artk
রোববার, মে ১৭, ২০১৫ ৬:০৬

সরকার মানবাধিকার লঙ্ঘন করছে: সুলতানা কামাল

media

বাগেরহাট: সরকার জনগণের মতামতের তোয়াক্কা না করে মানবাধিকার লঙ্ঘন করছে বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও আইন-সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাড. সুলতানা কামাল।

রোববার দুপুরে জেলা প্রেসক্লাবে হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম ও আস বাংলাদেশ আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। সভায় আলোচনার বিষয় ছিল, মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা ও আমাদের করণীয়।

প্রধান অতিথির বক্তব্যে সুলতানা কামাল বলেন, “সরকার জনগণের মতামতের তোয়াক্কা না করে মানবাধিকার লঙ্ঘন করছে। বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সবার কাছে নিন্দনীয়। কিন্তু বিনা বিচারে ক্রসফায়ারে একের পর এক মানুষ হত্যা করা হচ্ছে।”

তিনি আরো বলেন, “দেশের মানবাধিকার পরিস্থিতি এখন যেখানে আছে সেখান থেকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। রাষ্ট্রকেই এ দায়িত্ব পালন করতে হবে। মানবাধিকার লঙ্ঘন হলে রাষ্ট্র এর জবাবদিহি করবে।”

সুলতানা কামাল বলেন, “দেশে কোনো জবাববদিহিতা না থাকায় এখনও আমাদের অসংখ্য অভিবাসী অসহায়ের মতো সমুদ্রে ভাসছে। তারা যে কোনো সময় মৃত্যুর কোলে ঢলে পড়তে পারে। কোনো দেশ তাদেরকে আশ্রয় দিচ্ছে না। মানুষ হিসেবে আমাদের যে জবাবদিহিতা সেখানে কীভাবে বলবো, আমরা একটা সভ্য সমাজে বসবাস করছি?”

তিনি বলেন, “সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের অংশ। এ বন আমাদেরকে প্রাকৃতিক নানা দুর্যোগের হাত থেকে রক্ষা করছে। তাই সুন্দরবনকে বাঁচাতে সরকার বাগেরহাটের রামপাল ও মংলায় যে দুটি বিদ্যুৎ কেন্দ্র নির্মান করছে তা বন্ধ করতে হবে।”

পহেলা বৈশাখে ঘটনার কথা বলতে গিয়ে তিনি বলেন, “শিক্ষার্থীরা যখন শিক্ষা প্রতিষ্ঠানে থাকে তখন তাদের নিরাপত্তা নিশ্চিত করা ওই প্রতিষ্ঠানের দায়িত্ব। ওই শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীর ওপর যদি অত্যাচার, নির্যাতন ও নিপীড়ন হয়ে থাকে তাহলে সেই দায়দায়িত্ব ওই প্রতিষ্ঠানকেই নিতে হবে। তারা কখনও এ দায় এড়াতে পারে না। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের যৌন হয়রানি বন্ধে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।”

আস বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. কারুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, অধ্যাপক মোজাফফর হোসেন, অধ্যপক বুলবুল কবীর, অ্যাড. জাহাঙ্গীর আলী বাবু প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা