artk
রোববার, মে ১৭, ২০১৫ ২:৩৭

‘জনপ্রতিনিধিরা নিজেদেরকে জমিদার আর জনগণকে প্রজা ভাবে’

media

খুলনা: দেশের জনপ্রতিনিধিরা নিজেদেরকে জমিদার আর জনগণকে প্রজা মনে করে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট লেখক ড. মুনতাসির মামুন। রোববার বেলা সাড়ে ১১টায় খুলনা প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন। ১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।  

মামুন বলেন, “দেশের জনপ্রতিনিধিরা নিজেদেরকে ক্ষুদে জমিদার মনে করেন। আর জনগণকে ভাবেন প্রজা। জনপ্রতিনিধিরা নানা জায়গায় সরকারি অর্থ বরাদ্দ দেয়। অথচ মুক্তিযুদ্ধের গবেষণার জন্য তথ্য সংগ্রহ করতে খুলনায় প্রতিষ্ঠিত আর্কাইভটি কীভাবে চলছে তা কখনো স্থানীয় সংসদ সদস্য খোঁজ নেননি।”

তিনি আরো বলেন, “এমনকি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ও সরকারের মন্ত্রীও রয়েছেন এ এলাকার। তারা একটি টাকাও এ প্রতিষ্ঠানটিকে সহযোগিতা করেননি। এ প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখতে সর্বস্তরের মানুষের সহযোগিতা আমি কামনা করছি।”

মামুন বলেন, “হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন হয়নি। খুলনা-যশোর সড়কের নাম পরিবর্তন করে স্বাধীনতা বিরোধী খান এ সবুরের নামে নামকরণ করা হলে আমি হাইকোর্টে রীট করি। সেই রীটের আলোকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নোটিশ দেয়া হয়েছে। কিন্তু আজ পর্যন্ত এ সড়কটির সাবেক নাম পুনর্বহাল করা হয়নি। খুলনার মুক্তিযুদ্ধের পক্ষের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানও  সাইনর্বোড থেকে নামটি মুছে ফেলারও উদ্যোগ নেয়নি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, “যে মুক্তিযোদ্ধারা রাজাকারদের ক্ষমতায় বসার সুযোগ করে দিয়েছে আমি তাদেরকে মুক্তিযোদ্ধা মনে করি না। একশ্রেণির মুক্তিযোদ্ধারা দেশবিরোধী জামায়াততে ক্ষমতায় বসার সুযোগ করে দিয়েছিল।”
 
চিত্রশিল্পী হাশেম খান বলেন, “মুক্তিযুদ্ধের ৯ মাসে সাড়ে সাত কোটি মানুষ কোনো না কোনোভাবে নির্যাতিত হয়েছে। একটি দেশের যুদ্ধে অনেক ত্যাগ থাকে। বিশ্বের ইতিহাসে কোনো যুদ্ধে এত বেশি সংখ্যক হত্যাযজ্ঞের ঘটনা ঘটেনি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতার মূলমন্ত্রকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা চলেছে।”

এর আগে বিএমএ মিলনায়তনে ‘শিল্পীর চোখে ১৯৭১’র গণহত্যা ও নির্যাতন’ শীর্ষক চিত্রাঙ্কনের উদ্বোধন করেন চিত্রশিল্পী হাশেম খান। দেশের বিভিন্ন অঞ্চল থেকে  চিত্রশিল্পীরা এ প্রতিযোগিতায় অংশ নেন। তারা হলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিউটের শিক্ষক বিমানেশ বিশ্বাস, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তরিকত ইসলাম, বেগম ফজিলাতুন্নেছা মুজিব কলেজের অধ্যাপক সুকুমার বাগচী, যশোর আর্ট কলেজের শিক্ষক গৌতম বিশ্বাস প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন, ট্রাস্টি সম্পাদক ডা. শেখ বাহারুল আলম, চিত্রশিল্পী হাশেম খান, ট্রাস্টি কুয়েট উপাচার্য মো. আলমগীর, ট্রাস্টি সাংবাদিক গৌরাঙ্গ নন্দী প্রমুখ।  

সোমবার অনুষ্ঠানের সমাপনী দিনে সকালে খালিশপুরের মুন্সীবাড়িতে গণহত্যা স্মৃতি নামফলক পুনর্স্থাপন করা হবে। এরপর খুলনা প্রেসক্লাব মিলনায়তনে শহিদ স্মৃতি স্মারক বক্তৃতা দেবেন লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা