artk
শনিবার, মে ১৬, ২০১৫ ৬:০৬

বিয়েতে টিভি-ফ্রিজ নয়, চাই রেডিমেড টয়লেট

media

ভারতের মহারাষ্ট্রের আকোলা এলাকার কনে চৈতালীর বিয়ে ঠিক হয়েছিল যবতমাল জেলার দেবেন্দ্র মকোদের সঙ্গে। দিন-তারিখ ঠিক হয়ে যাওয়ার পর কনে তার বাবা-মার কাছে এক উদ্ভট আব্দার করে বসে। এ ধরনের আব্দার সম্ভবত এর আগে দুনিয়ার আর কেউ করেনি। চৈতালী পিতা-মাতাকে বলে শ্বশুরবাড়িতে তার জন্য একটি টয়লেট পাঠাতে হবে।

চৈতালীর হবু বর স্থানীয় পঞ্চায়েতে চাকরি করেন। এছাড়া ফটোগ্রাফির ছোটখাটো ব্যবসা আছে। কিন্তু তার বাড়িতে উপযুক্ত শৌচাগার নেই। কনে খোঁজ নিয়ে দেখেন, উপযুক্ত তো দূরে কথা, কোনও শৌচাগারই নেই হবু শ্বশুরালয়ে।  
সংবাদ মাধ্যমকে চৈতালী বলেন, “বিয়ের কথাবার্তা যখন পাকা হয় তখন আমি বিষয়টি জানতাম না। কিন্তু যখনি বিষয়টি জানলাম তখনি বাবা-মার সঙ্গে কথা বলি। আমি তাদের বলি, বিয়ের উপহার হিসেবে আমি টিভি, ফ্রিজ বা ওয়াশিং মেশিন চাই না। আমি শুধু চাই একটি রেডিমেড টয়লেট যেটাকে আমি আমার নয়া আবাসে নিয়ে যেতে পারবো।”

মুম্বাই মিরর জানায়, মেয়ের বাবা দিলিপ গলাখে মেয়ের দাবি মেনে নেন। গত শুক্রবার অনুষ্ঠিত বিয়েতে প্রতিশ্রুতি মোতাবেক মেয়েকে রেডিমেড টয়লেট উপহার দেন তিনি। এ ঘটনা ওই এলাকার সংবাদ মাধ্যমে তোলপাড় সৃষ্টি করেছে।
তবে বিয়ের আসরে কনের বাড়ি থেকে টয়লেট উপহার আসার খবরে বেশ একটু বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। বরের বাড়ি ও স্থানীয়রা প্রথমে বিষয়টি ঠিক ‘হজম’ করতে পারছিলেন না। পরে অবশ্য সবাই এই উদ্যোগের প্রশংসায় ব্যস্ত হয়ে পড়েন। অনেকেই টয়লেটের ভেতরে ঢুকে এর ভালোমন্দ পরখ করে বাহবা জানাতে থাকেন।

প্রসঙ্গত, ভারতে প্রায় ৮৯ কোটি ৩০ লাখ সেলফোন গ্রাহক থাকলেও দেশটিতে ৬২ কোটি ৬০ লাখ মানুষ এখন পর্যন্ত স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহারের ক্ষমতা রাখে না। এরা বলা যায় উন্মুক্ত স্থানেই মলত্যাগ ও শৌচের কাজ করে  থাকে। ইন্দোনেশিয়ায় ২৫ কোটি মানুষ সেলফোন ব্যবহার করে; কিন্তু সেখানেও ৬ কোটি ৩০ লাখ লোক উপযুক্ত পয়ঃনিষ্কাশন সুবিধা থেকে বঞ্চিত। পাকিস্তানের ৪ কোটি লোক এখনো উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ করে; কিন্তু দেশটির সেলফোন গ্রাহকের সংখ্যা ছাড়িয়ে গেছে ১১ কোটি ১০ লাখের ঘর।

পক্ষান্তরে একই অঞ্চলের দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশের অবস্থান এ ক্ষেত্রে বেশ ভাল। খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করে এমন পরিবারের সংখ্যা তিন শতাংশে নেমে এসেছে বলে সম্প্রতি জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
 
সৈয়দ আশরাফুল ইসলাম জানান, সর্বশেষ জেএমপি (জয়েন্ট মনিটরিং প্রোগ্রাম-২০১৪) জরিপের প্রতিবেদন অনুযায়ী বর্তমানে বাংলাদেশে ল্যাট্রিন ব্যবহারকারী পরিবারের সংখ্যা ৯৭ ভাগ।

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা