস্য ছাড়াও তিনি ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন।

সাংবাদিকতা ছাড়াও বাংলাদেশ ও তদানীন্তন পূর্ব পাকিস্তানে তিনি বিজ্ঞান বিষয়ক লেখালেখির পথিকৃৎও ছিলেন। তার সম্পাদিত বই হচ্ছে ‘এগ্রিকালচার ইন বাংলাদেশ’।

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদকে ভূষিত হন তিনি।

হাসানুজ্জামানের ইন্তেকালে সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গভীর শোক প্রকাশ করেছেন ।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় খালেদা জিয়া বলেন, “জনাব হাসানুজ্জামান তার দীর্ঘ সাংবাদিকতার জীবনে তার পেশায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। স্বাধীন সাংবাদিকতার মহান ব্রতকে সামনে রেখে তিনি নিরলস ভূমিকা পালন করেছেন-যা তাঁর সতীর্থরা শ্রদ্ধার সাথেই মনে রাখবেন বলে আমার বিশ্বাস।”

 নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা