artk
বৃহস্পতিবার, মে ১৪, ২০১৫ ৯:৫৯

ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের সহায়তা দেবে বিএনপি

media

ঢাকা: দীর্ঘ দিনের আন্দোলনে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের সহায়তা দিতে যাচ্ছে বিএনপি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন। এ লক্ষ্যে প্রত্যেক জেলা কমিটির কাছে চিঠিও পাঠানো হয়েছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই বিএনপির ক্ষতিগ্রস্ত নেতাকর্মীরা কোনরকম সহায়তা না পাওয়ার অভিযোগ করে আসছিলেন। ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের সঠিক কোন পরিসংখ্যানও ছিলো না দলের কাছে। পরিসংখ্যান না থাকায় খোঁজ খবর নেয়াও সম্ভব হচ্ছিলো না। বিএনপি চেয়ারপারসনও তার বক্তব্যে সঠিক পরিসংখ্যান তুলে ধরতে ব্যর্থ হন।
 
এছাড়া জেলে থাকা নেতাকর্মীরা দলের কাছ থেকে কোন প্রকার আইনী সহায়তাও পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। এসব বিষয় নিয়ে বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে টনক নড়েছে বিএনপির। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সারাদেশের তৃণমূল নেতাকর্মীদের ক্ষয়ক্ষতির একটি পরিসংখ্যান করার নির্দশ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে দলের দপ্তর থেকে সারাদেশের নেতাকর্মীদের ক্ষয়-ক্ষতি, খুন-গুম-অপহরণ, জেল জুলুমের তথ্য চেয়ে প্রত্যেক কমিটির সভাপতি সাধারণ সম্পাদকদের কাছে চিঠি পাঠিয়েছে বিএনপি। নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের দপ্তর তথ্য চেয়ে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে দপ্তর সূত্র।

দপ্তর সূত্র জানায়, পাঁচ জানুয়ারি থেকে পালিত টানা কঠোর কর্মসূচিতে সারাদেশে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের তথ্য চেয়ে বিএনপি চেয়ারপারসনের নির্দশে কেন্দ্র থেকে চিঠি পাঠানো হয়েছে। যত দ্রুত সম্ভব তথ্য পাঠাতে বলা হয়েছে।

দলের দপ্তারের দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত ওই চিঠিটি সব মহানগর, ৭৬টি সাংগঠনিক জেলা, উপজেলা ও থানা কমিটিতে পাঠানো হয়েছে। বিষয়টি সার্বক্ষণিক তদারকি করছেন দলের যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান।

সূত্র জানায়, চিঠিতে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের বিষয়ে সঠিক ও সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে। চিঠিতে কে, কোন দিন, কোথায়, কীভাবে, কার হাতে মারা গেছে বা পঙ্গু হয়েছে এবং কে, কোথা থেকে, সন্দেহভাজন কার হাতে অপহৃত হয়ে গুম হয়েছে, আহত হয়েছে, নেতাকর্মীদের নামে মামলা ও জেলে থাকার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে।

সূত্র জানায়, দল পুনর্গঠনের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া যাতে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের দলের পক্ষ থেকে সহায়তা করা যায় সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

নিউজবাংলাদেশ/আরআর/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা