artk
শুক্রবার, মে ১৫, ২০১৫ ৭:৪৪

ভারতে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে চীন

media

ভারতে শিক্ষা, রেলওয়ে ও বিজ্ঞান গবেষণা খাতে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে চীন। এ লক্ষ্যে শুক্রবার (১৫ মে) বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক দ্বিপাক্ষিক বৈঠকের পর চব্বিশটি আলাদা আলাদা চুক্তিতে স্বাক্ষর করেন।

বৈঠকে দুই দেশের মধ্যে চলমান সীমান্ত সমস্যা নিয়েও দুই নেতা আলোচনা করেন বলে জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় সফরে চীনের শিয়াংয়ে অবতরণ করেন মোদি। এসময় দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং তাকে অভ্যর্থনা জানান।

এসময় ভারত সফরের স্মৃতি উল্লেখ করে শি মোদিকে বলেন, "সবরমতি নদীর তীরে হাঁটা ও দোলনায় ঝোলা আমার চিরকাল মনে থাকবে।" এই উষ্ণ অভ্যর্থনার জবাবে আপ্লুত মোদি বললেন, "১২৫ কোটি ভারতীয়ের প্রতিনিধি হিসেবে এই সম্মানে আমি অভিভূত।"

প্রেসিডেন্ট শির সঙ্গে মোদির শীর্ষ বৈঠকের পর ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর জানান, দুই নেতা স্বচ্ছন্দে রাজনৈতিক বিষয়, বাণিজ্য ঘাটতি, সন্ত্রাসের মোকাবিলা এবং সীমান্ত বিরোধ নিয়ে আলোচনা করেন।

বৈঠকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মধ্য দিয়ে চীনের অবকাঠামো তৈরি করতে চাওয়ার বিষয়ের পাশাপাশি অরুণাচল প্রদেশের মানুষদের ‘স্টেপল ভিসা’ দেয়ার বিষয়েও ভারতের আপত্তির কথা তুলে ধরেন মোদি।

চীন পৌঁছেই মোদি টেরাকোটা সংগ্রহশালা, বিখ্যাত শিং সান বৌদ্ধমন্দির পরিদর্শণ করেন। বৈঠকের পর সপ্তম শতকে নির্মিত ওয়াইল্ড গুজ প্যাগোডায় শি ও মোদি প্রার্থনা করেন।

শিয়াং থেকে মোদি শুক্রবার বেইজিংয়ে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে বিস্তারিত বৈঠকে করেন। বৈঠকে ভারতে শিক্ষা, রেলওয়ে ও বিজ্ঞান গবেষণা খাতে এক হাজার কোটি ডলার বিনিয়োগের বিষয়ে দুই নেতার মধ্যে চুক্তি সাক্ষর হয়। পরে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে সেলফি তুলে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে পোস্ট করেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা