artk
শুক্রবার, মে ১৫, ২০১৫ ৭:০৭

বিদেশের ময়দানে লড়বে জাপানি সেনা

media

যুদ্ধে বিদেশের ময়দানে লড়াইয়ে এখন থেকে জাপানি সেনারাও অংশ নিতে পারবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপানের সামরিক বাহিনীর অন্য দেশে গিয়ে লড়াই বন্ধ ছিল।

প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বে জাপানের মন্ত্রিসভা গত বৃহস্পতিবার নিরাপত্তা নীতিতে বড় ধরণের পরিবর্তনের সুযোগ রেখে এক বিল অনুমোদন করেছে। ওই বিলটি পার্লামেন্টে পাশ হওয়ার পর জাপানি সেনাদের অন্য দেশে লড়াইয়ের সুযোগ ফিরে পাবে।

এটি চূড়ান্তভাবে অনুমোদিত হলে দেশটির সেনাবাহিনী সমষ্টিগত আত্মরক্ষার অধিকার চর্চা বা আক্রান্ত কোনো বন্ধুভাবাপন্ন দেশকে সামরিক সহায়তা দিতে পারবে। তবে এই নীতি বদল নিয়ে দেশটির জনগণ দ্বিধাবিভক্ত।

প্রসঙ্গত, গত মাসে প্রকাশিত মার্কিন-জাপান প্রতিরক্ষা সমঝোতার আলোকে নিরাপত্তা নীতিতে পরিবর্তনের পরিকল্পনা করা হয়েছে বিলটিতে। এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে জাপানের দ্বিপক্ষীয় সামরিক কর্মকাণ্ডে দেশটি আরও বেশি ভূমিকা রাখতে পারবে।  

চীনের ক্রমবর্ধমান সামরিক উত্থানের প্রেক্ষাপটে করা মার্কিন-জাপান প্রতিরক্ষা সমঝোতার পর এই বিলটি পাশ হলে দেশটি বিভিন্ন যুদ্ধে জড়িয়ে পড়বে বলে উদ্বেগ তৈরি হয়েছে।  

দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ী মিত্রশক্তির চাপে জাপান বিদেশে কোনো লড়াইয়ে সেনা পাঠানো থেকে বিরত থাকার নীতি নেয়। স্ব-আরোপিত এই নিষেধাজ্ঞাটি এতদিনে দেশটির শান্তিবাদী ভাবমূর্তি তৈরি করে।

আবের মন্ত্রিসভা গৃহিত এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাবটি চূড়ান্তভাবে অনুমোদিত হলে দেশটির সেনাবাহিনী সমষ্টিগত আত্মরক্ষার অধিকার চর্চা বা আক্রান্ত কোনো বন্ধুভাবাপন্ন দেশকে সামরিক সহায়তা দেওয়ার সুযোগ ফিরে পাবে।

বিলটি মন্ত্রিসভায় অনুমোদিত হওয়ার পর পার্লামেন্টে এর ওপরে উত্তপ্ত বিতর্ক হবে বলে অনেকে আশা করছেন।  তবে পার্লামেন্টে প্রধানমন্ত্রী আবের দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিলটি সহজেই পাস হয়ে যাবে।

মন্ত্রিসভায় বিলটি অনুমোদিত হওয়ার পর এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আবে নতুন নীতির ফলে বিভিন্ন যুদ্ধে জড়িয়ে পড়ার উদ্বেগ উড়িয়ে দিয়ে দাবি করেন, এই নীতি বরং অন্যদের এমন কর্মকাণ্ড থেকে বিরত রাখতে সহায়ক হবে।

আবে বলেন, গত ৭০ বছর ধরে জাপান যুদ্ধবাজ দেশ নয় বলে বিশ্বে যে খ্যাতি রয়েছে, তা ধরে রাখবে। তিনি আরও বলেন, ‘সময়ের ব্যবধানে যেসব পরিবর্তন এসেছে, আসুন তার প্রতি আমরা আর চোখ বন্ধ করে না রাখি।’

এদিকে, নিরাপত্তা নীতিতে এই পরিবর্তনে জাপানি মন্ত্রিসভার পদক্ষেপের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছে চীন ও দক্ষিণ কোরিয়া।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং ইতিহাসের কথা উল্লেখ করে বলেন "আমাদের প্রত্যাশা, তারা শান্তিপূর্ণ উন্নয়নের পথকে সমুন্নত করবে ...এবং এশিয়া অঞ্চলে গঠনমূলক ভূমিকা পালন করবে।"

অন্যদিকে সিউল বলেছে, জাপানকে তার সংবিধানের বর্তমান আদর্শেই বিশ্বস্ত থাকতে হবে।

বিভিন্ন মতামত জরিপের ফলে দেখা যাচ্ছে, নতুন নীতি নিয়ে জাপানি ভোটারদের মধ্যে বিভ্রান্তি ও দ্বিধাবিভক্তি স্পষ্ট হয়ে উঠেছে। দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল এনএইচকের চলতি সপ্তাহের একটি জরিপে দেখা গেছে, ৪৯ শতাংশ জনগণই প্রস্তাবিত পরিবর্তনটি সম্পর্কে ভালোভাবে বোঝেন না। আর ৫০ শতাংশই যুক্তরাষ্ট্র-জাপান নতুন প্রতিরক্ষা সমঝোতার আওতায় টোকিওর সম্প্রসারিত সামরিক ভূমিকাকে সমর্থন করেন না।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা