artk
শনিবার, মে ১৬, ২০১৫ ৩:৪২

এখনও সাগরে ভাসছে আট হাজার মানুষ

media

ঢাকা: থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সাগরে এখনো প্রায় আট হাজার নাগরিক বিভিন্ন নৌকায় ভাসমান অবস্থায় রয়েছে, যারা বাংলাদেশ ও মিয়ানমারের নাগিরক বলে গণমাধ্যমের খবরে উল্লেখ করা হচ্ছে। সর্বশেষ খবর অনুযায়ী, গত এক সপ্তাহে ওই তিন দেশের উপকূল থেকে অন্তত দুই হাজার আটশ বাংলাদেশি ও রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করা হয়।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) ও অলাভজনক সংস্থা আরাকান প্রজেক্টের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

আট হাজার ভাসমান মানুষের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে, সে তথ্য এখনো নিশ্চিত করে জানে না বাংলাদেশ সরকার।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) তথ্য অনুযায়ী, গত এক দশকে বাংলাদেশ থেকে পাচার হয়েছে তিন লাখ নাগরিক। তিন দশকে এ সংখ্যা প্রায় ১০ লাখের সমান। সরকার, পুলিশ কিংবা গোয়েন্দা সংস্থার চোখ ফাঁকি দিয়ে এই বিপুল সংখ্যক মানব পাচার কিভাবে সম্ভব হল, সেটাই এখন বর রহস্য।

শুধু বিদেশি সংস্থা নয়, বাংলাদেশের বিভিন্ন জরিপেও ভয়াবহ তথ্য দেখা যায়। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে(ডিআরইউ) গণসংহতি আন্দোলন আয়োজিত ‘মানব পাচার, অভিবাসী শ্রমিক এবং বাংলাদেশের নাগরিকদের জীবন ও নিরাপত্তা’ শীর্ষক এক আলোচনা সভায় বিভিন্ন সময়ের জরিপ তুলে ধরে বলা হয়, গত ১০ বছরে প্রায় ২০ হাজার প্রবাসী শ্রমিকের লাশ দেশে এসেছে।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত ছয় বছরে ৫৬টি দেশ থেকে লাশ এসেছে ১৩ হাজার ৮৭২ জন প্রবাসীর। এর আগে ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত এসেছে ছয় হাজার ১৭টি লাশ। আরও আগে ২০০২ সাল পর্যন্ত তিন হাজার ৬১৩ জন প্রবাসী শ্রমিকের লাশ এসেছে বাংলাদেশে।

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা