artk
রোববার, মে ১৭, ২০১৫ ৮:৪৮

আইন-শৃঙ্খলাবাহিনী সেজেই অপহরণ করা হয় আবিরকে

media

ঢাকা: তারিখটা ছিল ২ মে। সময় রাত সাড়ে ৮টা। উত্তরার একটি মাদ্রাসা থেকে ক্লাস শেষ করে ধানমন্ডির নিজ বাসার উদ্দেশে ফিরছিল আবির (৮)। সঙ্গে ছিলেন চালক ও তার দেখাশুনার দায়িত্বে থাকা একজন।

আবিরের গাড়িটি উত্তরা থেকে বের হওয়া মাত্রই তার পিছু নেয় অপহরণ চক্রের সদস্যরা। গাড়িটি বনানী ফ্লাইওভারের নিচে পৌঁছালে হঠাৎ ৮-১০ জন লোক গাড়ির গতি রোধ করে। চালককে জানায়, তারা আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্য। গাড়িতে অবৈধ মালামাল আছে এমন তথ্য আছে জানিয়ে অপহরণকারীরা গাড়িটি জব্দ করে। একই সঙ্গে আবিরসহ তার সঙ্গে থাকা অন্য দুজনকেও অপহরণকারীরা তাদের সঙ্গে থাকা নোহা গাড়িতে তোলে। রওনা হয় উত্তরার দিকে। গাড়িটি এয়ারপোর্টের সামনে পৌঁছানো মাত্রই আবির ছাড়া অন্য দুজনকে রাস্তার পাশে ফেলে দেওয়া হয়।

শিশু আবিরকে অপহরণ করে অপহরণ চক্রের মূল হোতা মিজানুর রহমান মিজান আগে থেকেই পল্লবীতে একটি বাসা ঠিক করে রাখে। সেই বাসাতেই তোলা হয় আবিরকে। বলা হয়, “আমরা পুলিশ। তোমার বাবা-মা এলেই তোমায় তাদের কাছে দিয়ে দেব।”

রাত গড়িয়ে সকাল হয়। আবিরের বাবা টিএনজেড গ্রুপ অব কোম্পানিজের এমডি শাহদাত হোসেন শামীমকে ফোন করা হয়। বলা হয়, ১০ কোটি টাকা না দিলে মেরে ফেলা হবে তার একমাত্র সন্তান আবিরকে।

এর জবাবে আবিরের বাবা জানান, ১০ কোটি টাকা দেওয়ার সামর্থ্য তার নেই। তিনি বড়জোড় ২ কোটি টাকা দিতে পারবেন।

অপহরণের ৪দিন পর ৬ মে রাত সাড়ে ৮টায় চুক্তি অনুযায়ী, সিএনজি অটোরিকশাতে করে আবিরকে রেডিসন হোটেলের সামনে নিয়ে আসে মিজান। নগদ ২৭ লাখ টাকা নিয়ে বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয় আবিরকে।

আবিরের বাবার দাবি, মিজান বিভিন্ন সময় আবিরকে উদ্ধার করার কথা বলে তার কাছ থেকে মোট ২ কোটি টাকা নিয়েছে। এরপরই র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অপহরণকারীদের ধরতে মাঠে নামে। টানা দশ দিন চেষ্টার পর রোববার (১৭ মে) ভোর রাত সাড়ে ৪টায় রাজধানীর উত্তরা থেকে গ্রেফতার করা হয় অপহরণ চক্রের ৫ সদস্যকে। উদ্ধার করা হয় ১ কোটি ৮০ লাখ ৬৫ হাজার টাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপহরণকারীরা দাবি করেছে, প্রথমে তাদের পরিকল্পনা ছিলো কোম্পানির টাকা ছিনতাই করা । পরিকল্পনা অনুযায়ী কাজ না হওয়ায় গত ৪-৫ মাস আগে তারা সিদ্ধান্ত নেয় আবিরকে অপহরণ করার। সিদ্ধান্ত অনুযায়ী আবিরকে আপহরণ করা হয়।

অপহরণ প্রসঙ্গে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান নিউজবাংলাদেশ.কমকে বলেন, “বাচ্চাটিকে সেফ করার জন্যই আমরা আগে কোনো অ্যাকশনে যাইনি। আগে অ্যাকশনে গেলেও অপরাধীদের ধরতে পারতাম, কিন্তু বাচ্চাটিকে বাঁচাতে পারতাম না। তাই এই কৌশল অবলম্বন করা হয়েছে।’’

তিনি আরও বলেন, “অপহণকারীরা সার্বক্ষণিক আবিরের বাবার আশেপাশেই থাকতেন। তাই তারা এত সহজে আবিরকে অপহরণ এবং মুক্তিপণ আদায় করতে পেরেছে। তবে এই চক্রের এখনো অনেক সদস্য ধরা পড়েনি। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা