artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৬:২১

শ্রেণিকক্ষে নয়, বটগাছের নিচে চলছে পাঠদান

media


নড়াইল: বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করায় শ্রেণিকক্ষের পরিবর্তে পাশের একটি বটগাছের নিচে চলছে শিক্ষার্থীদের পাঠদান। এসময় বেঞ্চের বদলে মাটিতে বসার জন্য শিক্ষার্থীরা চটের বা প্লাস্টিকের বস্তা এবং মাদুর ব্যবহার করছেন।
 
সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, নড়াইল সদর উপজেলার রতডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি একটি পুরাতন ভবনের উপর ২০০৭-০৮ অর্থবছরে দ্বিতল ভবন করা হয়। ভবনের বিভিন্নস্থানে ফাটলসহ পলেস্তারা খসে পড়ছে দির্ঘদিন ধরেই। সম্প্রতি কয়েক দফায় ভূমিকম্পের কারণে ভবনের ফাটলগুলো আরও বেশি দেখা দিয়েছে। সম্প্রতি শিক্ষা কর্মকর্তাসহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর নির্বাহী প্রকৌশলী সরেজমিন পরিদর্শন শেষে বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ন ঘোষণা করেন। এরপর থেকে শিক্ষার্থীদের নিয়ে বাইরে বট গাছের নিচে পড়ালেখা চলছে।

বিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য, হাফসা, চন্দ্রা পাল, সেতু জানান, আমরা রোদ-বৃষ্টির মধ্যে ক্লাস করতে পারি না। আশে পাশের শব্দের  কারণে ঠিকভাবে পড়াশুনা করা যায় না। বিদ্যালয়ে আর কোনো ভবন না থাকায় খোলা জায়গায় পড়ালেখা করতে হচ্ছ। যে কোনো সময় গছের ডালপালা ভেঙ্গে এবং ঝড়-বৃষ্টিতে বড় ধরণের ক্ষতি হতে পারে তাদের।

অবিভাবক হোসনে আরা জানান, “আমাদের সন্তান স্কুলে পাঠাতে ভয় হয়। খোলা আকাশে গাছের নিচে ক্লাস হয়। ঝড়-বৃষ্টির সময় কখন গাছের ডালপালা ভেঙ্গে পড়ে সন্তান আহত হয় এ নিয়ে দুঃশ্চিন্তায় থাকি।” এসময় দ্রুত বিদ্যালয়ের ভবন নির্মাণের দাবি করেন তিনি।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, আমাদের বিদ্যালয়ের শিক্ষার মান এবং ফলাফল অনেক ভাল যার কারণে শিক্ষার্থীর সংখ্যাও বেশি। কোনো অতিরিক্ত ভবন না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে আমাদের ওই ভবনেই বসতে হচ্ছে। যে কোনো সময় বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে। দূর্ঘটনার ভয়ে বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ক্লাসে আসছে না বলেও জানান তারা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরুন কুমার মন্ডল বিদ্যালয়ে প্রায় তিনশত শিক্ষার্থী রয়েছে জানিয়ে বলেন, “বিদ্যালয়ের ভবন ঝুকিপূর্ণ ঘোষণা করার ফলে শিক্ষার্থীদের যাতে লেখাপড়া ক্ষতি না হয় সেজন্য খোলাস্থানে ক্লাস নেয়া হচ্ছে। দ্রুত বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের ব্যবস্থা করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্থক্ষেপ কামনা করি।”

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাতি রবিউল আলম রুনু বলেন, “শিক্ষার্থীদের বসার জায়গা না থাকায় এবং দূর্ঘটনার আশংখায় স্কুলে শিক্ষার্থী আসা কমে যাচ্ছে। কর্তৃপক্ষের কাছে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানাই।”

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জেসের আলী জানান, “জেলায় এ ধরণের ৫০টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। প্রাথমিকভাবে পাঠদান অব্যাহত রাখতে আপাতত টিনসেড নির্মাণের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা