artk
রোববার, মে ১৭, ২০১৫ ৫:২০

গাইবান্ধায় তিন মণ মরিচে এক কেজি মাংস!

media

গাইবান্ধা: জেলার হাটবাজারে পানির দামে এখন বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। এ অবস্থায় তিন মণ কাঁচা মরিচ বিক্রি করে মরিচ চাষিরা এক কেজি গরুর মাংসও কিনতে পারছে না। কেননা কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা মণদরে। আর এক কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৩৩০ টাকায়।

অথচ গত বছর এ অবস্থা ছিল না। সে সময় কাঁচা মরিচ বিক্রি হয়েছে আটশো থেকে এক হাজার টাকা মণদরে। শনিবার সাদুল্যাপুরের ঐতিহ্যবাহী কাঁচামালের হাট ধাপেরহাট বাজারে বিক্রির জন্য আনা মরিচ বিক্রি না করতে পেরে মরিচ চাষিরা তাদের উৎপাদিত কষ্টের ফসল মহাসড়কে ঢেলে দিয়ে বাড়ি ফিরে গেছে। এমনকি ক্রেতা না থাকায় অনেক চাষি হাটের ড্রেনেও মরিচ ফেলে দিয়ে গেছে।

উত্তরাঞ্চলে বিশেষ করে রংপুরের পীরগঞ্জ এবং গাইবান্ধার সাদুল্লাপুর এলাকার মাটি উঁচু হওয়ায় ওই এলাকার চাষিরা ব্যাপক মরিচ চাষে ঝুঁকে পড়েছে। এলাকার চাহিদা মিটিয়েও এ কাঁচা মরিচ এখন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি হয়ে থাকে। গত মৌসুমে তারা লাভের মুখ দেখে চলতি বছর অধিক মরিচ চাষে ঝুঁকে পড়ে। এবার মরিচের বাম্পার ফলন হয়েছে।

কিন্তু বিধিবাম, মৌসুমের শুরুতেই মরিচের বাজারে ধস নেমেছে। এক মাস ধরে একই দামে বিক্রি হচ্ছে মরিচ। কিছুতেই দাম না বাড়ায় হতাশায় ভুগছে মরিচ চাষিরা। এক মণ মরিচ জমি থেকে তুলতে শ্রমিককে দিতে হয় ১২০ টাকা। পরিবহন খরচ দিয়ে এবং হাটের খাজনা দিয়ে এক মণ মরিচের পেছনে খরচ হয়ে যায় ১৫০ টাকা, সেখানে বাজারে বর্তমানে মরিচের দাম ৮০ হতে ১০০ টাকা মণ। এর ওপর রয়েছে বীজ, সার ও কীটনাশকসহ অন্যান্য খরচ। সব মিলিয়ে এক মণ মরিচ উৎপাদন করতে কৃষকের খরচ পড়ে প্রায় ২০০ টাকা।

সাদুল্যাপুরের তিলকপাড়া গ্রামের মরিচ চাষি আলম মিয়া, খয়বার জামান, খামারপাড়া গ্রামের ওয়াহেদ আলী ও নিজপাড়া গ্রামের খাইরুল আলম নিউজ বাংলাদেশকে বলেন, “বাজারে মরিচ বিক্রি করতে এসে মহাদুর্ভোগে পড়েছি। কেনার লোক নেই। দামও কম।”
 
জেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা তানজিমুল হক নিউজবাংলাদেশকে বলেন, “এ বছর উপজেলার ৪১০ হেক্টর জমিতে কাঁচা মরিচের চাষ হয়েছে। উঁচু ভিটা মাটিতে মরিচের বাম্পার ফলন হয়েছে। কিন্তু অন্যান্য বছরের তুলনায় বাজারে মরিচের দাম না থাকায় এ এলাকার মরিচ চাষিরা ব্যাপক লোকসানের হিসাব গুনছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা