artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৯:০৮
বিডিনগ তৃতীয় সম্মেলন

‘ইন্টারনেটের অধিকার মৌলিক অধিকার’

media

ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ইন্টারনেটের অধিকার মৌলিক অধিকার। সংবিধানে ইন্টারনেটের অধিকারকে স্বীকৃতি দিতে হবে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর হোটেল লেকশোরে বিডিনগের তৃতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন। বিডিনগের এ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন মানুষ অনেক উপকৃত হচ্ছেন বলেও মন্তব্য করেন মন্ত্রী।

ইনু বলেন, “বৈষম্য ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেটের দরকার। আর এর নিরপত্তা দেয়ার দায়িত্ব সরকারের। ইন্টারনেট হিংসা-বিদ্বেষ ছড়ানোর জন্য নয় আমরা বাংলাদেশকে একটি আধুনিক ও উন্নত বাংলাদেশ হিসেবে দেখতে চাই। এই লক্ষ্যে এগিয়ে যেতে হলে সকল পেশার মানুষকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে হবে।”

সম্মেলনের বিষয়ে মন্ত্রী বলেন, “এই সম্মেলনের মূল উদ্দেশ্য যদিও ইঞ্জিনিয়ারদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞানের ব্যাপ্তি বাড়ানো, তবুও আমি আশা করব সামনের দিকে প্রযুক্তি আগ্রহীদেরও এ ধরণের সম্মেলনে সংযুক্ত করার প্রক্রিয়া শুরু হবে।”

ডিজিটাল উন্নয়ন এই সরকারের প্রধান উদ্দেশ্য উল্লেখ করে ইনু বলেন, “শিক্ষা, ভাষা এবং প্রযুক্তির ব্যাপকতার বিষয়টি মাথায় নিয়েই আমরা সরকার গঠন করেছি। প্রযুক্তির অবাধ ব্যবহার শুধু বাংলাদেশের রাজনৈতিকদের জন্যই বড় চ্যালেঞ্জ নয়, এটি বিশ্বের সকল রাজনৈতিকের চ্যালেঞ্জ।”

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ (বিডিআইএক্স) চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, “বাংলাদেশের মতো দেশে অনেক ইন্টারনেট প্রফেশনাল দরকার। বিডিনগের এ ধরণের সম্মেলন ও ট্রেনিং স্থানীয় প্রকৌশলীদের আরও যুগোপযোগি হতে সহায়তা করবে।”

এধরনের সম্মেলনের মাধ্যমে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও আন্তর্জাতিক মানের প্রকৌশলী পাঠাতে পারব বলেও আশা প্রকাশ করেন তিনি।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম ইন্টারনেটের নানা অগ্রযাত্রার কথা তুলে ধরে বলেন, “ভবিষ্যতে এ ধরনের সম্মেলনে সরকারের সহযোগিতা ও অংশগ্রহণ বাড়ালে স্থানীয় তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও প্রকৌশলীরা আরো বেশি উপকৃত হবে।”

ভবিষ্যতে বিডিনগের কার্যক্রমে আইএসপিএবি সকল প্রকার সমর্থন প্রদান করবে বলেও আশ্বাস প্রদান করেন তিনি। এছাড়াও ইন্টানেটের সুবিধা ঘরে ঘরে পৌঁছে দিতে সরকারের নেয়া নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

সম্মেলনের  শুরুতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিডিনগ বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির। তিনি বলেন, “এই সম্মেলন শুধু মাত্র প্রশিক্ষণ কোর্স নয়, এ সম্মেলনের মাধ্যমে তথ্যপ্রযুক্তির যুগে ইন্টারনেট সেবার মান বৃদ্ধি পাবে।” একই সঙ্গে আমাদের স্থানীয় প্রকৌশলীরা আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার সুযোগ পাবে বলেও জানান তিনি।  

সম্মেলনের সার্বিক প্রস্তুতি উপস্থাপন করে বিডিনগের সাধারণ সম্পাদক ফখরুল আলম পাপ্পু। তিনি বলেন, “এ ধরনের সম্মেলনের মাধ্যমে দেশি-বিদেশি প্রকৌশলীদের একসঙ্গে কাজ করার সুযোগ তৈরি হয়। এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতম জ্ঞান অর্জনের সুযোগ পান।”

বিডিনগের সভাপতি নুরুল ইসলাম রোমান বলেন, “সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা।”

ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইক্যান) হেড অফ সিকিউরিটি, স্টাবিলিটি অ্যান্ড রিসিলিয়েন্স জন ক্রেইন বলেন, “ইন্টারনেট বর্তমান পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে। যোগাযোগ ব্যবস্থা সহজ করে দিয়েছে। সরকার ও সিভিল সোসাইটি এবং টেকনিকাল কমিউনিটি একসঙ্গে কাজ করলে বিডিনগের এই উদ্যোগ বাংলাদেশের ইন্টারনেটের ব্যবস্থায় ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনবে।”

উল্লেখ্য, বিডিনগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৪ সালে। এরপর ১৯ থেকে ২৪ মে পর্যন্ত ঢাকায় এবং ১১ থেকে ১৫ নভেম্বর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। চতুর্থ  সম্মেলন চলতি বছরে সিলেটে ১১ থেকে ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা