artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৭:৪৪

ডুবন্ত অভিবাসীদের উদ্ধারে জেলেদের নিষেধ ইন্দোনেশিয়ার

media

বাংলাদেশ ও মিয়ানমারের অভিবাসীরা সাগরে ডুবে মরতে দেখলেও ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলের জেলেদেরকে ডুবন্তদের উদ্ধার করতে নিষেধ করে নির্দেশ দিয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। খবর বিবিসির।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের জেলেরা বিবিসিকে জানিয়েছেন, অভিবাসীরা ডুবে মরলেও তাদের উদ্ধার করা যাবে না বলে কর্মকর্তারা নির্দেশ দিয়েছেন।  কোনো অভিবাসীকে উদ্ধার করে তীরে আনা অবৈধ বলে তাদেরকে জানিয়েছেন দেশটির এক সেনা কর্মকর্তা।

সামরিক মুখপাত্র ফুয়াদ বাসিয়া নামের ওই কর্মকর্তা বলেছেন, জেলেরা অভিবাসীদের খাদ্য, জ্বালানি, পানি দিয়ে এমনকি অভিবাসীদের নৌকা নষ্ট হয়ে গেলে তা ঠিক করেও দিতে পারবে, কিন্তু তাদের তীরে নিয়ে আসতে পারবে না। আর নিয়ে আসলে তা হবে অবৈধ।

উল্লেখ্য, গত সপ্তাহে আচেহ প্রদেশের জেলেরা প্রায় সাত শ’ বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করার পর দেশটির কর্তৃপক্ষ জেলেদের এসব নির্দেশ দিল।

বিবিসির সংবাদদাতা মার্টিন প্যাটিয়েন্সকে আচেহ প্রদেশের লাঙ্গাসার এক জেলে  বলেছেন, কর্মকর্তাদের নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা অভিবাসীদের উদ্ধার করবে যদি তারা কাউকে ডুবে যেতে দেখেন। তিনি বলেন, ‘তারা (অভিবাসী) মানুষ, তাদের উদ্ধার করা আমাদের দায়িত্ব।’

এদিকে, লাঙ্গাসা শহরের মেয়র উসমান আব্দুল্লাহ জানিয়েছেন, অভিবাসীদের জন্য তাদের কোনো বাজেট নেই। তা ছাড়া কেন্দ্রীয় সরকারের কাছ থেকেও কোনো সাহায্য পাওয়া যাচ্ছে না। তিনি জাকার্তা সরকার, এনজিও ও বিভিন্ন সংস্থা ও সংগঠনের কাছে দ্রুত সহায়তা দেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে থাইল্যান্ড থেকে বিবিসির সংবাদদাতা জোনাথন হেড জানান, মিয়ানমার এবং বাংলাদেশ থেকে আসা অভিবাসী ভর্তি আরো নৌকা ইন্দোনেশিয়ার দিকে আসছে। দক্ষিণ থাইল্যান্ডের জেলেরা কমপক্ষে দুটি নৌকা ইন্দোনেশিয়ার উপকুলের দিকে যেতে দেখেছে।

বিবিসির সংবাদদাতারা জানান ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের উপকুলের কাছে আন্দামান সাগরে এখনও হাজার হাজার অভিবাসিসহ নৌযান ভাসছে।

সম্প্রতি থাইল্যান্ডের জঙ্গলে অভিবাসীদের গোপন শিবির, গণকবর এবং বহু মৃতদেহ পাওয়া যাবার পর এ নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়।

তারপর থেকে থাইল্যান্ড, মালয়েশিয়া, এবং ইন্দোনেশিয়া এই অভিবাসীদের বহনকারী নৌকাগুলো তীরে ভিড়তে দিচ্ছে না।

জাতিসংঘ এর আগে খাবার ও পানির অভাবের মধ্যে থাকা এসব অভিবাসীকে তীরে ভিড়তে দেবার আহ্বান জানিয়েছিল। তবে, কোন দেশই জাতিসংঘের আহবান মানছে না বলে অবিযোগ করেছে সংস্থাটি।

জাতিসংঘের একজন মুখপাত্র ভিনসেন্ট ট্যান বলেছেন, ইন্দোনেশিয়ায় শুক্রবার কয়েকশ লোক অবতরণ করার পর থেকে আর কোন অভিবাসীই পারে নামতে পারে নি।

ট্যান বলেন, 'সময় দ্রুত পেরিয়ে যাচ্ছে।'

সংবাদদাতা ও অভিবাসীদের কাছ থেকে পাওয়া খবরে জানা যায়, বাংলাদেশ ও মিয়ানমারের উপকুল থেকে যাত্রা শুরুর পর খাদ্য ও পানির অভাবে, রোগে, পানিতে ডুবে বা অভিবাসীদের মধ্যে মারামারিতে কয়েক শত লোক নৌকার ওপরই মারা গেছে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা