artk
রোববার, মে ৩, ২০১৫ ১০:২০

জাবিতে অনশন চলছে, শিক্ষকসহ ১১ শিক্ষার্থী অসুস্থ

media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভবন বরাদ্দ সংক্রান্ত সিন্ডিকেটের এক সিদ্ধান্তের প্রতিবাদে ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ভূতাত্ত্বিক বিজ্ঞান ভবনের তৃতীয় তলা বরাদ্দের দাবিতে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রেখেছে দুই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

অনশন পালন করতে গিয়ে দুবিভাগের একজন প্রভাষকসহ ১১ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। শুক্রবার থেকে আজ অবধি আমরণ অনশন কর্মসূচি পালন করছে দুই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বিভাগীয় সূত্রে জানা যায়, অনশন কর্মসূচি পালন করতে গিয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন প্রভাষক ও ৬ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

এর মধ্যে গুরুতর অসুস্থ হওয়ায় ৪১ ব্যাচের মাহবুবুর রাহমান ও ৪৩ ব্যাচের শিখা মণিকে ব্শ্বিবিদ্যালয় মেডিকেল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে এনাম মেডিকেলে পাঠানো হয়।

ওই বিভাগের অসুস্থদের মধ্যে অন্যরা হলেন-প্রভাষক তানজিলা রাহমান, ৪১ ব্যাচের শিক্ষার্থী অদিতি সরকার, ৪২ ব্যাচের আহসিন আবিদ, ৪৪ ব্যাচের শয়ন দাস,  ৩৯ ব্যাচের শিক্ষার্থী সাব্বির আহমেদ।

একই দাবিতে অনশন কর্মসূচি পালন করতে গিয়ে ভূতাত্ত্বিক বিজ্ঞানের ৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

তারা হলেন-৪০ ব্যাচের শিক্ষার্থী খন্দকার ফাত্তাহুন নাহার চেরী, মাহবুবা খাতুন ও ফারহানা কবির, ৪৩ ব্যাচের শিক্ষার্থী কেএম রিয়াদ ও আফরোজা হিরা।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, “আমাদের শিক্ষার্থীরা যেখানে পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকার কথা, সেখানে তাদের আমরণ অনশনের মতো কঠোর কর্মসূচিতে সময় পার করতে হচ্ছে।”

বিভাগের উদ্ভুত সংকট নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্বশীল ও আন্তরিকতাপূর্ণ আচরণ না করে শিক্ষার্থীদের শিক্ষা জীবন ধ্বংসের মুখে ঠেলে দিয়েছেন।

একই দাবিতে শনিবার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫ জন শিক্ষক তাদের পদত্যাগ পত্র রেজিস্ট্রার বরাবর জমা দিয়েছেন। তবে আজ সরকারি ছুটি থাকায় ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ১০ জন শিক্ষক কাল পদত্যাগপত্র  জমা দেওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ৫ এপ্রিল এক প্রশাসনিক আদেশের মাধ্যমে বঙ্গবন্ধু হল সংলগ্ন ভূতাত্ত্বিক ও কম্পিউটার সায়েন্স বিজ্ঞান ভবনের নবনির্মিত তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে বরাদ্দ দেওয়া হয়। এতে শ্রেণিকক্ষ ও অন্যান্য সংকট হবে এমন দাবি করে নতুন ভবনে পরিবেশ বিজ্ঞানকে উঠতে বাধা দেয় ভূতাত্ত্বিক বিজ্ঞান এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।

এই অচলাবস্থা নিরসনে ৭ এপ্রিল সন্ধ্যায় জরুরি সিন্ডিকেট সভায় পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার সিন্ডিকেট সভায় ভবনের তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে বরাদ্দ দেওয়া হয়। যার প্রতিবাদে এই দুবিভাগের ২৫ জন শিক্ষক পদত্যাগ করেন এবং শুক্রবার থেকে শিক্ষক-শিক্ষার্থীরা আমরণ অনশন পালন করছে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ
 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ