artk
শনিবার, মে ২, ২০১৫ ৮:৫৯

এখনও নারী শিক্ষায় বখাটেদের উৎপাত: ঢাবি উপাচার্য

media

ঢাকা: শিশু বয়সে আমাদের দেশের ছেলে-মেয়েরা পড়ালেখা করতে গিয়ে সবচে বেশি বাধা-বিপত্তির সম্মুখীন হয় এমন মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, এদেশের অভিভাবকদের এখনও বখাটেদের উৎপাতে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করতে হয়।

তিনি বলেন, ছাত্র-ছাত্রীরা পড়ালেখা শেষে শিক্ষকতা পেশায় আসার প্রতিও আকর্ষণ হারিয়ে ফেলছে। এর পেছনের কারণগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া দরকার।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভলেপমেন্ট আয়োজিত সবার জন্য শিক্ষা গ্লোবাল অ্যাকশন সপ্তাহ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।


আলোচনা সভায় তুলে ধরা একটি গবেষণা প্রতিবেদনের ওপর আলোচনায় তিনি বলেন, “এটা হতাশার যে, এখন ছেলেমেয়েরা শিক্ষক হতে চায় না। যদি শিক্ষক হতে না চায় এ প্রজন্ম তাহলে কয়েক প্রজন্ম পরে আমাদের ছেলেমেয়েদের শিক্ষা দেবে কে? এটা শিক্ষকদের ব্যর্থতা হতে পারে, এর মানে শিক্ষকরা শিক্ষার্থীদের কাছে নিজেদের গুরুত্বপূর্ণ হিসেবে উপস্থাপন করতে পারছে না। তবে অন্য কোনো কারণও থাকতে পারে।”

তিনি বলেন, “আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে গবেষণায়, সেটা হচ্ছে মেয়ে শিশুরা যখন একটু বড় হয়ে যায়, তখন অভিভাবকরা তাদের বিয়ে দিতে চায়। আর বিয়ে দেওয়ার অর্থ হচ্ছে, শিক্ষা থেকে তাদের দূরে সরিয়ে দেওয়া। আবার এটাও হয় যে, বখাটেদের উৎপাতে অভিভাবকরা তাদের কন্যা সন্তানদের স্কুলে যাওয়াই বন্ধ করে দেন।”
 
তিনি বলেন, “আমি অনেক উন্নত দেশে দেখেছি, সেসব দেশের ছেলেমেয়েদের পড়ালেখায় আগ্রহ থাকে না। কিন্তু আমাদের এটা আশার কথা যে, এখানকার ছেলেমেয়েরা সকল বাধা-বিপত্তি অতিক্রম করে পড়ালেখা করতে চায়। যারা বাধার কারণে শিক্ষা থেকে বঞ্চিত হয়, তারা তাদের সীমাবদ্ধতা জেনেও পড়তে চায়।”

আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আক্তারুজ্জামান, অধ্যক্ষ আসাদুল হক, ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।
 
নিউজবাংলাদেশ.কম/টিএ/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ