artk
রোববার, মে ১৭, ২০১৫ ১০:১৬

সঙ্কট নিরসনে রিয়াদের বৈঠক বয়কট করেছে হুথি বিদ্রোহীরা

media

ইয়েমেনে চলমান সঙ্কট নিরসনে সৌদি প্রস্তাবিত রোববার শুরু হওয়া বৈঠক বয়কট করেছে হুথি বিদ্রোহীরা। তবে, ইয়েমেনের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা রিয়াদে অনুষ্ঠিতব্য এ বৈঠকে অংশ নিচ্ছেন। এদিকে, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের উপকূলে পৌঁছেছে ইরানের একটি ত্রাণবাহী কার্গো জাহাজ।

আলজাজিরা এক প্রতিবেদনে এখবর জানায়। তিন দিনব্যাপী এই বৈঠকে ইয়েমেনের প্রায় ৪০০ নেতাকর্মী অংশ নিচ্ছেন।

বৈঠকে যোগ দিচ্ছেন সৌদি নির্বাসিত ইয়েমেনী প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদি এবং প্রধানমন্ত্রী খালেদ বাহা। এছাড়া, সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহর রাজনৈতিক দল জেনারেল পিপল’স কংগ্রেস (জিপিসি), ইয়েমেনের সুন্নিপন্থী ইসলামিক দল ইসলাহ, সমাজতান্ত্রিক দলের নেতারাও বৈঠকে যোগ দিচ্ছেন।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের উপকূলে পৌঁছেছে ইরানের একটি ত্রাণবাহী কার্গো জাহাজ। নেজাত বা উদ্ধার নামের এ জাহাজটি গত সোমবার জরুরি ত্রাণসামগ্রী নিয়ে ইরানের বন্দর আব্বাস থেকে ইয়েমেনের হুদাইদা বন্দরের দিকে যাত্রা করে। হুদাইদা বন্দরনগরীটি ইয়েমেনের রাজধানী সানা থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জাহাজটিতে নাবিক ছাড়াও স্বেচ্ছাসেবক চিকিৎসকসহ আন্তর্জাতিক ত্রাণকর্মী ও গণমাধ্যমের প্রতিনিধিরা রয়েছেন।

উল্লেখ্য, ইরানই একমাত্র দেশ হিসেবে ইয়েমেনে ত্রাণসামগ্রী ভর্তি কার্গো জাহাজ পাঠিয়েছে। তবে জাহাজটিকে ইয়েমেনের বন্দরে ভিড়তে দেওয়া হবে না বলে হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। এর বিপরীতে ইরান বলেছে, এ জাহাজে কোনও রকম হামলা হলে যুদ্ধের দাবানল জ্বলে উঠবে।

তবে, সৌদি আরব কিংবা যে সব দেশ ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে সে সব দেশে কোনো বৈঠকে অংশ নেবে না জানিয়েছে হুথি বিদ্রোহীরা। হুথি বিদ্রোহীদের দাবি, যদি বৈঠক হতে হয়, তবে তা ইয়েমেনের ভেতরেই হতে হবে।

চলতি বছরের ২৬ মার্চ থেকে ইরান সমর্থিত বিদ্রোহী বাহিনী হুথিকে দমনে ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন গল্ফভুক্ত দেশগুলোর সামরিক জোট। হামলায় সরাসরি অংশ না নিলেও সৌদি জোটের সঙ্গে সহমত প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে বিমান অভিযানে ইয়েমেনে নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা