artk
শনিবার, মে ১৬, ২০১৫ ৭:২৬

দেড়মাসে একজন: এরপর টার্গেট কে?

media

ঢাকা: কাহিনীটা অনেকটা যেন সিনেমাটিক। দেড় মাস পরপর একজন করে মুক্তমনা ব্লগার খুন; অতঃপর পুলিশের কর্তাব্যক্তিদের দৌঁড়ঝাপ। দিন কয়েক এভাবে তৎপরতা চালিয়ে কোন ফাঁকে কোথায় যেন মিলিয়ে যান তারা। পঞ্জিকার পাতা উল্টে আবারও দেড়মাস। আবারও একজন ব্লগার খুন। শুরু হয় প্রশাসনের দৌঁড়ঝাপ। ঠিক এই প্রক্রিয়ার মধ্যদিয়ে চলছে গত ৩ মাস। এসময়ের মধ্যে খুন হয়েছেন ৩ জন মুক্তমনা ব্লগার। প্রতিটি হত্যাকাণ্ডের পরই প্রশাসনের পক্ষ থেকে দোষীদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি পাওয়া গেলেও, বাস্তবায়ন হয়নি একটিও। উল্টো যেন অজানা কোন চোরাবালিতে  যেন দিক হারান তারা। আর তাই গতি পাচ্ছে না মামলাগুলোর তদন্তে।

সবশেষ গত ১২ মে সিলেটে খুন হন ব্লগার আনন্ত বিজয়। মঙ্গলবার সকালে সিলেটের সুবিদবাজার এলাকায় এই হত্যাকাণ্ডটিও একই কায়দায় ঘটে, যেভাবে গত ৩০ মার্চ রাজধানীর তেজগাঁওয়ের বেগুনবাড়িতে অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমানকে হত্যা করা হয়েছিল। সিলেট বিমানবন্দর থানার ওসি গৌসুল হোসেন জানান, অনন্ত বিজয় দাশ সকাল ৯টার পর সুবিদবাজারের বনকলাপাড়া এলাকায় তার বাসা থেকে বেরিয়ে শহরের দিকে আসার সময় হামলার মুখে পড়েন। চার অস্ত্রধারী তাকে কুপিয়ে আহত করে। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এভাবেই একের পর এক খুন হচ্ছেন মুক্তমনা ব্লগাররা। প্রতিটি হত্যাকাণ্ডই ঘটানো হচ্ছে বেশ কৌশলে। প্রথমে টার্গেট ঠিক করা। তারপর পরিকল্পনা। সবশেষে বাস্তবায়ন। ঠিক এই প্রক্রিয়ায় প্রথম হত্যাকাণ্ডটি ঘটে ২৬ ফেব্রুয়ারি। এর পর একমাস ১৪ দিন বিরতি দিয়ে দ্বিতীয় হত্যাকাণ্ডটি সংগঠিত হয়। তৃতীয়টির ক্ষেত্রে অবশ্য এক দিন কম সময় লাগে অর্থাৎ একমাস ১৩ দিন। এবার পালা বোধ হয় চতুর্থ হত্যাকাণ্ডের! কে হতে যাচ্ছেন সেই হতভাগা!

অবলীলায় ব্লগার হত্যাকাণ্ড নিয়ে তীব্রক্ষোভ বিরাজ করেছে লেখক সমাজে, যার প্রকাশ ঘটছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। যদিও ব্লগার হত্যাকাণ্ডে জড়িতদের সনাক্ত করতে একযোগে আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের সঙ্গে কাজ করছে একাদিক গোয়েন্দা সংস্থাও। কিন্তু তারপরও থেমে নেই ব্লগার হত্যাকাণ্ড। দেড়মাস পুরো হলেই হয়তো আবারও আরো একজন ব্লগারকে খুন হতে হবে।

এর আগে ব্লগার অভিজিৎ রায় হত্যাকানণ্ডে জড়িত সন্দেহে শফিউর রহমান ফারাবি নামের এক ব্লগারকে আটক করে র‌্যাব, যার বিরুদ্বে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকারও অভিযোগ রয়েছে। এছাড়াও তেজগাঁও শিল্পাঞ্চলের বেগুনবাড়িতে ৩০ মার্চ সকালে ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে এলোপাতাড়ি কুপিয়ে পালিয়ে যাওয়ার সময় জনতা দুই মাদ্রাসাছাত্রকে আটক করে পুলিশে হস্তান্ত কারে। পরে কয়েক দফা জিজ্ঞাসাবাদে পুলিশ নিশ্চিত হয় যে তিন হামলাকারীর মধ্যে এই দুজন ছিলেন।

এছাড়াও বিভিন্ন সময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে আটক হওয়া জঙ্গিদের কাছ থেকে ব্লগারদের একটি তালিকাও উদ্ধার করে গোয়েন্দা কর্মকর্তারা। তবে এরপর কোন ব্লগার জঙ্গিদের হিট লিস্টে রয়েছেন সে বিষয়ে কিছুই আঁচ করতে পারছে না পুলিশ। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার (ভারপ্রাপ্ত) এস এম জাহাঙ্গীর আলম নিউজবাংলাদশকে বলেন, “ব্লগার হত্যাকাণ্ডে জড়িতদের ধরতে গিয়ে অনেক তথ্য পাওয়া গেছে। তাদের কাছ থেকে একটি তালিকাও পাওয়া গেছে। কিন্তু এর পরে তাদের হিট লিস্টে কে রয়েছেন, সে বিষয়ে এখনই পরিস্কার কিছু বলা যাচ্ছে না।’’

তিনি আরো বলেন, ‘‘ব্লগার অভিজিৎ ও অনন্ত বিজয় হত্যাকাণ্ডের দায় আলকায়েদার পক্ষ থেকে স্বীকার করা হয়েছে। আবার একই সময়ে এ হত্যা সম্পর্কিত স্ট্যাটাস দেয়া হয়েছে আনসারুল্লাহ বাংলা টিম নামের অন্য একটি জঙ্গি সংগঠনের ওয়েবসাইটে। আমাদের ধারণা, আলকায়দা এশিয়াতে শাখা স্থাপনের উদ্যোগ নিয়েছে। তাদের সঙ্গে যুক্ত হতে দীর্ঘদিন যাবৎ চেষ্টা করে যাচ্ছিলো আনসারুল্লাহ বাংলাটিম। তাই প্রাথমিকভাবে ধারণা করা যায়, আলকায়দার হয়েই আনসারুল্লাহ এসব হত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে।’’

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা