artk
রোববার, মে ১৭, ২০১৫ ৪:৫২

মুরসির রায়ের পর ৩ বিচারক খুন

media

মিশরের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে মৃত্যুদণ্ডের রায় দেওয়ার পর তিন বিচারককে গুলি করে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন আরও দুই বিচারক।

রায় ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই এ ঘটনা ঘটলো। এ হামলার দায় কেউ স্বীকার করেনি।

মিশরের পুলিশ বলেছে, গোলযোগপূর্ণ  সিনাই উপদ্বীপে শনিবার তিন বিচারককে গুলি করে হত্যা করা হয়েছে এবং দুই বিচারক গুলিতে আহত হয়েছেন।  
 
সিনাই উপদ্বীপের ইসমাইলিয়া থেকে গাড়ি করে গোলযোগপূর্ণ শহর আল-আরিশ শহরে যাওয়ার পর তাদের ওপর এ হামলা চালানো হয়। আদালতের একটি শুনানিতে অংশ নেওয়ার জন্য আল-আরিশে গিয়েছিলেন তারা।  
 
আল-আরিশের হামলার ঘটনার পর সমগ্র মিশরে পুলিশকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

২০১১ সালে জেল ভেঙে কয়েদিদের পালানোর ঘটনায় জড়িত থাকার দায়ে মুরসিকে শনিবার মৃতুদণ্ড দেন আদালত।

মুরসি মাত্র এক বছর ক্ষমতায় ছিলেন। এরপর ব্যাপক গণবিক্ষোভের মুখে ২০১৩ সালে সেনাবাহিনী তাকে উৎখাত করে। তবে তিনিই ছিলেন দেশটির প্রথম অবাধ ভোটের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট।

মুরসিকে উৎখাতের পর তার সংগঠন মুসলিম ব্রাদারহুডও নিষিদ্ধ করা হয় এবং এর কর্মীদের গ্রেফতার করা হয়।

এর আগে তাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ক্ষমতায় থাকার সময় বিক্ষোভকারীদের গ্রেফতার ও নির্যাতনের আদেশ দেওয়ার দায়ে তাকে এ সাজা দেওয়া হয়।

নিউজবাংলাদেশ.কম/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা