artk
সোমবার, মে ১৫, ২০১৭ ৪:২৯

মা, বৃদ্ধাশ্রমে নয়, থাকবে এ হৃদয়ে…

media

মা, ছোট্ট কথা, কিন্তু ভারী মিষ্টি। পৃথিবীতে এত ছোট আর কোন শব্দের মাঝে এত সুখ খুঁজে পাওয়া যাবে না। আল্লাহতাআলার সৃষ্টি নেয়ামতের মাঝে, সর্বশ্রেষ্ঠ নেয়ামত হলো মা।

যে মা দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে সন্তানকে পৃথিবীর মুখ দেখিয়েছেন। মায়ের দায়িত্ব সেখানেই শেষ হয়নি। দায়িত্ব তখন আরো বেড়ে গেছে। সন্তানের মুখে হাসি ফুটানোর  জন্য কতই না কষ্ট করে থাকেন। সন্তানকে ভালো মতো মানুষ করা, লেখাপড়া শেখানো, তারপর প্রতিষ্ঠিত জীবন।

মায়ের কোল থেকে শিশুটি প্রতিষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত, মা যে কত কষ্ট করে, তা কি আমরা কেউ কখনো অনুধাবন করেছি? কখনো কি ভেবে দেখেছি কেমন করে মা আজ আমাদের এতদূর পর্যন্ত নিয়ে এসেছেন। কখনো কি স্মরণ করি পিছনের সেই দিন গুলোর কথা।

আমরা পারি না তা করতে, পারি না মাকে যোগ্য সম্মান দিতে। যদি পারতাম তাহলে আজ বৃদ্ধাশ্রমের দরকার হত না। মায়ের জন্য একটি সিট নিজের ফ্লাটেই বুকিং দিতে পারতাম। অচেনা, অজানা কোন একটি গৃহে থাকতে হতো না জন্মদাত্রী মাকে।

আজ যে মা তার জীবন বাঁচানোর জন্য রাস্তার ধারে ধারে ঘুড়ে মানুষের কাছে হাত বাড়িয়ে বলে, ‘বাবা দুইটা টাকা দিবেন, সারা দিন ধরে কিছু খাই না,খুব খিদে পাইছে।’

কেনো আজ, মা এই ভাবে অন্যের কাছে হাত বাড়াবে।এ মায়ের কি সন্তান ছিল না? ছিলো না সন্তানকে নিয়ে বুক ভরা স্বপ্ন? এ মা অন্য দশ মায়ের মত কষ্ট করে সন্তানকে লালন পালন করেন নি? তবে কেন? কেন আজ মায়ের এ অবস্থা?

তবে আমরা কি ভুলে গেছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব হযরত মোহাম্মদ (স:) এর কথা। যিনি বলেছেন, ‘মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত"। যিনি এক ব্যক্তির প্রশ্নের উত্তরে তিন তিন বার বলেছিলেন ‘তুমি তোমার মাকে ভালোবাস, সেবা কর, সম্মান কর।’

কোরআনের কথাও কি আমরা ভুলে গেছি, যেখানে আল্লাহতাআলা বলেছেন, ‘মা বাবার অবাধ্য সন্তান হাশরের ময়দানে আরশের নিচে জায়গা পাবে না। যেখানে সূর্য থাকবে অর্ধহাত উপরে।’

একদিন মাকে আমার প্রয়োজন ছিল। কিন্তু আজ মা বৃদ্ধ হয়ে গেছে তাই মায়ের কোন প্রয়োজন নেই। মনে রাখতে হবে আমি আজ যুবক, কারো হয়তো আমাকে প্রয়োজন আছে, কিন্তু আমিও একদিন বৃদ্ধ হব। তখন আমি কারো প্রয়োজনে নাও আসতে পারি, সেই দিন আমার অবস্থান কোথায় হবে...। হয় বৃদ্ধাশ্রম না হয় রাস্তার পাশে।

কিন্তু এ জীবন আমরা কেউই চাই না, তাই আমাদের উচিৎ মা দিবসে আমাদের এ শিক্ষা নেয়া যে, মা আমাদেরকে ভালোবাসা দিয়ে শিশু অবস্থায় লালন পালন করেছেন, আমরাও যেন মাকে সেইরূপ ভালোবাসা দিয়ে মায়ের মন জয় করতে পারি।

আমাদের কারো মা যেন আর বৃদ্ধাশ্রমে না যায়,পথে পথে ঘুরতে না হয় জীবন বাঁচানোর সংগ্রামে। বৃদ্ধাশ্রমের একটি সিটও যেন আর আমার-আপনার মায়ের জন্য বরাদ্দ না হয়। মায়ের স্থান যেন হয় আমাদের হৃদয়ে।

ঢাবির পুকুরে ডুবে ফের শিক্ষার্থীর মৃত্যু

নিউজবাংলাদেশ.কম/এমএনসি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা