artk
রোববার, মে ১৭, ২০১৫ ৪:৪৪

বাংলাদেশ চাইলে মানবপাচার রোধে যুক্তরাষ্ট্র সহযোগিতা দেবে

media

ঢাকা: মানবপাচার রোধে বাংলাদেশ চাইলে যুক্তরাষ্ট্র সহযোগিতা দেবে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকেট। সরকার এ ব্যাপারে কার্যকর ও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

রোববার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত এ কথা জানান।  

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, “বাংলাদেশ চাইলে পানবপাচাররোধে যুক্তরাষ্ট্র সহযোগিতা দেবে। মানবপাচারের ঘটনা বাংলাদেশের জন্য বড় ধরনের এক ট্রাজেডি। সরকার এ ব্যাপারে কার্যকর ও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আমি আশা করি।”

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ থেকে পোশাক রপ্তানিতে ট্র্যারিফ কমানোর বিষয়টি গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কংগ্রেসে তুলে ধরা হবে। রানা প্লাজা দুর্ঘটনার পর সরকারের পদক্ষেপে বেশ কিছু অগ্রগতি হয়েছে। বাংলাদেশে শ্রম অধিকার, শ্রমিকের কাজের পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতকরণ, ট্রেড ইউনিয়ন চালু করাসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। এক্ষেত্রে সরকারকে আরো পদক্ষেপ নিতে হবে।”

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, “সুনির্দিষ্ট কোনো ইস্যু নয়, মার্কিন রাষ্ট্রদূতের এটি প্রথম সৌজন্য সাক্ষাৎ। তিনি শ্রম অধিকার, শ্রম আইন, ফ্যাক্টরি পরিদর্শন, বিশেষ করে গার্মেন্টস ফ্যাক্টরি পরিদর্শন ও সেখানে শ্রমিকদের কাজের পরিবেশ ও নিরাপত্তা সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা এ পর্যন্ত সরকারের নেয়া পদক্ষেপ তাকে জানিয়েছি।”

তিনি আরো বলেন, “মার্কিন রাষ্ট্রদূত এতে সন্তোষ প্রকাশ করেছেন। জিএসপি ইস্যুতে তার দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। তিনি বলেছেন, ‘বাংলাদেশ সব শর্ত প্রায় পূরণ করেছে। কিছু কিছু সমস্যা এখনো রয়ে গেছে।’ এছাড়া গার্মেন্টস রপ্তানির ক্ষেত্রে ট্যারিফ কমানোর বিষয়ে কংগ্রেসম্যানদের সঙ্গে আলোচনা করবেন বলেও তিনি জানিয়েছেন।”

শ্রম প্রতিমন্ত্রী বলেন, “প্রতিবছর প্রায় ১২ থেকে ১৫ লাখ লোক শ্রমবাজারে আসে, কিন্তু সবাইকে সুযোগ করে দেয়া সম্ভব হয় না। অথচ একটি চক্র তাদের মিথ্যা প্রলোভন দিয়ে মানবিক বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।”

বৈঠকে আরো উপস্থিত ছিলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মিখাইল শিপার, কল-কারখানা পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচাক সৈয়দ আহমদ, যুগ্মসচিব (শ্রম) ফয়জুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা