artk
রোববার, মে ১৭, ২০১৫ ১:০১

লেবাননে বিমানবন্দরে বাংলাদেশিদের প্রবেশ নিষেধ

media

ঢাকা: লেবাননে বাংলাদেশের শিল্পী ও আওয়ামী লীগের এমপি মমতাজের সাংস্কৃতিক অনুষ্ঠানে সেখানকার আওয়ামী লীগের রাজনৈতিক কোন্দলকে কেন্দ্র করে দলের এক কর্মী খুন হয়েছে। স্থানীয় সময় রোববার রাতে সংঘটিত এ ঘটনায় লেবানন থেকে দেশে ফিরতে চাওয়া সব বাংলাদেশিকেই বিমানবন্দর থেকে ফেরত পাঠাচ্ছে দেশটির সরকার। আটকা পড়েছেন এমপি মমতাজও।

প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঘটনার সময় প্রায় মধ্যরাতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার হরষপুর গ্রামের শামসু শিকদারের ছেলে সজীব শিকদারকে (২৩) গুলি করে হত্যা করেন হানিফ ওয়াহেদ আলী নামের আরেক বাংলাদেশি। হানিফের সন্ধানে আওয়ামী লীগের একটি গ্রুপের সভাপতি লুতফর রহমান শ্যামলকে আটক করেছে লেবানন পুলিশ।

লেবাননে ওই ঘটনার পর কর্তৃপক্ষের নির্দেশে কোনো উড়োজাহাজেই বাংলাদেশিদের তোলা হচ্ছে না। এতে চরম বিপাকে পড়েছেন ছুটিতে দেশে আসতে চাওয়া বাংলাদেশি শ্রমিকরা। অনেকে দেশে ফিরতে না পেরে বিমানবন্দরেই কান্নায় ভেঙে পড়ছেন। 

খুনিকে ধরতে প্রবাসী বাঙ্গালীদের বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে লেবানন পুলিশ। এ ঘটনায় এখনো দেশে ফিরতে পারেননি শিল্পী ও আওয়ামী লীগের এমপি মমতাজ। তবে দুই-একদিনের মধ্যেই মমতাজ দেশে ফিরবেন বলে জানিয়েছে ঢাকার একটি সূত্র।

এদিকে ওই খুনের ঘটনায় জড়িত হানিফকে ধরতে স্থানীয় আওয়ামী লীগের একটি গ্রুপের সভাপতি লুতফর রহমান শ্যামলকে আটক করেছে লেবানন পুলিশ। হানিফকে পালাতে শ্যামল সাহায্য করেছেন বলেও জানা গেছে। অনুষ্ঠানের দিন ঘটনা ঘটলেও এ হত্যাকাণ্ডের সঙ্গে শিল্পী মমতাজের সাংস্কৃতিক অনুষ্ঠান জড়িত নয় বলে দাবি করেছে দূতাবাস সূত্র। আওয়ামী লীগ নেতা শ্যামলের অনুরোধেই শিল্পী মমতাজ লেবাননের অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানের পরদিন ফেরার কথা থাকলেও শিল্পী মমতাজ এখনও লেবাননেই অবস্থান করছেন।

লেবাননের বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক চিঠিতে প্রবাসী কল্যাণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়। চিঠিতে জানানো হয়, ঘটনার দিন প্রায় মধ্য রাতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার হরষপুর গ্রামের শামসু শিকদারের ছেলে সজীব শিকদারকে (২৩) গুলি করে হত্যা করেন হানিফ ওয়াহেদ আলী নামের আরেক বাংলাদেশি। এ সময় শিল্পী নামের আরেক নারী শ্রমিকও গুলিবিদ্ধ হন। তারা সবাই শ্রমিক হিসেবে দেশটিতে গিয়েছিলেন।

দূতবাস আরও জানায়, ওই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগ লেবানন শাখা। স্থানীয় আওয়ামী লীগের রাজনীতি নিয়ে সজীব ও হানিফের মধ্যে বেশ কিছুদিন ধরেই কোন্দল চলছিল। এরইমধ্যে আহত শিল্পীকে নিয়েও তাদের মধ্যে বাকবিতণ্ডা হয়। পরে সেখান থেকে ফেরার পথে বৈরুতের আয়নাল রুমানি এলাকায় এক পর্যায়ে সজীবকে লক্ষ্য করে হানিফ গুলি চালান। তাৎক্ষণিকভাবে সজীবকে উদ্ধার করে মাউন্ট লেবানন হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

অন্যদিকে, স্থানীয় সিন এল ফিল হাসপাতালে লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর (আইএসএফ) অধীনে আহত শিল্পীর চিকিৎসা চলছে বলে দূতবাসের ওই চিঠিতে জানানো হয়। এতে আরও বলা হয়, সন্দেহভাজন বাংলাদেশির ছবি দিয়ে প্রচারণা চালিয়ে তার সন্ধানও চেয়েছে আইএসএফ। লেবাননে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আহত শিল্পীর সঙ্গে সাক্ষাৎ করা হয়েছে বলেও জানান সংশ্লিষ্টরা।

বিমানবন্দর থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানো প্রসঙ্গে বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বলেছেন, ‘এ ধরনের হত্যাকাণ্ডে জড়িত আসামিকে ধরতে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিতেই পারে। কিন্তু খুব বেশিদিন হয়তো এটি চলবে না। দু-একদিনের মধ্যেই লেবানিজ কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিয়ে কথা বলবে।’

এছাড়া প্রতিদিন লেবানন থেকে বাংলাদেশিদের ফেরার পরিমাণও উল্লেখযোগ্য নয় বলে জানান ওই কর্মকর্তা।

বর্তমানে লেবাননে বাংলাদেশের প্রায় লক্ষাধিক শ্রমিক আছে জানিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বাংলাদেশি শ্রমিকদের কাজ, নিষ্ঠা প্রভৃতিতে লেবানন কর্তৃপক্ষ সবসময় খুশি। এমনকি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বিরাট সংখ্যক বাংলাদেশি নানা অপরাধে দণ্ডপ্রাপ্ত হলেও লেবাননে এই সংখ্যা মাত্র এক বা দুইজন। সে সুনাম নষ্ট হতে চলেছে রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়া কিছু শ্রমিকের জন্য। ‘বিশ্বের বড় বড় বাজার যেখানে বন্ধ হতে বসেছে সেখানে ছোট্ট দেশ হলেও লেবাননে উল্লেখযোগ্য বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এ দেশের আইন-কানুনও বেশ কড়া। তাই অবশ্যই শ্রমিকদের এখানে আসার আগে সঠিকভাবে সচেতন করে পাঠাতে হবে।’ যোগ করেন তিনি। সূত্র: এবি

নিউজবাংলাদেশ.কম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা