artk
রোববার, মে ১৭, ২০১৫ ১০:৫৩

নিজের হয়ে ওকালতি করবেন সালাহউদ্দিন

media

শিলং লোকাল কোর্টে দাঁড়িয়ে নিজেই নিজের পক্ষে ওকালতি করতে চান অনুপ্রবেশের অভিযোগে ভারতের মেঘালায় রাজ্য পুলিশের হাতে গ্রেফতার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ। সেখানে তিনি তার এই অনিচ্ছাকৃত ভারতে আসার কারণও ব্যাখা করবেন।

বিএনপির সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি রোববার শিলং সিভিল হাসপাতালে সালাহউদ্দিনের সঙ্গে দেখা করে এই কথা জানান।

তিনি বলেন, সালাহউদ্দিন আহমেদ একজন আইনজীবী। তিনি নিজেই কোর্টে দাঁড়িয়ে এইসব কথা জানাবেন। তবে অনুপ্রবেশের মামলার বিরুদ্ধে স্থানীয় আইনজীবীদের নিয়োগ করার বিষয়টি নিশ্চিত করেন জনি।

এদিকে, কলকাতা হয়ে সোমবার দুপুরের মধ্যেই শিলং সিভিল হাসপাতালে পৌঁছুবেন সালাউদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ।

টেলিফোনে তিনি এই প্রতিবেদককে জানান, রাত সাড়ে নটায় ‘উড়ানে’ তিনি কলকাতায় আসছেন। রাতে সেখানেই থাকবেন। সকালে ‘উড়ানে’ তিনি গৌহাটি আসবেন এবং সেখান থেকে সড়কপথে শিলং পৌঁছাবেন। তার সঙ্গে দুজন আসছেন। তারা সম্পর্কে তার ভগ্নিপতি বলেও জানান তিনি।

এদিকে, সালাহউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করতে ইতোমধ্যেই প্রায় অর্ধশত বিএনপি নেতা শিলং শহরে এসে পৌঁছেছেন। ১২ মে শিলং থানায় আত্মসমর্পণ করার খবর শোনার পর থেকে এদের আসা শুরু হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ, নীলফামারী, যশোর, কুষ্টিয়া, ব্রাক্ষণবাড়িয়া, সিলেট এবং চট্টগ্রাম থেকে এইসব নেতারা এসেছেন। শিলং শহরের সবচেয়ে ব্যস্ততম এলাকা পুলিশ বাজার। সেখানে ছোট বড় বহু হোটেল রয়েছে। এসব হোটেলেও উঠেছেন বিএনপি নেতারা।

রোববার কজন নেতা সালাহউদ্দিনের সঙ্গে দেখা করার চেষ্টা করেন। শহরের নাজিরাহাট এলাকার পুলিশ সুপারের অফিসে গিয়ে ধর্না দিয়েও তারা সালাহউদ্দিনের সঙ্গে দেখা করার অনুমতি পাননি। এদের মধ্যে জাপান থেকেও সেখানকার বিএনপির সভাপতি পাইলন বরীন এসেছেন। তিনিও দেখা করতে না পেরে ফিরে যান পুলিশ বাজার এলাকার হোটেলে। সন্ধ্যার পর প্রায় ২০ জন বিএনপি নেতাকে পুলিশ বাজার এলাকার হোটেল সেন্টার পয়েন্টের সামনে দেখা গিয়েছে।

এই প্রতিবেদককে সালাহউদ্দিনের চাচাতো ভাই আইয়ূব আলী জানান, সোমবার ভাবির সঙ্গে অনেক নেতাকর্মী শিলং হাসপাতালে যাবেন। ভাইকে দেখার জন্য অধীর আগ্রহে এসব নেতাকর্মীরা ভারতে ছুটে এসেছেন। তারা দেখতে চান, কী অবস্থায় আছেন তাদের প্রিয় নেতা সালাহউদ্দিন আহমেদ।

রোববার সরকারি ছুটি থাকায় এদিন সিভিল হাসপাতালে অসুস্থ শিলং পুলিশের হেফাজতে চিকিৎসাধীন বিএনপির নেতার রক্তের পরীক্ষার রিপোর্ট এসে পৌঁছায়নি হাসপাতালে। সেকারণে তার চিকিৎসক ভি গোস্বামী এদিনও তার শরীরিক অবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেনি। ফলে তাকে আদালতে তোলার বিষয়টি চূড়ান্ত হয়নি। তবে সোমবার সকালে ভি গোস্বামী সাংবাদিকদের সামনে সালাহউদ্দিনের চিকিৎসা সম্পর্কিত তথ্য প্রকাশ করবেন বলেও নিশ্চিত করেছেন ওই ডাক্তার।

রোববার কিছুটা ফ্রেশ অনুভব করেছেন সালাহউদ্দিন আহমেদ। চাচাতো ভাই আইয়ুবের হাত থেকে পাওয়া নতুন পাজামা এবং সাদা রঙের ফতুয়া পরে ঘরের মধ্যে পাইচারি করেছেন তিনি। কথা বলেছেন, বাংলাদেশের অবস্থা জানতে চেয়েছেন। বিশেষ করে তার স্ত্রী হাসিনা আহমেদের ভারতে আসার বিষয়টি উদগ্রীব হয়ে জানতে চাইছিলেন ওই ভাইয়ের কাছে।

এদিকে, শিলং পুলিশের একটি সূত্র জানিয়েছে, আগামী এক দুদিনের মধ্যে আদালতে তোলা হবে সালাহউদ্দিন আহমেদকে। এর আগে সোমবার কিংবা মঙ্গলবার সিআইডির প্রতিনিধি হিসাবে শিলংয়ের সিআইডি তাকে জিজ্ঞাসাবাদও করতে পারে। যেহেতু ইন্টারপোলের নোডাল এজেন্সি ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুারো অব ইনভেস্টিগেশন বা সিবিআই। সিবিআই আবার এসব বিষয়ে সব সময় নিজে থেকে জিজ্ঞাসাবাদ করে না। তাদের হয়ে সিআইডি এই কাজটা করে। এই বিষয়ে শিলং সিটির পুলিশ সুপার এম খাগড়াংকে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ইন্টারপোলের বিষয়টি তিনি জানেন না কিংবা সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ করার বিষয়ে তার জানা নেই।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা