artk
শনিবার, মে ১৬, ২০১৫ ৬:২৪

গণহত্যা আর্কাইভ নিয়ে খুলনায় ব্যাপক সাড়া

media

খুলনা: এক বছর আগে খুলনায় প্রতিষ্ঠিত একাত্তরের গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট নামের প্রতিষ্ঠানটি মুক্তিযুদ্ধপ্রেমী মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। 

প্রতিষ্ঠানের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীতে দুদিনব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে-দেশের বরেণ্য ২০ চিত্রশিল্পীর চিত্রাঙ্কন, মুন্সীবাড়ি গণহত্যা স্মৃতিফলক পুনঃস্থাপন, শহিদ স্মৃতি স্মারক বক্তৃতা।

গত বছর ১৭ মে ‘১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ ট্রাস্টটি প্রতিষ্ঠিত হয়।

‘১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টে’র ট্রাস্টি সদস্য সাংবাদিক গৌরাঙ্গ নন্দী জানান, প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীর দুদিন ব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিনে ১৭ মে রোববার সকাল ১০টায় খুলনার বিএমএ ভবনে দেশের ২০ জন চিত্রশিল্পী গণহত্যা ও নির্যাতন ভিত্তিক চিত্রাঙ্কন করবেন । এটি উদ্বোধন করবেন প্রখ্যাত চিত্রশিল্পী হাশেম খান। পরদিন ১৮ মে সোমবার বেলা ১১টায় খুলনার খালিশপুরে মুন্সিবাড়ি গণহত্যাস্থলে স্মৃতিফলক পুনঃস্থাপন করা হবে। বিকেল চারটায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে শহীদ স্মৃতি স্মারক বক্তৃতা করবেন লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, স্বাগত বক্তব্য দেবেন ১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের ট্রাস্টি সম্পাদক ডা. শেখ বাহারুল আলম। সভাপতিত্ব করবেন প্রফেসর ড. মুনতাসীর মামুন।

ট্রাস্টের ট্রাস্টি সম্পাদক ডা. শেখ বাহারুল আলম বলেন, গত বছর ট্রাস্টটি যাত্রা শুরু করে। কিছু উৎসাহী মানুষ এর উদ্যোক্তা। দেশের বধ্যভূমি ও গণকবর চি‎হ্নিত ও সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে আর্কাইভ ও জাদুঘরের পক্ষ থেকে। ইতোমধ্যে খুলনা মহানগরীর খালিশপুর মুন্সীবাড়ি এবং বটিয়াঘাটার বাদামতলায় গণহত্যা এবং মুন্সীগঞ্জ এলাকার গণহত্যার শহিদদের স্মরণে স্মৃতিফলক স্থাপন করা হয়েছে। গণহত্যার ওপর জাতীয় জাদুঘর, ত্রিপুরা এবং খুলনায় বিশেষ আলোকচিত্র প্রদর্শনীও অনুষ্ঠিত হয়েছে। গণহত্যা নির্ঘণ্ট নামে ২০টি প্রকাশনা হয়েছে। সারাদেশের পাঁচশর বেশি গণহত্যাস্থল চিহ্নিত করে তথ্য সংগ্রহ করা হয়েছে। এছাড়া নিয়মিত আর্কাইভ বার্তা নামে একটি বুলেটিন প্রকাশ করা হচ্ছে।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধকালের সবচেয়ে মর্মন্তুদ পর্বটি হচ্ছে গণহত্যা ও নির্যাতন। এ পর্বটির তথ্যাবলি এক জায়গায় করার ইচ্ছা নিয়ে গুটিকয়েক মানুষের উদ্যোগে শুরু হয়েছে এ আর্কাইভ ও জাদুঘর। খুলনার শের-এ-বাংলা রোডের ৩৩৪ নম্বর বাড়িটির নিচতলায় তিনটি কক্ষ ভাড়া নিয়ে এর কার্যক্রম শুরু হয়েছে। প্রবেশের মুখেই ডানদিকে রাখা হয়েছে ১৯৭১এর গণহত্যা স্মারক মানচিত্র। অভ্যর্থনা কক্ষে প্রবেশ করলেই চোখ যায় ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের আলোকচিত্রের ওপরে, এর বামে ২৫ মার্চ অপারেশন সার্চ লাইট বাঙালি জাতির ওপর পাকি বাহিনীর নির্মম নির্যাতনের চিত্রাবলি, রয়েছে ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এবং ১৭ এপ্রিল মুজিবনগর অস্থায়ী সরকারের আলোকচিত্র, ১৬ ডিসেম্বর বিজয়ের মুহূর্তের আলোকচিত্র। একের পর এক সাজানো হয়েছে মুক্তিযুদ্ধকালীন বিবিধ নির্যাতনের আলোকচিত্র। ইতোমধ্যে গণহত্যাস্থলের ১৩৬টি আলোকচিত্র এখানে সংগৃহীত হয়েছে। আছে মুক্তিযুদ্ধকালের ঐতিহাসিক ১৯টি মুহূর্তের ছবি। সংগৃহীত হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক যুদ্ধাপরাধীদের দণ্ড দেওয়া পূর্ণাঙ্গ রায়ের আলোকচিত্র, মুক্তিদুদ্ধভিত্তিক ১৬৩ প্রকারের বই আছে, গণহত্যা সম্পর্কিত বই রয়েছে ১১ পকারের এবং সংশ্লিষ্ট আরও ২১ ধরনের বই আছে। আরও আছে মুক্তিযুদ্ধকালীন ঘটনার ওপর প্রকাশিত ম্যাগাজিন, স্মরণিকা।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ


পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা