artk
শনিবার, মে ২, ২০১৫ ৮:৪৮

ঢাবি সঙ্গীত বিভাগের ‘কনসার্ট ফর নেপাল’

media

ঢাকা: কাঁদছে নেপাল, কাঁদছে মানবতা। দেশটির স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে ১০ হাজার লোকের প্রাণহানির আশঙ্কাও করা হচ্ছে। ইতিমধ্যে মৃত্যের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে।

যারা পরপারে চলে গেছেন তাদের জন্য ‍পৃথিবীর প্রতিটি মানুষই প্রার্থনা করতে পারেন যেন তাদের আত্মা শান্তিতে থাকে। কিন্তু লক্ষাধিক আহত মানুষের কান্না থামাতে কাজ করতে হবে পুরো বিশ্ববাসীকে। মানবতার জয় আরো একবার প্রকাশ করতে এগিয়ে আসছে পৃথিবীর বহু দেশ।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও হিমালয় কন্যা নেপালের অসহায় মানুষের পাশে দাঁড়াতে সচেষ্ট হয়েছে বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশ ও আন্তজার্তিক সংস্থা। আর্ত মানবতার সেবায় নতুন করে নাম লেখাতে যাচ্ছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ শনিবার বিকাল থেকে টিএসসির বাইরে খোলা মাঠে আয়োজন করেছে দুইদিনব্যাপী ‘কনসার্ট ফর নেপাল’।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ লালনের এই মরমী শিরোনামটিকে সামনে রেখে আত্ম মানবতার সেবায় বিকাল থেকে রাত নয়টা পর্যন্ত দুদিনব্যাপী এ কনসার্ট চলবে।

কনসার্ট ফর নেপালের আয়োজক ঢাবির সঙ্গীত বিভাগের চেয়ারম্যান শাহনাজ নাসরীন ইলা বলেন, “মানুষ মানুষের জন্য। বিপদে যেকোনো মানুষের পাশে দাঁড়ানোর মাঝেই প্রকৃত মানবতা লুকায়িত। বিপর্যস্ত নেপালের মানুষগুলোর পাশে দাঁড়াতেই তহবিল সংগ্রহের জন্য এই মহতী কনসার্টের আয়োজন করা হয়েছে।”

একই বিভাগের সহকারী অধ্যাপক দেবপ্রসাদ দে বলেন, “একজন মানুষ হিসেবে মানবিক দায়বদ্ধতা থেকেই কনসার্ট ফর নেপালের আয়োজন করা হয়েছে।”

উল্লেখ্য, শনিবার নেপালের কাঠমান্ডু ও পোখারার মাঝামাঝি লামজংয়ে অন্তত ১৫ বার ভূমিকম্প আঘাত হানে। এর সর্বোচ্চ মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং সর্বনিম্ন ৪ দশমিক ৫। এর গভীরতা ছিল দুই কিলোমিটার।

গত ৮১ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এফএ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ