artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৫:৪০

খালিশপুর মুন্সীবাড়ির গণহত্যা স্মৃতিফলক পুনঃস্থাপন

media

খুলনা: খুলনা মহানগরীর খালিশপুর মুন্সীবাড়ির গণহত্যা স্মৃতি ফলক পুনঃস্থাপন করা হয়েছে। সোমবার বেলা ১১টায় স্মৃতিফলকটি পুনঃস্থাপন করেন বিশিষ্ট ইতিহাসবিদ ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি প্রফেসর ড. মুনতাসির মামুন। গত বছর ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের পক্ষ থেকে ( ১৭ মে ২০১৪) স্মৃতিফলকটি স্থাপন করা হয়।
 
স্মৃতিফলকটি পুনঃস্থাপনকালে প্রফেসর ড. মুনতাসির মামুন ক্ষোভ প্রকাশ করে বলেন, “মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি আজ ক্ষমতায় এই সময়ে যদি মুক্তিযুদ্ধের শহীদের স্মরণে স্থাপিত কোনো নিদর্শন উচ্ছেদ করা হয় তাহলে মুক্তিযোদ্ধারা ও ক্ষমতাসীন দলের নেতারা কী করেন? ১৯৭১ সালের শহীদদের স্মরণে স্থাপিত স্মৃতিফলকটি যারা উচ্ছেদ করেছে তাদেরকে মানুষ বলা যায় কি-না সে বিষয়েও প্রশ্ন তোলেন তিনি।

প্রফেসর মামুন আরও বলেন, “এক বছর যেতে না যেতেই স্মৃতিফলকটি উচ্ছেদ করা মানে স্বাধীনতা বিরোধীরা এখনও যথেষ্ট সোচ্ছার। তাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। আমরা কখনও ভাবতেই পারিনি মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে স্থাপিত স্মৃতি ফলকটি এভাবে উচ্ছেদ হয়ে যাবে।”

নাম ফলকটি উচ্ছেদের ঘটনায় থানায় মামলা হলেও এর সাথে যুক্ত কোনো ব্যক্তিকে আটক করতে ব্যর্থ হওয়ায় তিনি প্রশাসনের দায়িত্বের প্রতিও প্রশ্ন তোলেন তিনি।

নাম ফলকটি স্থাপনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, দেশ বরেণ্য চিত্র শিল্পী  ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সদস্য হাশেম খান, চৌধূরী শহীদ কাদের, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সাধারণ সম্পাদক ডা: শেখ বাহারুল আলম, অধ্যাপক আবুল কালাম আযাদ, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সদস্য সাংবাদিক গৌরাঙ্গ নন্দী প্রমুখ।


নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা