artk
সোমবার, মে ১৮, ২০১৫ ১:২৭

মেসির গোলে স্পেন চ্যাম্পিয়ন বার্সা

media

ঢাকা: নিয়তি মনে হয় একেই বলে। এটাই সম্ভবত মধুর প্রতিশোধ।

ঠিক এক বছর আগে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে পয়েন্ট হারিয়েই শিরোপা খুঁইয়েছিল বার্সেলোনা। এবার সেই একই প্রতিপক্ষের মাঠে গিয়ে ১-০ গোলে জিতেই শিরোপা পুনরুদ্ধার করল বার্সা। যথরীতি বার্সার শিরোপা জেতার মূল কুশিলব সেই লিওনেল মেসিই। ভিসেন্ত ক্যালদেরনে ম্যাচের একমাত্র গোল করে দলকে ২৩তম লিগ শিরোপা উপহার দিয়েছেন আর্জেন্টাইন ফুটবল যাদুকর। গত ১১ বছরে সপ্তম বারের মতো।

লিগের ৩৭তম রাউন্ডের আগে অ্যাটলেটিকো কোচ ডিয়াগো সিমিওনের জানিয়েছিলেন, এমএসএনের এই বার্সাকে রুখে দেয়া খুব কঠিন। তবে এক ইঞ্চি জমিন ছাড়বে না তার রক্ষণ। আর্জেন্টাইন ট্যাকটিশিয়ানের কথা অক্ষরে অক্ষরে পালন করেছেন গুলিরমো সিকুয়েরা, জি জিমিনেজ, জুয়ানফ্রান ও ডিয়াগো গডিনরা। তবে বার্সাকে রুখতে পারেননি অ্যাটলেটিকো। ক্রসবার দুর্ভাগ্য ও ওব্লাকের দৃঢ়তার পরও মেসির এক মুহূর্তের ম্যাজিক ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে।

খেলার ৬৫ মিনিটে নেইমারের থ্রু পান মেসি। এরপর পেদ্রে রদ্রিগেজের সাথে ওয়ান টু ওয়ান খেলে পায়ের দঙ্গলের মধ্য থেকেই জয়সূচক গোলটি করেন এমএলটেন। অবশ্য শুরুতে বেশ চাপেই পড়েছিল বার্সা। ক্যালদেরনে খুব উজ্জ্বল সূচনা করে স্বাগতিকরা। তবে ক্লদিও ব্রাভোর দৃঢ়তায় সে যাত্রায় রক্ষা পায় বার্সা। অবশ্য মেসিকেও দু দুবার গোলবঞ্চিত করেন ওব্লাক। প্রথমবার আর্জেন্টাইন তারকার রামধনু ফ্রি-কিক ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে দেন তিনি। এরপর একটি হেডারও সেভ করেন। তাছাড়া দানি আলভেসের দূরপাল্লার একটি শটও দারুণভাবে রুখে দেন স্লোভেনিয়ান গ্লাভসম্যান।

এই জয়ে ট্রেবল জয়ের হাতছানি আরো উজ্জ্বল হলো বার্সার। লিগ জয় সম্পন্ন। এখন আগামী ৩০ মে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে স্প্যানিশ কাপের ফাইনাল খেলবে লুইস এনরিকের শিষ্যরা। আর ৬ জুন বার্লিনে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মেসি-নেইমারদের সামনে দাঁড়াবে জুভেন্টাস।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা