artk
রোববার, মে ১৭, ২০১৫ ৯:১৪

মতপ্রকাশের স্বাধীনতার নির্দিষ্ট সীমারেখা আছে

media

মতপ্রকাশের স্বাধীনতার নির্দিষ্ট সীমারেখা আছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। গত কয়েকমাসে কয়েকজন ব্লগার হত্যার প্রেক্ষাপটে বিবিসি বাংলাদেশ সংলাপে গতকাল শনিবার সোবহান চৌধুরী এ কথা বলেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী এক দর্শকের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা আরও বলেন,  মতপ্রকাশ করতে গিয়ে কারও ধর্মীয় অনুভূতিতে যাতে আঘাত না লাগে সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

এসময় তিনি বলেন, "যারা ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে তারা যেমন অপরাধ করছে, আবার ধর্মান্ধ হয়ে যারা ব্লগারদের উপর আঘাত করছে সেটাও অপরাধ।" মতপ্রকাশের স্বাধীনতার নির্দিষ্ট সীমারেখা আছে, যোগ করেন তিনি।

বাংলাদেশ সংলাপে একজন দর্শক প্রশ্নের উত্তরে অংশগ্রহণকারী অন্যান্য আলোচকরাও এসময় ইকবাল সোবহান চৌধুরীর সঙ্গে একমত প্রকাশ করেন।

অনুষ্ঠানে উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আক্তার বলেন, ধর্মীয় বিষয়কে কটাক্ষ করলে একজন সাধারণ ধর্মপ্রাণ মানুষের অনুভূতিতে আঘাত লাগতে পারে। ধর্মীয় বিষয় নিয়ে সাধারণ মানুষের মনে যাতে আঘাত না লাগে সেদিকে অবশ্যই নজর রাখার কথা বিশেষভাবে উল্লেখ করে ফরিদা আক্তার বলেন, "যারা ধর্মপ্রাণ কিন্তু মৌলবাদী নয় তার যদি মনে হয় যে রসুলের নামে কিছু বললে তার নামে কষ্ট লাগছে, সে ধরনের কথা মতপ্রকাশের স্বাধীনতার পর্যায়ে পড়ে কিনা এটা বিবেচনা করতে হবে।"

বিবিসি সংলাপ অনুষ্ঠানের অন্যতম আলোচক নুরুল হুদা মতামত প্রকাশের স্বাধীনতা নিয়ন্ত্রণের বিপক্ষে মত দিয়ে বলেন, মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগলে কিভাবে তার প্রতিক্রিয়া হয় সেটা রাজনীতিবিদরা আরও ভালো বুঝবেন বলে তিনি উল্লেখ করেন।

অনেক সময় মতপ্রকাশের নামে উদ্দেশ্যমূলকভাবে মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার চেষ্টা হয় উল্লেখ করে হুদা বলেন, "ইউরোপে ইহুদি মতবাদের বিপক্ষ কিছু বলা যায় না।"

বাংলাদেশে সংলাপের আরেকজন আলোচক বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী বলেন মতপ্রকাশের স্বাধীনতার সুযোগে যেন ধর্মীয় অনুভূতিতে আঘাত না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কিন্তু কাউকে মেরে ফেলা হবে সেটা কিছুতেই সমর্থন যোগ্য নয়।

অনুষ্ঠানে অন্যান্য আলোচক এবং দর্শকরাদের বক্তব্যেও মূল সুর ছিল একই। তাদের মতে, ধর্মীয় অনুভূতিতে আঘাতের বিষয়টি যেমন সমর্থনযোগ্য নয় তেমনি হত্যাকাণ্ডের বিরুদ্ধেও জোরালো ব্যবস্থা নিতে হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা