artk
রোববার, মে ১৭, ২০১৫ ৯:১৫

সরকারের উদাসীনতা হতাশাজনক: জামায়াত

media

ঢাকা: থাইল্যাণ্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কাছাকাছি উপকূল এবং সাগরে ভাসমান মানুষদের বিষয়ে সরকারের উদাসীনতা হতাশাজনক বলে মন্তব্য করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিৃবতিতে দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ কথা বলেন।

সাগরে ভাসমান বাংলাদেশ ও মিয়ানমারের নিজ নিজ দেশের নাগরিকদেরকে অবিলম্বে নিজ নিজ দেশে ফিরিয়ে নেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, “থাইল্যাণ্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার কাছাকাছি উপকূল এবং সাগরে ভাসছে বাংলাদেশ ও মিয়ানমারের বহু নাগরিক। আন্দামান ও মালাক্কা প্রণালীতে ভাসছে ৬ হাজার বাংলাদেশি ও রোহিঙ্গা। অনাহারে-অর্ধাহারে এসব বনি আদম দিনের পর দিন সাগরে ভাসছে। মালয়েশিয়া, থাইল্যাণ্ড ও ইন্দোনেশিয়া কোনও দেশই এসব অসহায় মানুষদেরকে গ্রহণ করতে চাচ্ছে না। অপরদিকে, এদের উদ্ধারের জন্য সমন্বিত কোনও তৎপরতা চালানো হচ্ছে না। সাগরে ভাসমান বহু অভিবাসী অনিশ্চিত অবস্থায় রয়েছে।”
 
শফিকুর রহামান বলেন, “দেশে বিনিয়োগ পরিস্থিতি, কর্মসংস্থানের অভাব ও বেকারত্ব সংকটের প্রেক্ষিতে এবং শ্রমবাজারে সরকারের সীমাহীন ব্যর্থতার কারণে হতাশ হয়ে পেটের দায়ে বিদেশ যাওয়ার জন্যই আজ এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সুতরাং সরকার কোনও অবস্থাতেই এর দায়-দায়িত্ব এড়াতে পারেন না।”

তিনি বলেন, “নাগরিকদের নাগরিক অধিকার রক্ষার দায়িত্ব সরকারের। এ আইনগত ও নৈতিক দায়িত্ব সরকার কখনো অস্বীকার করার এখতিয়ার রাখেন না। কিন্তু বিস্ময়ের বিষয় কোন কোন মন্ত্রী ও সরকারি মহলের বক্তব্যে দায়িত্বহীনতা এবং কর্তব্যবোধের অভাবের বিষয়টি দৃশ্যমান হয়েছে। তাদের এ বক্তব্যে দেশের আপামর জনগণ বিস্মিত। আমরা দ্ব্যর্থহীন ভাষায় ঘোষণা করতে চাই, কোনও অবস্থাতেই কোনও দেশের সরকার নিজ দেশের নাগরিকদের অধিকার অস্বীকার করতে পারেন না। কোনও নাগরিক আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে বিচারের ব্যবস্থা হতে পারে। কিন্তু দিনের পর দিন তাদেরকে অনিশ্চিত অবস্থায় গৃহহারা অবস্থায় রাখার কোনও অধিকার সরকারের নেই। দ্রুত তাদের উদ্ধার করে বাঁচার ব্যবস্থা করতে হবে। কিন্তু সরকারের উদাসীনতা হতাশাজনক।”

আমরা বাংলাদেশ ও মিয়ানমারের নিজ নিজ দেশের নাগরিকদের অবিলম্বে নিজ দেশে ফিরিয়ে নেয়ার এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলকে ইতিবাচক ভূমিকা পালনের আহবান জানাচ্ছি।”

নিউজবাংলাদেশ.কম/একে



পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা