artk
শুক্রবার, মে ১৫, ২০১৫ ১০:০৯

৩ সূত্র ধরে এগুচ্ছে অনন্ত হত্যার তদন্ত

media

সিলেট: ‘মুক্তমনা’ ব্লগের লেখক ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যাকাণ্ডের এরইমধ্যে তিন দিন পার হলেও হত্যাকারীদের এখনও শনাক্ত করতে পারেনি পুলিশ। তবে কিলিং মিশনে স্থানীয় যুবকের সম্পৃক্ততা, হিটলিস্ট ও আইপি অ্যাড্রেস- এই তিনটি নির্দিষ্ট সূত্রসহ খুনের আলামতকে সামনে রেখে তদন্তকাজ চলছে বলে দাবি পুলিশের। এসব সূত্র ধরেই তদন্তে সফলতা আসতে পারে বলে মনে করছে তারা।

সূত্র জানায়, এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সবকটি ইউনিট এরইমধ্যে মাঠ পর্যায়ে তদন্তে নেমেছে এবং তদন্তের সার্বিক দিক উচ্চপর্যায় থেকে মনিটরিং করা হচ্ছে। কিলিং মিশনে চার জনের একজন ছিলেন সিলেট অঞ্চলের। কারণ, অনন্ত বিজয় দাশ হত্যা সংঘটিত হওয়ার সময় প্রত্যক্ষদর্শী ক্ষুদে ব্যবসায়ীকে আঞ্চলিক ভাষায় হুমকি দিয়ে খুনীদের একজন বলে- ‘বসে থাক, নড়াচড়া করলে তোকেও জবাই করে রেখে যাব।’

প্রত্যক্ষদর্শী ক্ষুদে ব্যবসায়ীর বয়ানকে তদন্তে প্রাধান্য দিয়ে সিলেটের আঞ্চলিক ভাষায় হুমকি দেওয়া ওই যুবককে গ্রেফতারের চেষ্টা চলছে। এছাড়া আল কায়দার অপারেশন টিমে সিলেটের কারা জড়িত –এ বিষয়টি উদঘাটনেরও জোড় চেষ্টা চালাচ্ছে পুলিশ।

পাশাপাশি আনসারুল্লাহ বাংলাটিমের ৮৪ জনের হিটলিস্টের সূত্র ধরেও তদন্ত কাজ চলছে। রাজিব হায়দার, অভিজিৎ রায়ের পর ওই হিটলিস্টের তিন নম্বরে ছিল অনন্ত বিজয়ের নাম। ঢাকায় অভিজিৎ হত্যার পর সিলেটে গ্রেফতার হওয়া ফারাবির কাছ থেকে উদ্ধার হওয়া হিটলিস্টেও অনন্তের নাম ছিল বলে জানায় পুলিশ সুত্র।

আর হত্যার ‘দায় স্বীকার করে’ টুইট দেওয়া হলেও এখনও আইপি অ্যাড্রেস শনাক্ত করতে পারেনি পুলিশ। পুলিশ বলছে, আইপি অ্যাড্রেস শনাক্ত করতে না পারলেও আসামিদের গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সিলেট মহানগর পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নিউজবাংলাদেশকে বলেন, মূলত যে হত্যাকাণ্ডে লাভজনক বিষয় থাকে না, সে হত্যার আসামিদের বের করা দুষ্কর। এদিক থেকে এ হত্যাকাণ্ড তদন্তে কতখানি সফলতা আসবে তা বলা মুশকিল। উদাহরণ স্বরূপ ওই কর্মকতা রাজিব হায়দার, অভিজিৎ রায় হত্যার ঘটনা তুলে ধরে বলেন, ওই দুই খুনের ঘটনায় খুনিদের গ্রেফতার করা সম্ভব হয়নি।

খুনের ঘটনায় গত মঙ্গলবার রাতে নিহত অনন্ত বিজয় দাশের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানায় অজ্ঞাত মুখোশধারী চারজনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলাটি তদন্তে মহানগরীর বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) নুরুল আলমকে দায়িত্ব দেওয়া হয়। ওসি নুরুল আলম বলেন, ‘একাধিক সূত্র ধরে তদন্ত কাজ এগুচ্ছে। তবে, এ মুহূর্তে তদন্তের স্বার্থে তা বলা যাচ্ছে না।’

মহানগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ নিউজবাংলাদেশকে বলেন, খুনিদের মধ্যে সিলেটের আঞ্চলিক ভাষায় কথা বলা যুবকের সন্ধান বের করার চেষ্টা চলছে। সেই সঙ্গে হিটলিস্টের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, প্রাথমিক তদন্তে ধারণা করা হচ্ছে, খুনিরা ঘটনার দু-তিন মাস আগে থেকেই ওই এলাকায় অবস্থান নিয়ে পর্যবেক্ষণে রেখেছিল এবং সুযোগ বুঝে হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/ওয়াইএম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা