artk
শনিবার, মে ২, ২০১৫ ৮:৫৯

এখনও নারী শিক্ষায় বখাটেদের উৎপাত: ঢাবি উপাচার্য

media

ঢাকা: শিশু বয়সে আমাদের দেশের ছেলে-মেয়েরা পড়ালেখা করতে গিয়ে সবচে বেশি বাধা-বিপত্তির সম্মুখীন হয় এমন মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, এদেশের অভিভাবকদের এখনও বখাটেদের উৎপাতে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করতে হয়।

তিনি বলেন, ছাত্র-ছাত্রীরা পড়ালেখা শেষে শিক্ষকতা পেশায় আসার প্রতিও আকর্ষণ হারিয়ে ফেলছে। এর পেছনের কারণগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া দরকার।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভলেপমেন্ট আয়োজিত সবার জন্য শিক্ষা গ্লোবাল অ্যাকশন সপ্তাহ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।


আলোচনা সভায় তুলে ধরা একটি গবেষণা প্রতিবেদনের ওপর আলোচনায় তিনি বলেন, “এটা হতাশার যে, এখন ছেলেমেয়েরা শিক্ষক হতে চায় না। যদি শিক্ষক হতে না চায় এ প্রজন্ম তাহলে কয়েক প্রজন্ম পরে আমাদের ছেলেমেয়েদের শিক্ষা দেবে কে? এটা শিক্ষকদের ব্যর্থতা হতে পারে, এর মানে শিক্ষকরা শিক্ষার্থীদের কাছে নিজেদের গুরুত্বপূর্ণ হিসেবে উপস্থাপন করতে পারছে না। তবে অন্য কোনো কারণও থাকতে পারে।”

তিনি বলেন, “আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে গবেষণায়, সেটা হচ্ছে মেয়ে শিশুরা যখন একটু বড় হয়ে যায়, তখন অভিভাবকরা তাদের বিয়ে দিতে চায়। আর বিয়ে দেওয়ার অর্থ হচ্ছে, শিক্ষা থেকে তাদের দূরে সরিয়ে দেওয়া। আবার এটাও হয় যে, বখাটেদের উৎপাতে অভিভাবকরা তাদের কন্যা সন্তানদের স্কুলে যাওয়াই বন্ধ করে দেন।”
 
তিনি বলেন, “আমি অনেক উন্নত দেশে দেখেছি, সেসব দেশের ছেলেমেয়েদের পড়ালেখায় আগ্রহ থাকে না। কিন্তু আমাদের এটা আশার কথা যে, এখানকার ছেলেমেয়েরা সকল বাধা-বিপত্তি অতিক্রম করে পড়ালেখা করতে চায়। যারা বাধার কারণে শিক্ষা থেকে বঞ্চিত হয়, তারা তাদের সীমাবদ্ধতা জেনেও পড়তে চায়।”

আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আক্তারুজ্জামান, অধ্যক্ষ আসাদুল হক, ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।
 
নিউজবাংলাদেশ.কম/টিএ/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা