artk
বুধবার, মে ৬, ২০১৫ ১০:৩৮

ছয় মাসের সেশনজটের শিকার হবে ১২০০ শিক্ষার্থী

media

রংপুর: বিশ্ববিদ্যালয়ে শিক্ষাজীবনের শুরুতেই ছয় মাসের সেশনজটের শিকার হতে যাচ্ছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নবীন শিক্ষার্থীরা। গত বছরের ডিসেম্বরে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও শিক্ষক-কর্মচারীদের টানা আন্দোলনের কারণে তা কয়েক দফা পিছিয়ে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অবশেষে মঙ্গলবার শুরু হয়েছে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় এ ইউনিট, দুপুর সাড়ে ১২টায় বি ইউনিট ও বিকেল সাড়ে তিনটায় সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে নয়টায় ডি ইউনিট, দুপুর সাড়ে ১২টায় ই ইউনিট ও বিকেল সাড়ে তিনটায় এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রংপুর মহানগরীর ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয় জীবনের শুরুতেই ছয় মাসের সেশনজট নিয়ে চিন্তিত শিক্ষার্থী ও অভিভাবকরা। তারপরও রংপুর বিভাগের শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় একমাত্র ভরসা এই বিশ্ববিদ্যালয় ছয়টি ইউনিটের ২১টি বিভাগে প্রায় সাড়ে ১২০০ আসনের বিপরীতে এ বছর আবেদন করেছেন ৯০ হাজার ৪০২ শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৭৫ জন।

ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী আদনান বাবু, ফেরদৌস, পুষ্পিতাসহ অনেকে বলেন, “আমরা ভেবেছিলাম এ বছর ভর্তি পরীক্ষা হবে না। ছয় মাস পরে হলেও শেষ পর্যন্ত তা হচ্ছে। আর সেশনজটের কথা মাথায় রেখেই এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিচ্ছি। স্যারেরা সদয় হলে ছয় মাস পুষিয়ে দিতে পারবেন।”

ভর্তি পরীক্ষার্থী সন্তানের সঙ্গে রংপুরে আসা আহম্মেদ আলী নামে এক অভিভাবক জানান, তার মতো সব অভিভাবকই সেশনজট নিয়ে চিন্তিত। কেননা, অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেরোবির শিক্ষার্থীদের ছয় মাস আগেই পড়ালেখা শেষ করে ফেলবে। ফলে চরম প্রতিযোগিতার এ চাকরির বাজারে তারা অনেকটাই এগিয়ে থাকবে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্তরিক হলে সেশনজটের ঘাটতিটুকু বেশ আগেই পুষিয়ে নেওয়া সম্ভব বলে মনে করেন তিনি।

বেরোবি উপাচার্য একেএম নুর-উন-নবী সেশনজটের কথা স্বীকার করে বলেন, ভর্তি পরীক্ষা দেরিতে হচ্ছে এটা ঠিক, তবে অতিরিক্ত ক্লাস নিয়ে সেশনজট মুক্ত রাখা হবে। এ বিষয়ে আমি শিক্ষক সমিতির সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেব।”

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফএ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ