artk
বৃহস্পতিবার, মে ১৪, ২০১৫ ৭:৩০

২০১৪-১৫ অর্থ বছরে জিডিপির প্রবৃদ্ধি ৬.৫১ শতাংশ

media

ঢাকা: চলতি অর্থবছর ২০১৪-১৫ সালে দেশের অভ্যন্তরীণ সামষ্টিক উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৫১ শতাংশ হয়েছে বলে জানয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল। সকালে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় জাতীয় অর্থনৈতিক পরিষদের সভা। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি সাড়ে ছয় থেকে সাতের মধ্যে ধাকবে বলে দাবি করে আসছিলেন সরকারের বেশকয়েকজন মন্ত্রী। আন্তর্জাতিক সংস্থা আইএলও, বিশ্বব্যাংক এবং দেশিয় অর্থনীতিবিদের মন্তব্যের ফলে তারা এ দাবি করেন।

জিডিপি প্রবৃদ্ধি বিষয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, “আমি আশা করেছিলাম এ বছর জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে। প্রথম ছয় মাস ঠিক ছিল। পরবর্তীতে জ্বালাও পোড়াও রাজনীতির কারণে আমরা তা অর্জন করতে পারিনি। এর পরেও ৬ দশমিক ৫১ জিডিপি অর্জন কম নয়। এজন্য আমি দেশের কৃষক, শ্রমিক, ড্রাইভার সকল পেশাজীবী মানুষের কাছে কৃতজ্ঞ। হরতাল অবরোধেও বেসরকারি খাত তাদের ব্যয়সায়িক কার্যক্রম চালিয়ে যাওয়ায় তাদেরকেও ধন্যবাদ জানাচ্ছি।”

আ হ ম মুস্তফা কামাল বলেন, “২০১৪-১৫ অর্থ বছরে জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৫১ ভাগ। এটি প্রভিশনাল হিসাব। মোট জিডিপির মধ্যে কৃষি খাতের অবদান ১৫ দশমিক ৫৯ ভাগ, শিল্প খাতের অবদান ২৭ দশমিক ৯৮ ভাগ এবং সেবা খাতের অবদান ৫৬ দশমিক ৪২ ভাগ। গত বছর এ তিনটি খাতের অবদান ছিল যথাক্রমে কৃষিতে ১৬ দশমিক ১১ ভাগ, শিল্পে ২৭ দশমিক ৭১ ভাগ এবং সেবা খাতে ৫৬ দশমিক ১৮ ভাগ। এ বছর এ তিনটি খাতে প্রবৃদ্ধির হার যথাক্রমে কৃষিতে ৩ দশমিক ০৪ ভাগ, শিল্পে ৯ দশমিক ৬ ভাগ এবং সেবায় ৫ দশমিক ৮৩ ভাগ। গত বছর প্রবৃদ্ধির হার ছিল যথাক্রমে কৃষিতে ৪ দশমিক ৩৭ ভাগ, শিল্পে ৮ দশমিক ১৪ ভাগ এবং সেবায় ৫ দশমিক ৬২ ভাগ।”

অপরদিকে জিডিপির আকার চলতি মূল্যে দাঁড়িয়েছে ১৫ লাখ ১৩ হাজার ৫৯৯ কোটি টাকায়। গত বছর তা ছিল ১৩ লাখ ৪৩ হাজার ৬৭৪ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে বিনিয়োগ ও জিডিপি অনুপাত তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, “বর্তমানে দেশে জিডিপির তুলনায় বিনিয়োগ ২৮ দশমিক ৯৯ ভাগ। এরমধ্যে সরকারি বিনিয়োগ ৬ দশমিক ৬ ভাগ এবং বেসরকারি বিনিয়োগ ২২ দশমিক ৩৯ ভাগ। গত বছর জিডিপির তুলনায় বিনিয়োগ ছিল ২৮ দশমিক ৫৮ ভাগ।”

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা