artk
শনিবার, মে ১৬, ২০১৫ ৫:৫৪

‘ব্যর্থতার দায় নিয়ে ড. মিজানকে পদত্যাগ করতে হবে’

media

ঢাকা: ব্যর্থতার দায়-দায়িত্ব নিয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানকে পদত্যাগ করতে হবে বলে সরকারের প্রতি আহবান জানিয়েছে বিএনপি।

শনিবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ আহবান জানান।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের সমালোচনা করে তিনি বলেন, “ব্যর্থতার সব দায়-দায়িত্ব নিয়ে মানবাধিকার কমিশন থেকে অবিলম্বে তাকে পদত্যাগ করতে হবে। এটাই তার জন্য সম্মানজনক। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও।”
 
রিপন বলেন, “মানবাধিকার কমিশনের দায়িত্বে যিনি আছেন তিনি অনেক কান্নাকাটি করেছেন। এরপরও কোনো লাভ হয়নি। আবার মাঝে মাঝে তার কথাও বিতর্কিত হয়েছে। সুতরাং এ ধরনের নামকাওয়াস্ত কমিশন না রেখে পুনর্গঠন করা হোক। যারা মানবাধিকার নিয়ে কাজ করেছেন তাদেরকে মানবাধিকার কমিশনে নিয়োগ দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি।”

তিনি বলেন, “দেশের মানবাধিকার পরিস্থিতি এখন ভয়াবহ। এ পরিস্থিতি উন্নতির জন্য একটি দক্ষ টাস্কফোর্স গঠন করা উচিত। এরই মধ্যে আদালতও টাস্কফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন। আদালতের নির্দেশের আলোকে মানবাধিকার নিয়ে যাদের কাজ করার অভিজ্ঞা আছে, সেই সব যোগ্য লোকদের এ টাস্কফোর্সে অন্তর্ভূক্ত করতে সরকারের প্রতি আহবান জানাচ্ছি।”

অভিবাসন প্রসঙ্গে তিনি বলেন, “প্রতিদিন অভিবাসনের এ বিষয়টি প্রকট হচ্ছে। দেশে কর্মসংস্থানের পর্যাপ্ত সুযোগ না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে মানুষ সাগর পাড়ি দিচ্ছে। সরকারের উচিত একটি প্রকল্প হাতে নিয়ে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।”

তিনি আরো বলেন, “আমাদের দলের মধ্যে অনেক অভিজ্ঞ মন্ত্রী আছেন। অভিবাসন সমস্যায় সরকার চাইলে বিএনপি সহযোগিতা করতে পারে। আমরা প্রস্তুত এ সমস্যা মোকাবেলায় সরকারকে সহযোগিতা করতে।”
 
সরকারের সমালোচনা করে রিপন বলেন, “সরকারের এ বিষয়ে আগেই পদক্ষেপ নেয়া উচিত ছিল। যে দেশগুলোতে আমাদের লোকগুলো যাচ্ছে সেসব দেশে আমাদের অ্যাম্বাসির ভূমিকা কি? যাদের নিয়ে জিডিপি ও রিজার্ভ দেখানো হয় তাদের বিষয়টাকে গুরুত্ব দেয় উচিত।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) এম এ লতিফ খান, সহ দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন, নির্বাহী কমিটির সদস্য ফোরকান, যুবদলের সিনিয়র সহ সভাপতি অ্যাড. আব্দুস সালাম আজাদ প্রমুখ।

নিউজবাংলাদেশ/আরআর/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা