artk
সোমবার, মে ১৮, ২০১৫ ১:১৪

যমুনা রিসোর্ট: আট সপ্তাহে রুল নিষ্পত্তির আদেশ আদালতের

media

ঢাকা: যমুনা রিসোর্টের বিষয়ে হাইকোর্টের দেয়া রুল আট সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেয়। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের লিভ টু আপিল নিষ্পত্তি করে এই আদেশ দেয়। একই সঙ্গে যমুনা রিসোর্টে স্থিতাবস্থার আদেশও বহাল রেখেছে আপিল বিভাগ।
 
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের আইনজীবী আবদুন নূর দুলাল গণমাধ্যমকে বলেন, “আপিল বিভাগ আট সপ্তাহের মধ্যে হাইকোর্টে রুল নিষ্পত্তি করতে বলেছে। এ রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বহাল থাকবে।”

আজ আদালতে যমুনা রিসোর্টের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাড. মাহবুবে আলম। অপরদিকে সেতু কর্তৃপক্ষের পক্ষে ছিলেন অ্যাড. মো. আব্দুন নূর।

এর আগে ২৩ এপ্রিল বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে গড়ে তোলা যমুনা রিসোর্ট অবকাশ যাপন কেন্দ্রের বিষয়ে সম্পাদিত চুক্তি বাতিল সংক্রান্ত নোটিশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে আদেশ দেন হাইকোর্ট। যমুনা কর্তৃপক্ষের করা এক আবেদনের পরিপ্রেক্ষিত হাইকোর্ট এ আদেশ দেন। একই সঙ্গে যমুনা রিসোর্টের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনায় বাধা প্রদান থেকে বিরত থাকারও নির্দেশ দেন আদালত।

এছাড়া চুক্তি বাতিল সংক্রান্ত খারিজাদেশ কেন বাতিল ঘোষণা করা হবে তা জানতে চেয়ে ‍রুল জারি করেন আদালত। এরপর হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ২৬ এপ্রিল শুনানি শেষে বিষয়টিতে স্থিতাবস্থা জারি করে পূর্ণাঙ্গ বেঞ্চে আপিল পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আজ সোমবার এ বিষয়ে শুনানি করে আপিল বিভাগ এ আদেশ দেন।

মামলার বিবরণে জানা গেছে, যমুনা সেতু পরবর্তীতে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে টাঙ্গাইলের ভূঞাপুর ও কালিহাতী উপজেলার প্রায় এক হাজার ২০০ একর জমির ওপর আন্তর্জাতিক মানের অবকাশ যাপন কেন্দ্র গড়ে তোলার জন্য ১৯৯৯ সালের ২১ নভেম্বর বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছ থেকে ৩০ বছর মেয়াদী জমি ও স্থাপনার লিজ নেয় যমুনা রিসোর্ট লিমিটেড।
 
চুক্তি অনুযায়ী সেতু কর্তৃপক্ষকে ভাড়া বাবদ প্রতি মাসে যে পরিমাণ টাকা দেয়ার কথা ছিল, তা পরিশোধ না করায় বকেয়া পড়ে। বকেয়া টাকা পরিশোধের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ও যমুনা রিসোর্ট লিমিটেডের মধ্যে একাধিকবার বৈঠক হলেও কোনো সমাধান হয়নি।

বকেয়া টাকা পরিশোধ না করা এবং চুক্তির শর্ত অনুযায়ী সার্টিফিকেট অব সেটিসফেকশনে (সিএস) স্বাক্ষর না করায় জেআরএল ও সেতু কর্তৃপক্ষের মধ্যে মতানৈক্য চরম আকার ধারণ করে। সর্বশেষ সেতু কর্তৃপক্ষের ১০৪তম বোর্ড সভায় জেআরএল কর্তৃপক্ষের সঙ্গে সম্পাদিত ৩০ বছর মেয়াদী চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী ১ এপ্রিল চুক্তি বাতিলের চিঠি দেয়া হয় জেআরএল কর্তৃপক্ষকে।
 
এ চিঠি পাওয়ার পর চুক্তি বাতিলের সিদ্ধান্ত ও স্থাবর-অস্থাবর সম্পত্তি হস্তান্তরের বিরুদ্ধে ঢাকা জেলা জজ আদালতে দায়ের করা আরবিট্রেশন মিস কেস করে যমুনা রিসোর্ট লিমিটেড। আদালত ওই সিদ্ধান্তের ওপর স্থিতাবস্থা প্রদান করেন। কিন্তু পরে ২ এপ্রিল বিচারিক আদালত এ আবেদনটি খারিজ করে দেন।
 
মিস কেসটি খারিজাদেশের সঙ্গে সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অনুরোধে টাঙ্গাইল কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমি মো. সায়েফ জেআরএল’র লিজকৃত স্থাবর-অস্থাবর সম্পত্তি সিলগালা ও সিজার লিস্ট করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের গঠিত কমিটির কাছে বুঝিয়ে দেন।

এরপর যমুনা কর্তৃপক্ষ বিচারিক আদালতের আদেশের পর হাইকোর্টে রিভিশন আবেদন করে।

নিউজবাংলাদেশ.কম/এমএইচ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা