artk
বৃহস্পতিবার, মে ১৪, ২০১৫ ১১:০২

ভাসানী ভার্সিটির সংঘর্ষে ৫ সদস্যের কমিটি, ৯ ছাত্র বহিষ্কার

media

টাঙ্গাইল: টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুগ্রুপের সংঘর্ষে এক ছাত্র নিহত হওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড এক সভায় পিএসসি সদস্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য  অধ্যাপক ড. শরীফ এনামুল কবীরকে আহবায়ক করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করেছে।
এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ৯ ছাত্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উদ্ভুত পরিস্থিতিতে বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের এক জরুরি সভা ঢাকা লিয়াজোঁ অফিসে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিন। সভায় এ সমস্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রফেসর ড. শরীফ এনামুল কবীরকে আহবায়ক করে গঠিত ৫ সদস্যের তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন-প্রফেসর ড. আমির হোসেন খান, প্রফেসর একেএম সাইদুল হক চৌধুরী, প্রফেসর হাবিবুর রহমান, প্রক্টর ড. খাদিমুল ইসলাম।

সভায় যে সকল ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে, তারা হলো-রসায়ন বিভাগের দ্বিতীয় বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের রবিউল হাসান সাজু, বিএসআরএম বিভাগের প্রথম বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের ওমর ফারুক, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের ওমর ফারুক, কম্পিউটার সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের আশিকুর রহমান, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের মোহাইমিনুল কাইয়ুম, আইসিটি বিভাগের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের আহাদ খান, আইসিটি বিভাগের প্রথম বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের বাবু কিশোর দে, কম্পিউটার সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের মনিরুল ইসলাম, সিএসপি বিভাগের চতুর্থ বর্ষ ও দ্বিতীয় সেমিস্টারের সাইদুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশ ও পরীক্ষা বন্ধ থাকার পূর্বের সিদ্ধান্ত বহাল রাখা হয় বৈঠকে।

এছাড়া পুলিশ ও নিহতের পিতা বাদী হয়ে পৃথক দুটি মামলা করবে বলে বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক জনসংযোগ কর্মকর্তা সামছুল আলম শিবলী জানান।
 
উদ্ভুত ঘটনায় বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশ ও পরীক্ষা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

এছাড়া কর্তৃপক্ষের নির্দেশে বুধবার রাত সাড়ে ৮টার পর থেকে আবাসিক হলের ছাত্র এবং বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ছাত্রীরা হল ত্যাগ করে বিশ্ববিদ্যালয় ছেড়ে গেছে। ফাঁকা হয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রাবাস। বর্তমানে ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ঘটনার পর থেকে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

তবে এ ঘটনায় এখনো পর্যন্ত কাউকে গ্রেফতার বা আটক করতে পারেনি পুলিশ।

উল্লেখ্য, বুধবার দুপুরে মোশারফ গ্রুপ ও মনিরুল ইসলাম মনি গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে মনি গ্রুপের  লোকজন এ.এস.কে মোশারফ ও তার অপর দুই সমর্থক ছাত্রকে কুপিয়ে ও লোহার রড দিয়ে পিটিয়ে মারাত্বক আহত করে। আহত মোশারফকে প্রথমে টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা