artk
রোববার, মে ১৭, ২০১৫ ২:২৫

অভিবাসী-নৌকায় আইএস জঙ্গি পাচার, দাবি লিবিয়ার

media

ঢাকা: ভূমধ্যসাগরে ভাসতে থাকা অভিবাসীদের নৌকায় করে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি পাচার করছে বলে দাবি করেছেন লিবিয়া সরকার। অভিবাসীদের নিয়ে নতুন এ তথ্য দিয়েছেন লিবিয়া সরকারের উপদেষ্টা আবদুল বাসিত হারুন। তার মতে, এসব জঙ্গিদের বেশির ভাগই আসছে উত্তর আফ্রিকা থেকে। ওই উপদেষ্টার বরাত দিয়ে রোববার সকালে এক খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি রেডিও ৫-কে দেওয়া এক সাক্ষাৎকারে হারুন বলেন, মানবপাচারকারীদের ঐ নৌকাগুলোতে আইএস জঙ্গিরা থাকে। পুলিশ বুঝতে পারে না কে শরণার্থী আর কে জঙ্গি। তার ধরনা, আইএস জঙ্গিরা এভাবে ইউরোপে বিভিন্ন হামলার পরিকল্পনা করছে। ইরাক ও সিরিয়ার একটা বড় অংশ নিয়ন্ত্রণে নিয়েছে আইএস। এখন তারা লিবিয়াতেও সক্রিয়।

বাসিত হারুন দাবি করেন, উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকার নৌকার মালিকদের সঙ্গে কথা বলে তিনি এ তথ্য জানতে পেরেছেন। উত্তর আফ্রিকার ঐসব এলাকা আইএস জঙ্গি নিয়ন্ত্রিত এলাকা। মানবপাচারকারীদের সাথে আইএস জঙ্গিদের সখ্যতাও আছে। মানবপাচারকারীদের কাছ থেকে আয়ের অর্ধেক নেয় জঙ্গিরা। বিনিময়ে তাদের মানবপাচারের সুযোগ দেয়। আর তাদের নৌকাগুলোতেই তারা ইউরোপে জঙ্গি পাচার করে।

এদিকে জাতিসংঘের হিসাব অনুযায়ী এ বছর মোট ৬০ হাজার লোক ভূমধ্যসাগর পার হবার চেষ্টা করেছে। যাদের উদ্দেশ্য ছিল ইউরোপে যাওয়া। এভাবে প্রায় দুই লাখ লোক ইউরোপে গেছে। কিন্তু নৌকায় ধারণ ক্ষমতার অতিরিক্ত মানুষ নেওয়ায় ও নৌকাগুলো দুর্বল হওয়ায় এভাবে যাত্রা করতে গিয়ে অন্তত সাড়ে তিন হাজার লোকের মৃত্যু হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা