artk
শনিবার, মে ১৬, ২০১৫ ১২:০২

বোস্টন ম্যারাথনে বোমা হামলাকারী সারানায়েভের মৃত্যুদণ্ড

media

ঢাকা: যুক্তরাষ্ট্রের বোস্টন ম্যারাথনে বোমা হামলাকারী জোখার সারানায়েভকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত।

শুক্রবার ওই দেশের একটি কেন্দ্রীয় আদালত সারানায়েভকে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেয়।

২০১৩ সালের ১৫ এপ্রিল বোস্টন ম্যারাথন দৌড়ের শেষ পর্যায়ে ফিনিশ লাইনের কাছে চালানো বোমা হামলায় তিনজন নিহত ও ২৬৪ জন আহত হয়েছিলেন। বড় ভাই তামারলেন সারানায়েভকে এই বোমা হামলা চালানোয় সহায়তা করেছিলেন ২১ বছর বয়সী জোখার।

বোমা হামলার দুদিনের মধ্যেই পুলিশের গুলিতে নিহত হন তামারলেন আর আহত গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার হন জোখার।

এপ্রিলে একই আদালত ঘরে তৈরি দুটি প্রেসার কুকার বোমা ম্যারাথন দর্শকের মাঝে রেখে দেওয়ার জন্য জোখারকে দোষী সাব্যস্ত করেছিল। এছাড়া গুলি করে এক পুলিশ সদস্যকে আহত করায়ও দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর বোস্টন বোমা হামলাটি ছিল যুক্তরাষ্ট্রে ঘটা সবচেয়ে বড় সন্ত্রাসী হামলার ঘটনা।

বিচার চলাকালে জোখারকে আল কায়েদার জঙ্গি ইসলামি চিন্তাধারার সমর্থক বলে বর্ণনা করেন সরকার পক্ষের আইনজীবীরা। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে ক্ষুব্ধ হয়ে জাতিগতভাবে চেচেন বংশোদ্ভূত দুই ভাই বোস্টনে বোমা হামলা চালান বলে উল্লেখ করেন তারা।

 নিউজবাংলাদেশ.কম/এফএ

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা